artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৯:২১   |  ১০,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫০

বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত

খুলনা সংবাদদাতা
media

ফাইল ফটো

বৈঠকে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন, দীর্ঘ আলোচনার পর অনেক দিন ধরে চলা সংকটের অবসান হলো। শ্রমিকদের দ্রুত মজুরি পরিশোধ করা হবে। পাশাপাশি মজুরি কমিশন বাস্তবায়নের কাজও চলবে। ওই আলোচনার পর শ্রমিকেরা আবার মিলে ফিরে যাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বকেয়া মজুরি পরিশোধের শর্তে এক সপ্তাহের জন্য আন্দোলন স্থগিত করেছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলশ্রমিকরা। 

মঙ্গলবার খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে দীর্ঘ বৈঠকের পর শ্রমিকনেতারা এই ঘোষণা দেন। শর্ত হিসেবে বলা হয়, এক সপ্তাহের মধ্যেই এসব পাওনা দিতে হবে।

বৈঠকে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন, দীর্ঘ আলোচনার পর অনেক দিন ধরে চলা সংকটের অবসান হলো। শ্রমিকদের দ্রুত মজুরি পরিশোধ করা হবে। পাশাপাশি মজুরি কমিশন বাস্তবায়নের কাজও চলবে। ওই আলোচনার পর শ্রমিকেরা আবার মিলে ফিরে যাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

আজ সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত খুলনার জেলা প্রশাসন, বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি), শ্রম অধিদপ্তর ও শ্রমিকদের নিয়ে এই বৈঠক হয়। বৈঠক শেষে পাটকল শ্রমিক লীগের খুলনা ও যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, চলতি সপ্তাহে দুটি বকেয়া এবং এক সপ্তাহের মধ্যে পুরো বকেয়া প্রদানের পাশাপাশি বুধবার বন্ধ মিলগুলোতে জরুরিভাবে কর্মরত শ্রমিকদের হাতে মজুরি কমিশন বাস্তবায়ন করে পে স্লিপ দেওয়ার শর্তে আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত করা হলো।

১৬ দিন ধরে এই আন্দোলন চলছিল। কর্মসূচি স্থগিতের জন্য শ্রমিকনেতারা বৈঠকে শর্ত দিয়েছেন, আন্দোলনকালীন অন্যান্য খাতের যেসব শ্রমিক কাজ করে গেছেন, তাঁদের নাম ও পর্যায়ক্রমে কাজে যোগ দেওয়া অন্য শ্রমিকদের নামও মজুরি কমিশনের খাতায় অন্তর্ভুক্ত করতে হবে।

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল রয়েছে। এই মিলগুলোতে স্থায়ী ও অস্থায়ী মিলে শ্রমিক কাজ করেন প্রায় ৩০ হাজার। সব শ্রমিকের মজুরি বকেয়া রয়েছে ৯ থেকে ১২ সপ্তাহের। দীর্ঘদিন মজুরি না পেয়ে ৫ মে দুপুর থেকে খুলনা অঞ্চলের মিলগুলো একে একে বন্ধ করে শ্রমিকেরা কর্মস্থল থেকে বেরিয়ে আসেন। পরদিন তাঁদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রথম রোজা থেকে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খুলনা নগরের নতুন রাস্তা মোড় ও অন্যান্য মিলের সামনের সড়ক অবরোধ করার কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ পরিষদের নেতারা। প্রথম রোজা থেকে তারা সড়কের ওপরই ইফতার করেন।

কয়েক দিন ধরে আন্দোলন করার পরও সরকার ও বিজেএমসি থেকে কোনো সাড়া না পেয়ে আরও কঠোর আন্দোলনের ঘোষণা দেন শ্রমিকনেতারা। তাদের ঘোষিত কর্মসূচি অনুযায়ী কাল বুধবার সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত নতুন রাস্তা মোড় অবরোধ ও পাশের রেলপথ অবরোধের কথা ছিল।

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার