artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১১:৪৫   |  ৩,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৯:১৩

গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার

স্টাফ রিপোর্টার
media

স্পিকার শিরীন শারমিন চৌধুরী: ফাইল ফটো

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকারের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ ক্ষেত্রে গণমাধ্যম ও সুশীল সমাজের ভূমিকা অনস্বীকার্য। বাংলাদেশে গণমাধ্যম ও সুশীল সমাজ বেশ শক্তিশালী, যা গণতন্ত্রের বিকাশে কার্যকর ভূমিকা রাখছে।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকারের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ ক্ষেত্রে গণমাধ্যম ও সুশীল সমাজের ভূমিকা অনস্বীকার্য। বাংলাদেশে গণমাধ্যম ও সুশীল সমাজ বেশ শক্তিশালী, যা গণতন্ত্রের বিকাশে কার্যকর ভূমিকা রাখছে।

মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পোর নেতৃত্বে একটি কূটনৈতিক প্রতিনিধিদল জাতীয় সংসদে স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় স্পিকার এ কথা বলেন।

কূটনীতিক প্রতিনিধি দলে ছিলেন নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লাকেন,সুইডেনের রাষ্ট্রদূত চারলোট্টা স্লাইটার, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেন্সটেইন, যুক্তরাজ্যের হাইকমিশনার চ্যাটারটন ডিকসন, যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত আর্ল আর মিলার, ইউরোপীয়ান ইউনিয়নের ফার্ষ্ট সেক্রেটারী (পলিটিক্যাল) এরিকা হ্যাজনস, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী প্রমুখ।

বৈঠকে সংসদীয় গণতন্ত্র, সরকারের জবাবদিহি, মানবাধিকার কমিশনের বিদ্যমান আইন ও কার্যাবলি এবং গণতন্ত্র বিকাশে সুশীল সমাজের ভূমিকা নিয়ে আলোচনা হয়।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়া সেপ্পো বাংলাদেশে মানবাধিকার কমিশন এবং কমিশনের বিদ্যমান আইন সম্পর্কে আলোকপাত করেন। পার্শ্ববর্তী দেশগুলোর মানবাধিকার কমিশন যে সব আইন দ্বারা পরিচালিত হচ্ছে, তা বিবেচনায় নিয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশনের আইনে সংশোধনী আনা প্রয়োজন কিনা সে বিষয়টিতে দৃষ্টি দেওয়া উচিত। বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠায় এবং সুষ্ঠু গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে জাতিসংঘসহ সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর সহযোগিতা অব্যাহত থাকবে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী একমত পোষণ করে বলেন, মানবাধিকার কমিশনের আইন পর্যালোচনা করা যেতে পারে। তিনি আইন মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

 

ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন বোরবার সারাদেশে সাংবাদিকদের সমাবেশ এমপির নাম ভাঙিয়ে কেবিন দাবি, না পেয়ে হামলা মহানন্দায় ধরা পড়লো ১ মণ ওজনের বাঘাইড়! এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ আছে: কাদের নয়াদিল্লির এআইআইএমএস হাসপাতালে ভয়াবহ আগুন পুড়ে যাওয়া বস্তির খবর সংগ্রহে সাংবাদিককে বাধা নতুন মাশরাফি-সাকিব বের করবেন ডমিঙ্গো টাইগারদের কন্ডিশন ক্যাম্পের জন্য দল ঘোষণা অসাধু চামড়া ব্যবসায়ীদের কর্মকাণ্ড দুরভিসন্ধিমূলক: রাঙ্গা কাদেরকে বিরোধীদলীয় নেতা হওয়ার প্রস্তাব ‘অভিযানের পর এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানা’