artk
বুধবার, মে ২২, ২০১৯ ৮:২৮

ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার
media

অনুসন্ধানমূলক রিপোর্টিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে ৩ দিনব্যাপী (২০ থেকে ২২ মে) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি)। এ কোর্সে ঢাকাস্থ শরিয়তপুর জেলার কর্মরত অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে। 

অনুসন্ধানমূলক রিপোর্টিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে ৩ দিনব্যাপী (২০ থেকে ২২ মে) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)। এ কোর্সে ঢাকাস্থ শরিয়তপুর জেলার কর্মরত অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে। 

বুধবার বিকেলে রাজধানীর সার্কিট হাউজের পিআইবি ভবনের সেমিনার কক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাসেম হুমায়ুন সাংবাদিকদের হাতে এ কোর্সের সদন তুলে দেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। ঢাকাস্থ শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ জহিরুল আবেদীন, সাধারণ সম্পাদক অ্যাড. দুলাল হোসেন এসময় উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশ্যে কাসেম হুমায়ুন বলেন, ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ এই কোর্স আপনাদের চলার পথকে আরও প্রশস্থ করবে। এর মাধ্যমে আপনাদের প্রতিবেদন তৈরির ক্ষেত্রে একটি স্বচ্ছ দিক নির্দেশনা পাবেন। 

এসময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। তিনি বলেন, তিন দিনের এই ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ কোর্স আপনাদের চলার পথে সহায়ক হবে। 

ঢাকাস্থ শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ জহিরুল আবেদীন এ কোর্সের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেন। 

তিনি বলেন, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের গুরুত্ব এই তিনদিনে পুরো তুলে ধরা কঠিন। তাই এ কোর্সের মেয়াদ নূন্যতম ১৪ দিনব্যাপী করা বিষয়ে পিআইবিকে অনুরোধ করছি।  

প্রশিক্ষণের প্রথম দিনে রিসোর্স পার্সন হিসেবে ছিলেন চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাশরুর জামান ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটির সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। দ্বিতীয় দিনে ছিলেন রিসোর্স পার্সন নিউইয়র্ক টাইমসের সাংবাদিক জুলফিকার আলি মানিক ও পিআইবির কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। তৃতীয় দিনে রিসোর্স পার্সন ছিলেন সিনিয়র সাংবাদিক রহমান মুস্তাফিজ ও মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক মো. বদরুদ্দোজা। 

রিসোর্স পার্সনরা এ কোর্সের মাধ্যমে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের প্রয়োজনীয় খুঁটিনাটি বিষয় সম্পর্কে অবহিতকরণ, সমাজে রিপোর্টের প্রভাব, রিপোর্টিয়ের গুরুত্ব, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরিতে বস্তনিষ্ঠতার গুরুত্ব, অনুসন্ধানমূলক রিপোর্টের কৌশল ও ক্ষেত্র, সমসাময়িক প্রেক্ষাপটে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ, অপরাধ বিষয়ক অনুসন্ধানমূলক প্রতিবেদনের ধরন, বৈশিষ্ট্য ও তৈরির ক্ষেত্র, সাংবাদিকদের নিরাপত্তা, প্রাতিষ্ঠানিক দুর্নীতি সম্পর্কে  অনুসন্ধানমূলক রিপোর্টিং, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরিতে প্রতিবন্ধকতা ও সাক্ষাৎকার, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরিতে রিপোর্টারের সামর্থ্য যাচাই ও আইনি সতর্কতার প্রাসঙ্গিকতা সম্পর্কে অবহিত করেন। 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা