artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১:১০   |  ১০,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ১১:৪৫

ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে

media

কেউ মধ্যরাতে, কেউবা ভোরে এসে লাইনে দাঁড়িয়েছেন। প্রতিটি লাইন এঁকেবেঁকে চলে গেছে পেছনের দিকে। 

প্রতি বছরের মতো ঈদের অগ্রিম টিকিট সংগ্রহ করতে কমলাপুরে টিকিট প্রত্যাশী মানুষের এমনই স্রোত।

বুধবার সকাল ৯টা থেকে কমলাপুরে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে ওইদিনের তুলনায় বৃহস্পতিবার টিকিট প্রত্যাশীদের ভিড় বেড়েছে। তারা বলছেন, মূলত অ্যাপে কাঙ্ক্ষিত টিকিট না পাওয়ায় কাউন্টারে এসে সবাই লাইনে দাঁড়িয়েছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার ১ জুনের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। যারা ২৪ মে টিকিট সংগ্রহ করবেন তারা পাবেন ২ জুনের টিকিট। যারা ২৫ মে সংগ্রহ করবেন তারা ৩ জুন, যারা ২৬ মে সংগ্রহ করবেন তারা পাবেন ৪ জুনের টিকিট। যাত্রীদের সুবিধার্থে এবার পাঁচটি স্থান থেকে রেলের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। শুধুমাত্র যমুনা সেতু দিয়ে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে কমলাপুরে।

১ জুনের টিকিটের জন্য কাউন্টারের সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়েছিলেন বেসরকারি চাকরিজীবী তোফাজ্জল হোসেন। তিনি বলেন, “রাজশাহীগামী সিল্কসিটি ট্রেনের জন্য সেহেরি খেয়ে ভোরে এসে লাইনে দাঁড়িয়েছি। আসলে আমার টিকিট দরকার ছিল ৩১ মের। সেই টিকিট বিক্রি হয়েছে বুধবার, আমি লাইনে না দাঁড়িয়ে নতুন রেলসেবা অ্যাপের মাধ্যমে দিনভর চেষ্টা করেছিলাম। কিন্তু অ্যাপে কাজ না করায় টিকিট কাটতে পারিনি। তাই বাধ্য হয়ে আজ এসে ১ জুনের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়েছি। আমার মতো অনেকেরই ধারণা ছিল যেহেতু এ বছর রেলসেবা অ্যাপ চালু হয়েছে, তাই আর লাইনে দাঁড়াতে হবে না। কিন্তু ফের এসে আমাদের লাইনে দাঁড়িয়ে সেই ভোগান্তি নিয়েই টিকিট সংগ্রহ করতে হচ্ছে। অ্যাপ কাজ না করায় কমলাপুরে টিকিট প্রত্যাশীদের লাইন আরও দীর্ঘ হয়েছে।”

ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের একজন টিকিট প্রত্যাশী বলেন, “ভোরে লাইনে দাঁড়িয়েছি ঠিকই, কিন্তু সকাল ৯টায় টিকিট বিক্রি শুরুর পর থেকে অ্যাপেও চেষ্টা করছি। অ্যাপ শুধু ঘোরে, মাথা নষ্ট অ্যাপের। এতো ঢাক-ঢোল পিটিয়ে অ্যাপ সেবা চালু করা হয়েছে শুধু মানুষের সঙ্গে প্রতারণা করার জন্য। আমাদের মতো সাধারণ যাত্রীরা ভেবেছিল, তাদের এমন ভোগান্তি নিয়ে আর লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে না। কিন্তু অ্যাপের কোনো সেবাই গ্রহণ করতে পারল না আমাদের মতো যাত্রীরা। অ্যাপ কাজ করছে না জেনেই সবাই এসে কমলাপুরে ভিড় করছে।”

রেলভবন সূত্রে জানা গেছে, অনলাইনে ঈদের সময় একসঙ্গে প্রায় দেড় লাখ হিট পড়ে। তবে সিএনএসবিডির যে সক্ষমতা তাতে মাত্র ২০ হাজার লোড নিতে পারে। যে কারণে সাধারণ মানুষ অ্যাপের মাধ্যমে টিকিট পেতে কিছুটা ভোগান্তিতে পড়েছে।

রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ (সিএনএসবিডি) সূত্রে জানা গেছে, এবার ৫০ ভাগ টিকিট অনলাইনে তিন পদ্ধতিতে দেয়া হচ্ছে। মোবাইল ফোনের এসএমএসে, ওয়েবসাইট থেকে এবং রেলের টিকিট কাটার সবশেষ ফিচার অ্যাপের মাধ্যমে। ঢাকা থেকে সবগুলো আন্তঃনগর ট্রেন মিলিয়ে দিনে প্রায় ৩০ হাজার ট্রেনের টিকিট রয়েছে। এর মধ্যে ৫ ভাগ রেলওয়ে কমকর্তা কর্মচারী ও ৫ ভাগ ভিআইপি ছাড়া বাকি সব টিকিটের ৫০ শতাংশ অনলাইন ও এসএমএস ও অ্যাপে পাওয়ার কথা। অতিরিক্ত যাত্রী চাপের কারণে সঠিক সেবাটা দেয়া যাচ্ছে না।

কমলাপুর স্টেশনে গত রাত থেকে লাইনে দাঁড়িয়েও রাজশাহীগামী পদ্মা এক্সপ্রেসের ট্রেনের এসি টিকিট পাননি রবিউল ইসলাম। তিনি বলেন, “শুধু আমি নই আমার মতো অনেক যাত্রীই গত রাত থেকে লাইনে দাঁড়িয়েও এসির টিকিট পাচ্ছি না। কাউন্টারে এসি টিকিট চাইলে বলা হচ্ছে এসি টিকিট শেষ।”

এ বিষয়ে স্টেশন ম্যানেজার আমিনুল হক বলেন, “ঈদের সময় সবাই এসি টিকিট চায়। কিন্তু আমাদের এসি সিট তো সীমিত তাই সবাইকে দেয়া সম্ভব হয় না।”

যাত্রীদের সুবিধার্থে এবার পাঁচটি স্থান থেকে রেলের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। যমুনা সেতু দিয়ে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে কমলাপুরে। চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাবে বিমানবন্দর স্টেশনে। ময়মনসিংহ ও জামালপুরগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম সংগ্রহ করা যাবে তেজগাঁও রেলস্টেশন থেকে। নেত্রকোণাগামী মোহনগঞ্জ ও হাওড় এক্সপ্রেস ট্রেনের টিকিট সংগ্রহ করা যাবে বনানী স্টেশন থেকে। এছাড়া সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট সংগ্রহ করতে হবে ফুলবাড়িয়া (পুরনো রেলভবন) থেকে।

 

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী