artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:১১   |  ৩,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ১১:৪৫

ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে

media

কেউ মধ্যরাতে, কেউবা ভোরে এসে লাইনে দাঁড়িয়েছেন। প্রতিটি লাইন এঁকেবেঁকে চলে গেছে পেছনের দিকে। 

প্রতি বছরের মতো ঈদের অগ্রিম টিকিট সংগ্রহ করতে কমলাপুরে টিকিট প্রত্যাশী মানুষের এমনই স্রোত।

বুধবার সকাল ৯টা থেকে কমলাপুরে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। তবে ওইদিনের তুলনায় বৃহস্পতিবার টিকিট প্রত্যাশীদের ভিড় বেড়েছে। তারা বলছেন, মূলত অ্যাপে কাঙ্ক্ষিত টিকিট না পাওয়ায় কাউন্টারে এসে সবাই লাইনে দাঁড়িয়েছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার ১ জুনের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। যারা ২৪ মে টিকিট সংগ্রহ করবেন তারা পাবেন ২ জুনের টিকিট। যারা ২৫ মে সংগ্রহ করবেন তারা ৩ জুন, যারা ২৬ মে সংগ্রহ করবেন তারা পাবেন ৪ জুনের টিকিট। যাত্রীদের সুবিধার্থে এবার পাঁচটি স্থান থেকে রেলের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। শুধুমাত্র যমুনা সেতু দিয়ে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে কমলাপুরে।

১ জুনের টিকিটের জন্য কাউন্টারের সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়েছিলেন বেসরকারি চাকরিজীবী তোফাজ্জল হোসেন। তিনি বলেন, “রাজশাহীগামী সিল্কসিটি ট্রেনের জন্য সেহেরি খেয়ে ভোরে এসে লাইনে দাঁড়িয়েছি। আসলে আমার টিকিট দরকার ছিল ৩১ মের। সেই টিকিট বিক্রি হয়েছে বুধবার, আমি লাইনে না দাঁড়িয়ে নতুন রেলসেবা অ্যাপের মাধ্যমে দিনভর চেষ্টা করেছিলাম। কিন্তু অ্যাপে কাজ না করায় টিকিট কাটতে পারিনি। তাই বাধ্য হয়ে আজ এসে ১ জুনের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়েছি। আমার মতো অনেকেরই ধারণা ছিল যেহেতু এ বছর রেলসেবা অ্যাপ চালু হয়েছে, তাই আর লাইনে দাঁড়াতে হবে না। কিন্তু ফের এসে আমাদের লাইনে দাঁড়িয়ে সেই ভোগান্তি নিয়েই টিকিট সংগ্রহ করতে হচ্ছে। অ্যাপ কাজ না করায় কমলাপুরে টিকিট প্রত্যাশীদের লাইন আরও দীর্ঘ হয়েছে।”

ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের একজন টিকিট প্রত্যাশী বলেন, “ভোরে লাইনে দাঁড়িয়েছি ঠিকই, কিন্তু সকাল ৯টায় টিকিট বিক্রি শুরুর পর থেকে অ্যাপেও চেষ্টা করছি। অ্যাপ শুধু ঘোরে, মাথা নষ্ট অ্যাপের। এতো ঢাক-ঢোল পিটিয়ে অ্যাপ সেবা চালু করা হয়েছে শুধু মানুষের সঙ্গে প্রতারণা করার জন্য। আমাদের মতো সাধারণ যাত্রীরা ভেবেছিল, তাদের এমন ভোগান্তি নিয়ে আর লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে না। কিন্তু অ্যাপের কোনো সেবাই গ্রহণ করতে পারল না আমাদের মতো যাত্রীরা। অ্যাপ কাজ করছে না জেনেই সবাই এসে কমলাপুরে ভিড় করছে।”

রেলভবন সূত্রে জানা গেছে, অনলাইনে ঈদের সময় একসঙ্গে প্রায় দেড় লাখ হিট পড়ে। তবে সিএনএসবিডির যে সক্ষমতা তাতে মাত্র ২০ হাজার লোড নিতে পারে। যে কারণে সাধারণ মানুষ অ্যাপের মাধ্যমে টিকিট পেতে কিছুটা ভোগান্তিতে পড়েছে।

রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ (সিএনএসবিডি) সূত্রে জানা গেছে, এবার ৫০ ভাগ টিকিট অনলাইনে তিন পদ্ধতিতে দেয়া হচ্ছে। মোবাইল ফোনের এসএমএসে, ওয়েবসাইট থেকে এবং রেলের টিকিট কাটার সবশেষ ফিচার অ্যাপের মাধ্যমে। ঢাকা থেকে সবগুলো আন্তঃনগর ট্রেন মিলিয়ে দিনে প্রায় ৩০ হাজার ট্রেনের টিকিট রয়েছে। এর মধ্যে ৫ ভাগ রেলওয়ে কমকর্তা কর্মচারী ও ৫ ভাগ ভিআইপি ছাড়া বাকি সব টিকিটের ৫০ শতাংশ অনলাইন ও এসএমএস ও অ্যাপে পাওয়ার কথা। অতিরিক্ত যাত্রী চাপের কারণে সঠিক সেবাটা দেয়া যাচ্ছে না।

কমলাপুর স্টেশনে গত রাত থেকে লাইনে দাঁড়িয়েও রাজশাহীগামী পদ্মা এক্সপ্রেসের ট্রেনের এসি টিকিট পাননি রবিউল ইসলাম। তিনি বলেন, “শুধু আমি নই আমার মতো অনেক যাত্রীই গত রাত থেকে লাইনে দাঁড়িয়েও এসির টিকিট পাচ্ছি না। কাউন্টারে এসি টিকিট চাইলে বলা হচ্ছে এসি টিকিট শেষ।”

এ বিষয়ে স্টেশন ম্যানেজার আমিনুল হক বলেন, “ঈদের সময় সবাই এসি টিকিট চায়। কিন্তু আমাদের এসি সিট তো সীমিত তাই সবাইকে দেয়া সম্ভব হয় না।”

যাত্রীদের সুবিধার্থে এবার পাঁচটি স্থান থেকে রেলের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। যমুনা সেতু দিয়ে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে কমলাপুরে। চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাবে বিমানবন্দর স্টেশনে। ময়মনসিংহ ও জামালপুরগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম সংগ্রহ করা যাবে তেজগাঁও রেলস্টেশন থেকে। নেত্রকোণাগামী মোহনগঞ্জ ও হাওড় এক্সপ্রেস ট্রেনের টিকিট সংগ্রহ করা যাবে বনানী স্টেশন থেকে। এছাড়া সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট সংগ্রহ করতে হবে ফুলবাড়িয়া (পুরনো রেলভবন) থেকে।

 

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের