artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৯:২১   |  ১০,ভাদ্র ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৬:১২

পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই

স্টাফ রিপোর্টার
media

বিনা ঘোষণার মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করছেন এবং রাজস্ব ফাঁকি দিচ্ছেন, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তারা (সিআরও) এখন তাদের সেই তথ্য বের করবেন বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বিনা ঘোষণার মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করছেন এবং রাজস্ব ফাঁকি দিচ্ছেন, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তারা (সিআরও) এখন তাদের সেই তথ্য বের করবেন বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বুধবার ডিএসইর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।  

মিনহাজ মান্নান ইমন বলেন, যেসব পরিচালক বিনা ঘোষণায় শেয়ার বিক্রি করেছেন, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ি ব্যবস্থা নেওয়া হবে। এলক্ষে ওইসব পরিচালকদের একটি তালিকা খুঁজে বের করতে ডিএসইর সিআরওকে দায়িত্ব দেওয়া হয়েছে। একইভাবে যেসব কোম্পানির পরিচালক ওইসব শেয়ার বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছেন। তারা কি পরিমান রাজস্ব ফাঁকি দিচ্ছে, ডিএসইর সিআরও এখন সেই তথ্য বের করবেন। এরপরে ওইসব পরিচালকের বিরুদ্ধে আইন অনুযায়ি সব পদক্ষেপ নেওয়ার জন্য বিএসইসিকে অবহিত করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে না জানিয়ে পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারলেও এখন আর সেটা সম্ভব না। কারন এরই মধ্যে এসব সমস্যা রোধে বিএসইসি প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

সম্মেলনে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি গত ২৯ এপ্রিল অনেকগুলো সিদ্ধান্তের কথা জানিয়েছে। কমিশন পরিচালকদের পৃথকভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারন নিয়ে কড়াকড়ি আরোপ, অযৌক্তিক বোনাস শেয়ার ঘোষণা বন্ধ, পরিচালকদের শেয়ার বিক্রি নিয়ন্ত্রণে ব্লক মডিউল তৈরী ইত্যাদি পদক্ষেপ নিয়েছে। এখন থেকে ইচ্ছা করলেই পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারবেন না।

শাকিল রিজভী বলেন, সারাবিশ্বের পুঁজিবাজারে শেয়ার দর উঠা নামা করে। সেটা অনেক কারনেই হতে পারে। এক্ষেত্রে বিএসইসিকে দায়ী করা ঠিক হবে না। সূচকের উঠা নামায় বিএসইসির ভূমিকা থাকে না। 

এর আগে এদিনে ডিএসই, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকে একটি সমন্বয় কমিটি তৈরী হয়। যার মূল উদ্দেশ্য হচ্ছে সবার মধ্যে সমন্বয় তৈরী করে একসঙ্গে কাজ করা। যাতে আগামিতে পুঁজিবাজার নিয়ে ভিন্ন ভিন্ন প্রস্তাব না দিয়ে, সমন্বয় করে একটি প্রস্তাব দেওয়া হয়। আগামিতে যেকোন বিষয়ে প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে এই ৪টি সংগঠনের পক্ষে একটি প্রস্তাব দেওয়া হবে। 

এলক্ষ্যে ডিএসইর পক্ষে আমার (ইমন), ডিবিএর পক্ষে শাকিল রিজভী, সিএসইর পক্ষে ছায়েদুর রহমান ও বিএমবিএর পক্ষে নাসির চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩জন করে প্রতিনিধি থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে প্রতিনিধি ছাড়াও চার প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিতে পারবে বলে জানা গেছে।

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার