artk
রোববার, জুন ১৬, ২০১৯ ৭:৪৭   |  ২,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫০

বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত

খুলনা সংবাদদাতা
media

ফাইল ফটো

বৈঠকে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন, দীর্ঘ আলোচনার পর অনেক দিন ধরে চলা সংকটের অবসান হলো। শ্রমিকদের দ্রুত মজুরি পরিশোধ করা হবে। পাশাপাশি মজুরি কমিশন বাস্তবায়নের কাজও চলবে। ওই আলোচনার পর শ্রমিকেরা আবার মিলে ফিরে যাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বকেয়া মজুরি পরিশোধের শর্তে এক সপ্তাহের জন্য আন্দোলন স্থগিত করেছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলশ্রমিকরা। 

মঙ্গলবার খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে দীর্ঘ বৈঠকের পর শ্রমিকনেতারা এই ঘোষণা দেন। শর্ত হিসেবে বলা হয়, এক সপ্তাহের মধ্যেই এসব পাওনা দিতে হবে।

বৈঠকে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন, দীর্ঘ আলোচনার পর অনেক দিন ধরে চলা সংকটের অবসান হলো। শ্রমিকদের দ্রুত মজুরি পরিশোধ করা হবে। পাশাপাশি মজুরি কমিশন বাস্তবায়নের কাজও চলবে। ওই আলোচনার পর শ্রমিকেরা আবার মিলে ফিরে যাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

আজ সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত খুলনার জেলা প্রশাসন, বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি), শ্রম অধিদপ্তর ও শ্রমিকদের নিয়ে এই বৈঠক হয়। বৈঠক শেষে পাটকল শ্রমিক লীগের খুলনা ও যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, চলতি সপ্তাহে দুটি বকেয়া এবং এক সপ্তাহের মধ্যে পুরো বকেয়া প্রদানের পাশাপাশি বুধবার বন্ধ মিলগুলোতে জরুরিভাবে কর্মরত শ্রমিকদের হাতে মজুরি কমিশন বাস্তবায়ন করে পে স্লিপ দেওয়ার শর্তে আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত করা হলো।

১৬ দিন ধরে এই আন্দোলন চলছিল। কর্মসূচি স্থগিতের জন্য শ্রমিকনেতারা বৈঠকে শর্ত দিয়েছেন, আন্দোলনকালীন অন্যান্য খাতের যেসব শ্রমিক কাজ করে গেছেন, তাঁদের নাম ও পর্যায়ক্রমে কাজে যোগ দেওয়া অন্য শ্রমিকদের নামও মজুরি কমিশনের খাতায় অন্তর্ভুক্ত করতে হবে।

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল রয়েছে। এই মিলগুলোতে স্থায়ী ও অস্থায়ী মিলে শ্রমিক কাজ করেন প্রায় ৩০ হাজার। সব শ্রমিকের মজুরি বকেয়া রয়েছে ৯ থেকে ১২ সপ্তাহের। দীর্ঘদিন মজুরি না পেয়ে ৫ মে দুপুর থেকে খুলনা অঞ্চলের মিলগুলো একে একে বন্ধ করে শ্রমিকেরা কর্মস্থল থেকে বেরিয়ে আসেন। পরদিন তাঁদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রথম রোজা থেকে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খুলনা নগরের নতুন রাস্তা মোড় ও অন্যান্য মিলের সামনের সড়ক অবরোধ করার কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ পরিষদের নেতারা। প্রথম রোজা থেকে তারা সড়কের ওপরই ইফতার করেন।

কয়েক দিন ধরে আন্দোলন করার পরও সরকার ও বিজেএমসি থেকে কোনো সাড়া না পেয়ে আরও কঠোর আন্দোলনের ঘোষণা দেন শ্রমিকনেতারা। তাদের ঘোষিত কর্মসূচি অনুযায়ী কাল বুধবার সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত নতুন রাস্তা মোড় অবরোধ ও পাশের রেলপথ অবরোধের কথা ছিল।

আশুগঞ্জে ট্রেনে কাটা পড়ে ২ ভাইয়ের মৃত্যু বিয়ের স্টেজ ভেঙে পড়ার ঘটনায় ‘দি স্বারথী’ ইভেন্টের দুঃখ প্রকাশ বাংলা ট্রিবিউন অফিসে জোর করে ৬ জনের প্রবেশ, থানায় জিডি কেনিয়ায় ঘুষ বন্ধে পুলিশের পোশাকে থাকছে না পকেট ব্যবসায়ীদের ধান কেনা হবে না: খাদ্যমন্ত্রী ফোন করে থানায় ডেকে নিয়ে যুবককে নির্যাতনের অভিযোগ! লাকসামে মাদরাসাছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার বাজেটের নামে জনগণকে ধোকা দেয়া হয়েছে: ড. মোশাররফ ‘ভাগ্নেকে ফিরিয়ে না দিলে অপহরণকারীদের পরিচয় প্রকাশ করা হবে’ জারদারির পর এবার তার বোন গ্রেপ্তার বাবার আবেদনে মাদকাসক্ত ছেলেকে আটক করলো পুলিশ লঞ্চে আমের ঝুড়িতে মদ-ইয়াবা বাজেটকে স্বাগত জানাতে গিয়ে সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ শিশুকে একা পেয়ে ধর্ষণ করলো প্রতিবেশি চাচা আমিন খানের ছেলে যখন মডেল মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কে কাজ হয়নি: শামীম ওসমান ঘাটতি মেটাতে ব্যাংক ঋণের সাহায্য নিলে সমস্যা ঘনীভূত হবে: জাপা অভিনয় জগতে পা রাখলেন শাহরুখ কন্যা কর্মসংস্থান নেই বলে বিদেশ পাড়ি দিচ্ছে যুবকরা: আমীর খসরু ব্রা খুলে প্রতিবাদ পুনম পান্ডের, ভিডিও ভাইরাল প্রশিক্ষণ নিয়ে নিজেদের প্রস্তুত রাখুন: এসএসএফকে প্রধানমন্ত্রী সুইপার থেকে হেড মাস্টার! বিশ্বখ্যাত ‘ল্যাম্বরগিনি’ গাড়ি বানালেন নারায়ণগঞ্জের আকাশ ফের কলকাতার ছবিতে অপু বিশ্বাস ওসি মোয়াজ্জেম আত্মগোপনে থাকায় গ্রেফতারে দেরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ ক্রিকেট ভারতে স্থানান্তর হোক: অমিতাভ বচ্চন নিজে নিরাপদ থাকুন, নগরবাসীকে নিরাপদ রাখুন: ডিএমপি কমিশনার ডিম খেয়ে ম্যাচের সঠিক ভষিষ্যদ্বাণী করছে জিমি ভুঁড়ি কমানোর ঘরোয়া উপায় তান্ত্রিকের বিছানায় যেতে না চাওয়ায় স্ত্রীকে হত্যা