artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৭:৪৭   |  ২,আষাঢ় ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৬:১২

পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই

স্টাফ রিপোর্টার
media

বিনা ঘোষণার মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করছেন এবং রাজস্ব ফাঁকি দিচ্ছেন, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তারা (সিআরও) এখন তাদের সেই তথ্য বের করবেন বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বিনা ঘোষণার মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করছেন এবং রাজস্ব ফাঁকি দিচ্ছেন, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তারা (সিআরও) এখন তাদের সেই তথ্য বের করবেন বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বুধবার ডিএসইর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।  

মিনহাজ মান্নান ইমন বলেন, যেসব পরিচালক বিনা ঘোষণায় শেয়ার বিক্রি করেছেন, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ি ব্যবস্থা নেওয়া হবে। এলক্ষে ওইসব পরিচালকদের একটি তালিকা খুঁজে বের করতে ডিএসইর সিআরওকে দায়িত্ব দেওয়া হয়েছে। একইভাবে যেসব কোম্পানির পরিচালক ওইসব শেয়ার বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছেন। তারা কি পরিমান রাজস্ব ফাঁকি দিচ্ছে, ডিএসইর সিআরও এখন সেই তথ্য বের করবেন। এরপরে ওইসব পরিচালকের বিরুদ্ধে আইন অনুযায়ি সব পদক্ষেপ নেওয়ার জন্য বিএসইসিকে অবহিত করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে না জানিয়ে পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারলেও এখন আর সেটা সম্ভব না। কারন এরই মধ্যে এসব সমস্যা রোধে বিএসইসি প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

সম্মেলনে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি গত ২৯ এপ্রিল অনেকগুলো সিদ্ধান্তের কথা জানিয়েছে। কমিশন পরিচালকদের পৃথকভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারন নিয়ে কড়াকড়ি আরোপ, অযৌক্তিক বোনাস শেয়ার ঘোষণা বন্ধ, পরিচালকদের শেয়ার বিক্রি নিয়ন্ত্রণে ব্লক মডিউল তৈরী ইত্যাদি পদক্ষেপ নিয়েছে। এখন থেকে ইচ্ছা করলেই পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারবেন না।

শাকিল রিজভী বলেন, সারাবিশ্বের পুঁজিবাজারে শেয়ার দর উঠা নামা করে। সেটা অনেক কারনেই হতে পারে। এক্ষেত্রে বিএসইসিকে দায়ী করা ঠিক হবে না। সূচকের উঠা নামায় বিএসইসির ভূমিকা থাকে না। 

এর আগে এদিনে ডিএসই, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকে একটি সমন্বয় কমিটি তৈরী হয়। যার মূল উদ্দেশ্য হচ্ছে সবার মধ্যে সমন্বয় তৈরী করে একসঙ্গে কাজ করা। যাতে আগামিতে পুঁজিবাজার নিয়ে ভিন্ন ভিন্ন প্রস্তাব না দিয়ে, সমন্বয় করে একটি প্রস্তাব দেওয়া হয়। আগামিতে যেকোন বিষয়ে প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে এই ৪টি সংগঠনের পক্ষে একটি প্রস্তাব দেওয়া হবে। 

এলক্ষ্যে ডিএসইর পক্ষে আমার (ইমন), ডিবিএর পক্ষে শাকিল রিজভী, সিএসইর পক্ষে ছায়েদুর রহমান ও বিএমবিএর পক্ষে নাসির চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩জন করে প্রতিনিধি থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে প্রতিনিধি ছাড়াও চার প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিতে পারবে বলে জানা গেছে।

আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে ২ ভাইয়ের মৃত্যু বিয়ের স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ‘দি স্বারথী’ ইভেন্টের দুঃখ প্রকাশ বাংলা ট্রিবিউন অফিসে জোর করে ৬ জনের প্রবেশ, থানায় জিডি কেনিয়ায় ঘুষ বন্ধে পুলিশের পোশাকে থাকছে না পকেট ব্যবসায়ীদের ধান কেনা হবে না: খাদ্যমন্ত্রী ফোন করে থানায় ডেকে নিয়ে যুবককে নির্যাতনের অভিযোগ! লাকসামে মাদরাসাছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার বাজেটের নামে জনগণকে ধোকা দেয়া হয়েছে: ড. মোশাররফ ‘ভাগ্নেকে ফিরিয়ে না দিলে অপহরণকারীদের পরিচয় প্রকাশ করা হবে’ জারদারির পর এবার তার বোন গ্রেপ্তার বাবার আবেদনে মাদকাসক্ত ছেলেকে আটক করলো পুলিশ লঞ্চে আমের ঝুড়িতে মদ-ইয়াবা বাজেটকে স্বাগত জানাতে গিয়ে সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ শিশুকে একা পেয়ে ধর্ষণ করলো প্রতিবেশি চাচা আমিন খানের ছেলে যখন মডেল মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কে কাজ হয়নি: শামীম ওসমান ঘাটতি মেটাতে ব্যাংক ঋণের সাহায্য নিলে সমস্যা ঘনীভূত হবে: জাপা অভিনয় জগতে পা রাখলেন শাহরুখ কন্যা কর্মসংস্থান নেই বলে বিদেশ পাড়ি দিচ্ছে যুবকরা: আমীর খসরু ব্রা খুলে প্রতিবাদ পুনম পান্ডের, ভিডিও ভাইরাল প্রশিক্ষণ নিয়ে নিজেদের প্রস্তুত রাখুন: এসএসএফকে প্রধানমন্ত্রী সুইপার থেকে হেড মাস্টার! বিশ্বখ্যাত ‘ল্যাম্বরগিনি’ গাড়ি বানালেন নারায়ণগঞ্জের আকাশ ফের কলকাতার ছবিতে অপু বিশ্বাস ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ ক্রিকেট ভারতে স্থানান্তর হোক: অমিতাভ বচ্চন নিজে নিরাপদ থাকুন, নগরবাসীকে নিরাপদ রাখুন: ডিএমপি কমিশনার ডিম খেয়ে ম্যাচের সঠিক ভষিষ্যদ্বাণী করছে জিমি ভুঁড়ি কমানোর ঘরোয়া উপায় তান্ত্রিকের বিছানায় যেতে না চাওয়ায় স্ত্রীকে হত্যা