artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১১:৪৬   |  ৩,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫০

রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ

media

পুঁজিবাজারে তালিকাভুক্ত রানার অটোমোবাইলসের লেনদেনের প্রথমদিনেই শেয়ারটির দর বেড়েছে ৩৩ শতাংশ। লেনদেন শুরুর দিন বিধায় শেয়ারটির দর বাড়া-কমার নেই কোন সীমা। এ কারণে মন্দা পুঁজিবাজারেও কোম্পানিটির শেয়ার দর উর্ধ্বমুখী ছিল বলে জানান পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর সূত্রে জানা যায়, রানার অটোমোবাইলসের ফেস ভ্যালু ১০ টাকা দরের শেয়ার প্রথম দিনের লেনদেন শেষে দাঁড়িয়েছে ১০০ টাকা। অবশ্য আইপিওতে যোগ্য বিনিয়োগকারী ও  সাধারন বিনিয়োগকারীদের জন্য ইস্যু মূল্য নির্ধারণ হয়েছিল যথাক্রমে ৭৫ টাকা ও ৬৭ টাকা। 

প্রথম দিনে রানার অটোমোবাইলসের শেয়ারটি লেনদেন শুরু হয় ৯৭ টাকা দিয়ে। এদিন ৯২ টাকা থেকে ১০৮ টাকায় শেয়ার দর ওঠা নামা করেছে। সর্বশেষ ১০০ দশমিক ৪০ টাকায় লেনদেন হয়। প্রথম দিন কোম্পানিটির ৩৫ লাখ ২২ হাজার ১৮টি শেয়ার লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ১৭ হাজার ৩৫৬ বার। এর মাধ্যমে কোম্পানিটির ৩৫ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সংশ্লিষ্টরা বলেন, কোন কোম্পানি পুঁজিবাজারে নতুন লেনদেন করলে তাকে নিয়ে কয়েকটি চক্র ফায়দা হাসিল লক্ষে ইচ্ছা মতো খেলতে চায়। কারণ লেনদেনের প্রথমে শেয়ার দর ওঠার কোন সার্কিট ব্রেকার থাকে না। তাই পরিকল্পনা করে পারস্পরিক যোগসাজশে প্রথমদিনেই শেয়ার দর বাড়তে ব্যস্ত থাকে ওইসব চক্র। এসব কাজে অনেক ব্রোকারেজ হাউসের সংশ্নিষ্টতার তথ্য মিলেছে। 

দেখা যায়, ওইসব কারসাজি চক্র যেসব নতুন কোম্পানির শেয়ারের দর বাড়াতে চায়, প্রথমদিনই আগ্রাসীভাবে তারা সেই শেয়ার কিনতে থাকে। এক পর্যায়ে শেয়ারটির দর বাড়িয়ে অতিমূল্যায়িত করে ফেলে। পরদিন লেনদেন শুরুর মুহূর্তেই পুনরায় ওই দরেই শেয়ার কেনা শুরু করে। এমনকি সর্বোচ্চ বিপুল পরিমাণ ক্রয় আদেশ দিয়ে রাখে। এভাবেই কোম্পানির শেয়ার দর আকাশকুশুম করে রাখে। ফলে ওই শেয়ার অতিমূল্যায়িত দরে কিনে সাধারণ বিনিয়োগকারীরা বিপদে পরে। তাই সাধারণ বিনিয়োগকারীদের অতিমূল্যায়িত দরে শেয়ার কেনার থেকে বিরত থাকতে পরামর্শ দেন সংশ্লিষ্টরা।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ‘এন’ ক্যাটাগরিভুক্ত এই কোম্পানির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে : ‘RUNNERAUTO’ এবং কোম্পানি কোড হচ্ছে: ১৩২৪৬। সিএসইতে স্ক্রিপ্ট আইডি: ১৬০৩৯ এবং স্ক্রিপ্ট কোড হচ্ছে : ‘RUNNERAUTO’

এর আগে ৬ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় রানার অটোমোবাইলসের আইপিও অনুমোদন দেয়া হয়। এর আলোকে কোম্পানিটির পক্ষে ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন সংগ্রহ করা হয়।

রানার অটোমোবাইলস পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এ লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৭৫ টাকা করে বিক্রয় করে ৬২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়। আর সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার ৬৭ টাকা করে বিক্রয় করা হয়। এই শেয়ার বিক্রয় থেকে ৩৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়।

গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যবহারের জন্য কোম্পানিটি শেয়ারবাজার থেকে উত্তোলনযোগ্য ১০০ কোটি টাকা উত্তোলন করে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়নসহ) দাঁড়িয়েছে  ৫৫.৭০ টাকা এবং শেয়ারপ্রতি নিট সম্পত্তি (পুনর্মূল্যায়ন ব্যতিত) দাঁড়িয়েছে ৪১.৯৪ টাকা। আর কর পরবর্তী ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩১ টাকা।

এর আগে ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির বিডিং অনুমোদন দেয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন বোরবার সারাদেশে সাংবাদিকদের সমাবেশ এমপির নাম ভাঙিয়ে কেবিন দাবি, না পেয়ে হামলা মহানন্দায় ধরা পড়লো ১ মণ ওজনের বাঘাইড়! এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ আছে: কাদের নয়াদিল্লির এআইআইএমএস হাসপাতালে ভয়াবহ আগুন পুড়ে যাওয়া বস্তির খবর সংগ্রহে সাংবাদিককে বাধা নতুন মাশরাফি-সাকিব বের করবেন ডমিঙ্গো টাইগারদের কন্ডিশন ক্যাম্পের জন্য দল ঘোষণা অসাধু চামড়া ব্যবসায়ীদের কর্মকাণ্ড দুরভিসন্ধিমূলক: রাঙ্গা কাদেরকে বিরোধীদলীয় নেতা হওয়ার প্রস্তাব ‘অভিযানের পর এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানা’