artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৯:১৯   |  ১০,ভাদ্র ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৮:২৮

ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার
media

অনুসন্ধানমূলক রিপোর্টিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে ৩ দিনব্যাপী (২০ থেকে ২২ মে) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি)। এ কোর্সে ঢাকাস্থ শরিয়তপুর জেলার কর্মরত অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে। 

অনুসন্ধানমূলক রিপোর্টিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে ৩ দিনব্যাপী (২০ থেকে ২২ মে) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)। এ কোর্সে ঢাকাস্থ শরিয়তপুর জেলার কর্মরত অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে। 

বুধবার বিকেলে রাজধানীর সার্কিট হাউজের পিআইবি ভবনের সেমিনার কক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাসেম হুমায়ুন সাংবাদিকদের হাতে এ কোর্সের সদন তুলে দেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। ঢাকাস্থ শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ জহিরুল আবেদীন, সাধারণ সম্পাদক অ্যাড. দুলাল হোসেন এসময় উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশ্যে কাসেম হুমায়ুন বলেন, ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ এই কোর্স আপনাদের চলার পথকে আরও প্রশস্থ করবে। এর মাধ্যমে আপনাদের প্রতিবেদন তৈরির ক্ষেত্রে একটি স্বচ্ছ দিক নির্দেশনা পাবেন। 

এসময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। তিনি বলেন, তিন দিনের এই ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ কোর্স আপনাদের চলার পথে সহায়ক হবে। 

ঢাকাস্থ শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ জহিরুল আবেদীন এ কোর্সের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেন। 

তিনি বলেন, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের গুরুত্ব এই তিনদিনে পুরো তুলে ধরা কঠিন। তাই এ কোর্সের মেয়াদ নূন্যতম ১৪ দিনব্যাপী করা বিষয়ে পিআইবিকে অনুরোধ করছি।  

প্রশিক্ষণের প্রথম দিনে রিসোর্স পার্সন হিসেবে ছিলেন চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাশরুর জামান ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটির সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। দ্বিতীয় দিনে ছিলেন রিসোর্স পার্সন নিউইয়র্ক টাইমসের সাংবাদিক জুলফিকার আলি মানিক ও পিআইবির কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। তৃতীয় দিনে রিসোর্স পার্সন ছিলেন সিনিয়র সাংবাদিক রহমান মুস্তাফিজ ও মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক মো. বদরুদ্দোজা। 

রিসোর্স পার্সনরা এ কোর্সের মাধ্যমে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের প্রয়োজনীয় খুঁটিনাটি বিষয় সম্পর্কে অবহিতকরণ, সমাজে রিপোর্টের প্রভাব, রিপোর্টিয়ের গুরুত্ব, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরিতে বস্তনিষ্ঠতার গুরুত্ব, অনুসন্ধানমূলক রিপোর্টের কৌশল ও ক্ষেত্র, সমসাময়িক প্রেক্ষাপটে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ, অপরাধ বিষয়ক অনুসন্ধানমূলক প্রতিবেদনের ধরন, বৈশিষ্ট্য ও তৈরির ক্ষেত্র, সাংবাদিকদের নিরাপত্তা, প্রাতিষ্ঠানিক দুর্নীতি সম্পর্কে  অনুসন্ধানমূলক রিপোর্টিং, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরিতে প্রতিবন্ধকতা ও সাক্ষাৎকার, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরিতে রিপোর্টারের সামর্থ্য যাচাই ও আইনি সতর্কতার প্রাসঙ্গিকতা সম্পর্কে অবহিত করেন। 

 

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার