artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:৪৭   |  ৭,ভাদ্র ১৪২৬
শুক্রবার, মে ২৪, ২০১৯ ৮:৪১

খাঁটি মধু ও দারুচিনিতে কোলেস্টেরল রাখুন নিয়ন্ত্রণে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media

এক কাপ চায়ে দুধ, চিনি ছাড়া ২ চামচ মধু আর ৩ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে খেয়ে দেখুন। এই চা রক্তে কোলেস্টেরলের মাত্রা ১০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।

শুধু বাতের ব্যথা বা ওজন কমাতেই নয়, দারুচিনির সঙ্গে খাঁটি মধু মিশিয়ে নিয়ে খেলে অনেকগুলো স্বাস্থ্য সমস্যার সমাধান করা যায়। একাধিক গবেষণায় প্রমাণ হয়েছে, মধু দারুচিনির পানি খেতে পারলে খুব অল্প সময়ের মধ্যেই বাতের ব্যথা কমে যায়। এর জন্য ১ গ্লাস গরম পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিয়ে খেয়ে নিন। এটি সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত খেতে পারলে দেখবেন কয়েক সপ্তাহের মধ্যেই বাতের ব্যথা অনেকটাই কমে গিয়েছে। এক গ্লাস উষ্ণ গরম পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে প্রতিদিন সকালে খেয়ে নিন। এটি মুখের দুর্গন্ধ কাটাতে অত্যন্ত কার্যকর। শরীরের বাড়তি ওজন কমাতেও মধু-দারুচিনির মিশ্রণ অত্যন্ত কার্যকর! 

গবেষকরা বলেন, দারুচিনি আর মধু দ্রুত চর্বি কমাতে সাহায্য করে। প্রতিদিন ১ চামচ দারুচিনির গুঁড়ো আর ২ চামচ মধু মধু দিয়ে এক গ্লাস পানি খালিপেটে খেয়ে নিন। এটি দ্রুত ওজন কমাবে। প্রচুর চুল পড়ে যাচ্ছে? তাহলে অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করে নিন। এই পেস্ট চুলের ফাঁকা জায়গায় লাগান যেখান থেকে চুল পড়ে গিয়েছে সেখানে। এই পেস্ট দিয়ে চুলের গোড়ায় অন্তত ১৫ মিনিট মালিশ করুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। 

এই পদ্ধতিতে সপ্তাহে অন্তত ৩ দিন চুলের যত্ন নিতে পারলে চুল পড়ার সমস্যা অনেকটাই কমে যাবে, একই সঙ্গে গজাবে নতুন চুলও। এক কাপ চায়ে দুধ, চিনি ছাড়া ২ চামচ মধু আর ৩ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে খেয়ে দেখুন। এই চা রক্তে কোলেস্টেরলের মাত্রা ১০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই মিশ্রণ অত্যন্ত কার্যকর। হৃদযন্ত্রের সুস্থতার জন্য দারুচিনি আর মধুর পানির কোনো বিকল্প নেই। প্রতিদিন সকালে এক গ্লাস পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে ওই পানি খেতে পারলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে যায়।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী