artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৭:৪৬   |  ২,আষাঢ় ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৮:২৮

ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার
media

অনুসন্ধানমূলক রিপোর্টিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে ৩ দিনব্যাপী (২০ থেকে ২২ মে) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি)। এ কোর্সে ঢাকাস্থ শরিয়তপুর জেলার কর্মরত অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে। 

অনুসন্ধানমূলক রিপোর্টিং সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে ৩ দিনব্যাপী (২০ থেকে ২২ মে) ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ দিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)। এ কোর্সে ঢাকাস্থ শরিয়তপুর জেলার কর্মরত অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করে। 

বুধবার বিকেলে রাজধানীর সার্কিট হাউজের পিআইবি ভবনের সেমিনার কক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাসেম হুমায়ুন সাংবাদিকদের হাতে এ কোর্সের সদন তুলে দেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। ঢাকাস্থ শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ জহিরুল আবেদীন, সাধারণ সম্পাদক অ্যাড. দুলাল হোসেন এসময় উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশ্যে কাসেম হুমায়ুন বলেন, ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ এই কোর্স আপনাদের চলার পথকে আরও প্রশস্থ করবে। এর মাধ্যমে আপনাদের প্রতিবেদন তৈরির ক্ষেত্রে একটি স্বচ্ছ দিক নির্দেশনা পাবেন। 

এসময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। তিনি বলেন, তিন দিনের এই ‘অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ’ কোর্স আপনাদের চলার পথে সহায়ক হবে। 

ঢাকাস্থ শরিয়তপুর সাংবাদিক সমিতির সভাপতি সৈয়দ জহিরুল আবেদীন এ কোর্সের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেন। 

তিনি বলেন, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের গুরুত্ব এই তিনদিনে পুরো তুলে ধরা কঠিন। তাই এ কোর্সের মেয়াদ নূন্যতম ১৪ দিনব্যাপী করা বিষয়ে পিআইবিকে অনুরোধ করছি।  

প্রশিক্ষণের প্রথম দিনে রিসোর্স পার্সন হিসেবে ছিলেন চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাশরুর জামান ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটির সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। দ্বিতীয় দিনে ছিলেন রিসোর্স পার্সন নিউইয়র্ক টাইমসের সাংবাদিক জুলফিকার আলি মানিক ও পিআইবির কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। তৃতীয় দিনে রিসোর্স পার্সন ছিলেন সিনিয়র সাংবাদিক রহমান মুস্তাফিজ ও মাছরাঙা টেলিভিশনের সাংবাদিক মো. বদরুদ্দোজা। 

রিসোর্স পার্সনরা এ কোর্সের মাধ্যমে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের প্রয়োজনীয় খুঁটিনাটি বিষয় সম্পর্কে অবহিতকরণ, সমাজে রিপোর্টের প্রভাব, রিপোর্টিয়ের গুরুত্ব, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরিতে বস্তনিষ্ঠতার গুরুত্ব, অনুসন্ধানমূলক রিপোর্টের কৌশল ও ক্ষেত্র, সমসাময়িক প্রেক্ষাপটে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ, অপরাধ বিষয়ক অনুসন্ধানমূলক প্রতিবেদনের ধরন, বৈশিষ্ট্য ও তৈরির ক্ষেত্র, সাংবাদিকদের নিরাপত্তা, প্রাতিষ্ঠানিক দুর্নীতি সম্পর্কে  অনুসন্ধানমূলক রিপোর্টিং, অনুসন্ধানমূলক রিপোর্ট তৈরিতে প্রতিবন্ধকতা ও সাক্ষাৎকার, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরিতে রিপোর্টারের সামর্থ্য যাচাই ও আইনি সতর্কতার প্রাসঙ্গিকতা সম্পর্কে অবহিত করেন। 

 

আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে ২ ভাইয়ের মৃত্যু বিয়ের স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ‘দি স্বারথী’ ইভেন্টের দুঃখ প্রকাশ বাংলা ট্রিবিউন অফিসে জোর করে ৬ জনের প্রবেশ, থানায় জিডি কেনিয়ায় ঘুষ বন্ধে পুলিশের পোশাকে থাকছে না পকেট ব্যবসায়ীদের ধান কেনা হবে না: খাদ্যমন্ত্রী ফোন করে থানায় ডেকে নিয়ে যুবককে নির্যাতনের অভিযোগ! লাকসামে মাদরাসাছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার বাজেটের নামে জনগণকে ধোকা দেয়া হয়েছে: ড. মোশাররফ ‘ভাগ্নেকে ফিরিয়ে না দিলে অপহরণকারীদের পরিচয় প্রকাশ করা হবে’ জারদারির পর এবার তার বোন গ্রেপ্তার বাবার আবেদনে মাদকাসক্ত ছেলেকে আটক করলো পুলিশ লঞ্চে আমের ঝুড়িতে মদ-ইয়াবা বাজেটকে স্বাগত জানাতে গিয়ে সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ শিশুকে একা পেয়ে ধর্ষণ করলো প্রতিবেশি চাচা আমিন খানের ছেলে যখন মডেল মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কে কাজ হয়নি: শামীম ওসমান ঘাটতি মেটাতে ব্যাংক ঋণের সাহায্য নিলে সমস্যা ঘনীভূত হবে: জাপা অভিনয় জগতে পা রাখলেন শাহরুখ কন্যা কর্মসংস্থান নেই বলে বিদেশ পাড়ি দিচ্ছে যুবকরা: আমীর খসরু ব্রা খুলে প্রতিবাদ পুনম পান্ডের, ভিডিও ভাইরাল প্রশিক্ষণ নিয়ে নিজেদের প্রস্তুত রাখুন: এসএসএফকে প্রধানমন্ত্রী সুইপার থেকে হেড মাস্টার! বিশ্বখ্যাত ‘ল্যাম্বরগিনি’ গাড়ি বানালেন নারায়ণগঞ্জের আকাশ ফের কলকাতার ছবিতে অপু বিশ্বাস ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ ক্রিকেট ভারতে স্থানান্তর হোক: অমিতাভ বচ্চন নিজে নিরাপদ থাকুন, নগরবাসীকে নিরাপদ রাখুন: ডিএমপি কমিশনার ডিম খেয়ে ম্যাচের সঠিক ভষিষ্যদ্বাণী করছে জিমি ভুঁড়ি কমানোর ঘরোয়া উপায় তান্ত্রিকের বিছানায় যেতে না চাওয়ায় স্ত্রীকে হত্যা