artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১:০৪   |  ১০,ভাদ্র ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৯:২৭

ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে

মুফতি রফিকুল ইসলাম
media
‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

ইতিকাফ অর্থ অবস্থান করা। আল্লাহর সন্তুষ্টির নিয়তে মসজিদে স্বল্প বা দীর্ঘ সময় অবস্থান করাকে ইতিকাফ বলে। পুরুষ মসজিদে ইতিকাফ করবে আর নারী ঘরে একটি স্থান নির্ধারণ করে সেখানে ইতিকাফ করবে। বছরের যেকোনো সময় ইতিকাফ করা যায়, কিন্তু রমজানে ইতিকাফের বিশেষ গুরুত্ব রয়েছে। মানুষের ভেতর একটি ভুল ধারণা রয়েছে যে শুধু দীর্ঘ সময়ের জন্যই মসজিদে অবস্থানের নাম ইতিকাফ, বিষয়টিতা নয়। মানুষ সামান্য সময়ের জন্যও ইতিকাফ করতে পারে। আমরা প্রতি ওয়াক্তে মসজিদে প্রবেশের সময় ইতিকাফের নিয়ত করতে পারি।

হ্যাঁ, রমজানের ইতিকাফের বিষয়টি ভিন্ন। রমজানে শেষ দশকের ইতিকাফ বছরের অন্য যেকোনো সময়ের ইতিকাফ থেকে বেশি মর্যাদাপূর্ণ। রাসুলুল্লাহ (সা.) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। তিনি কখনো ইতিকাফ ত্যাগ করেননি। তিনি তাঁর পরিবার-পরিজন ও সাহাবাদেরও ইতিকাফের ব্যাপারে উদ্বুদ্ধ করতেন। জীবনের শেষ বছর তিনি ২০ দিন ইতিকাফ করেন।

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

অন্য হাদিসে ইতিকাফকারীর অতীতের গোনাহ ক্ষমা করে দেওয়ার ঘোষণা এসেছে।

নিয়মানুযায়ী ইতিকাফকারী যেহেতু পৃথিবীর যাবতীয় সম্পর্ক ছিন্ন করে শুধু আল্লাহর ইবাদত ও জিকিরে মত্ত হন, তাই সাধারণ সময়ের তুলনায় ইতিকাফের সময়কার ইবাদত বান্দার জন্য অনেক বেশি ফলপ্রসূ হয়। বান্দার আত্মিক উন্নতিতে তা অনেক বেশি সহায়ক হয়। আল্লাহ তাআলা আমাদের যথাযথভাবে ইতিকাফ করার তাওফিক দান করুন। আমিন। সূত্র: কেকে।

লেখক : প্রধান ফকিহ, আল জামিয়াতুল ফালাহিয়াহ, ফেনী।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী