artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:০৬   |  ৩,আষাঢ় ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৯:২৭

ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে

মুফতি রফিকুল ইসলাম
media
‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

ইতিকাফ অর্থ অবস্থান করা। আল্লাহর সন্তুষ্টির নিয়তে মসজিদে স্বল্প বা দীর্ঘ সময় অবস্থান করাকে ইতিকাফ বলে। পুরুষ মসজিদে ইতিকাফ করবে আর নারী ঘরে একটি স্থান নির্ধারণ করে সেখানে ইতিকাফ করবে। বছরের যেকোনো সময় ইতিকাফ করা যায়, কিন্তু রমজানে ইতিকাফের বিশেষ গুরুত্ব রয়েছে। মানুষের ভেতর একটি ভুল ধারণা রয়েছে যে শুধু দীর্ঘ সময়ের জন্যই মসজিদে অবস্থানের নাম ইতিকাফ, বিষয়টিতা নয়। মানুষ সামান্য সময়ের জন্যও ইতিকাফ করতে পারে। আমরা প্রতি ওয়াক্তে মসজিদে প্রবেশের সময় ইতিকাফের নিয়ত করতে পারি।

হ্যাঁ, রমজানের ইতিকাফের বিষয়টি ভিন্ন। রমজানে শেষ দশকের ইতিকাফ বছরের অন্য যেকোনো সময়ের ইতিকাফ থেকে বেশি মর্যাদাপূর্ণ। রাসুলুল্লাহ (সা.) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। তিনি কখনো ইতিকাফ ত্যাগ করেননি। তিনি তাঁর পরিবার-পরিজন ও সাহাবাদেরও ইতিকাফের ব্যাপারে উদ্বুদ্ধ করতেন। জীবনের শেষ বছর তিনি ২০ দিন ইতিকাফ করেন।

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

অন্য হাদিসে ইতিকাফকারীর অতীতের গোনাহ ক্ষমা করে দেওয়ার ঘোষণা এসেছে।

নিয়মানুযায়ী ইতিকাফকারী যেহেতু পৃথিবীর যাবতীয় সম্পর্ক ছিন্ন করে শুধু আল্লাহর ইবাদত ও জিকিরে মত্ত হন, তাই সাধারণ সময়ের তুলনায় ইতিকাফের সময়কার ইবাদত বান্দার জন্য অনেক বেশি ফলপ্রসূ হয়। বান্দার আত্মিক উন্নতিতে তা অনেক বেশি সহায়ক হয়। আল্লাহ তাআলা আমাদের যথাযথভাবে ইতিকাফ করার তাওফিক দান করুন। আমিন। সূত্র: কেকে।

লেখক : প্রধান ফকিহ, আল জামিয়াতুল ফালাহিয়াহ, ফেনী।

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের