artk
বুধবার, মে ২২, ২০১৯ ৬:১২

পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই

স্টাফ রিপোর্টার
media

বিনা ঘোষণার মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করছেন এবং রাজস্ব ফাঁকি দিচ্ছেন, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তারা (সিআরও) এখন তাদের সেই তথ্য বের করবেন বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বিনা ঘোষণার মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করছেন এবং রাজস্ব ফাঁকি দিচ্ছেন, ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তারা (সিআরও) এখন তাদের সেই তথ্য বের করবেন বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বুধবার ডিএসইর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।  

মিনহাজ মান্নান ইমন বলেন, যেসব পরিচালক বিনা ঘোষণায় শেয়ার বিক্রি করেছেন, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ি ব্যবস্থা নেওয়া হবে। এলক্ষে ওইসব পরিচালকদের একটি তালিকা খুঁজে বের করতে ডিএসইর সিআরওকে দায়িত্ব দেওয়া হয়েছে। একইভাবে যেসব কোম্পানির পরিচালক ওইসব শেয়ার বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছেন। তারা কি পরিমান রাজস্ব ফাঁকি দিচ্ছে, ডিএসইর সিআরও এখন সেই তথ্য বের করবেন। এরপরে ওইসব পরিচালকের বিরুদ্ধে আইন অনুযায়ি সব পদক্ষেপ নেওয়ার জন্য বিএসইসিকে অবহিত করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে না জানিয়ে পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারলেও এখন আর সেটা সম্ভব না। কারন এরই মধ্যে এসব সমস্যা রোধে বিএসইসি প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

সম্মেলনে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি গত ২৯ এপ্রিল অনেকগুলো সিদ্ধান্তের কথা জানিয়েছে। কমিশন পরিচালকদের পৃথকভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারন নিয়ে কড়াকড়ি আরোপ, অযৌক্তিক বোনাস শেয়ার ঘোষণা বন্ধ, পরিচালকদের শেয়ার বিক্রি নিয়ন্ত্রণে ব্লক মডিউল তৈরী ইত্যাদি পদক্ষেপ নিয়েছে। এখন থেকে ইচ্ছা করলেই পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারবেন না।

শাকিল রিজভী বলেন, সারাবিশ্বের পুঁজিবাজারে শেয়ার দর উঠা নামা করে। সেটা অনেক কারনেই হতে পারে। এক্ষেত্রে বিএসইসিকে দায়ী করা ঠিক হবে না। সূচকের উঠা নামায় বিএসইসির ভূমিকা থাকে না। 

এর আগে এদিনে ডিএসই, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকে একটি সমন্বয় কমিটি তৈরী হয়। যার মূল উদ্দেশ্য হচ্ছে সবার মধ্যে সমন্বয় তৈরী করে একসঙ্গে কাজ করা। যাতে আগামিতে পুঁজিবাজার নিয়ে ভিন্ন ভিন্ন প্রস্তাব না দিয়ে, সমন্বয় করে একটি প্রস্তাব দেওয়া হয়। আগামিতে যেকোন বিষয়ে প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে এই ৪টি সংগঠনের পক্ষে একটি প্রস্তাব দেওয়া হবে। 

এলক্ষ্যে ডিএসইর পক্ষে আমার (ইমন), ডিবিএর পক্ষে শাকিল রিজভী, সিএসইর পক্ষে ছায়েদুর রহমান ও বিএমবিএর পক্ষে নাসির চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩জন করে প্রতিনিধি থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে প্রতিনিধি ছাড়াও চার প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিতে পারবে বলে জানা গেছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা