artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ১০:৩৪   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৯:২৭

ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে

মুফতি রফিকুল ইসলাম
media
‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

ইতিকাফ অর্থ অবস্থান করা। আল্লাহর সন্তুষ্টির নিয়তে মসজিদে স্বল্প বা দীর্ঘ সময় অবস্থান করাকে ইতিকাফ বলে। পুরুষ মসজিদে ইতিকাফ করবে আর নারী ঘরে একটি স্থান নির্ধারণ করে সেখানে ইতিকাফ করবে। বছরের যেকোনো সময় ইতিকাফ করা যায়, কিন্তু রমজানে ইতিকাফের বিশেষ গুরুত্ব রয়েছে। মানুষের ভেতর একটি ভুল ধারণা রয়েছে যে শুধু দীর্ঘ সময়ের জন্যই মসজিদে অবস্থানের নাম ইতিকাফ, বিষয়টিতা নয়। মানুষ সামান্য সময়ের জন্যও ইতিকাফ করতে পারে। আমরা প্রতি ওয়াক্তে মসজিদে প্রবেশের সময় ইতিকাফের নিয়ত করতে পারি।

হ্যাঁ, রমজানের ইতিকাফের বিষয়টি ভিন্ন। রমজানে শেষ দশকের ইতিকাফ বছরের অন্য যেকোনো সময়ের ইতিকাফ থেকে বেশি মর্যাদাপূর্ণ। রাসুলুল্লাহ (সা.) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। তিনি কখনো ইতিকাফ ত্যাগ করেননি। তিনি তাঁর পরিবার-পরিজন ও সাহাবাদেরও ইতিকাফের ব্যাপারে উদ্বুদ্ধ করতেন। জীবনের শেষ বছর তিনি ২০ দিন ইতিকাফ করেন।

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

অন্য হাদিসে ইতিকাফকারীর অতীতের গোনাহ ক্ষমা করে দেওয়ার ঘোষণা এসেছে।

নিয়মানুযায়ী ইতিকাফকারী যেহেতু পৃথিবীর যাবতীয় সম্পর্ক ছিন্ন করে শুধু আল্লাহর ইবাদত ও জিকিরে মত্ত হন, তাই সাধারণ সময়ের তুলনায় ইতিকাফের সময়কার ইবাদত বান্দার জন্য অনেক বেশি ফলপ্রসূ হয়। বান্দার আত্মিক উন্নতিতে তা অনেক বেশি সহায়ক হয়। আল্লাহ তাআলা আমাদের যথাযথভাবে ইতিকাফ করার তাওফিক দান করুন। আমিন। সূত্র: কেকে।

লেখক : প্রধান ফকিহ, আল জামিয়াতুল ফালাহিয়াহ, ফেনী।

কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের