artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:১০   |  ৩,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৭:৫০

রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ

media

পুঁজিবাজারে তালিকাভুক্ত রানার অটোমোবাইলসের লেনদেনের প্রথমদিনেই শেয়ারটির দর বেড়েছে ৩৩ শতাংশ। লেনদেন শুরুর দিন বিধায় শেয়ারটির দর বাড়া-কমার নেই কোন সীমা। এ কারণে মন্দা পুঁজিবাজারেও কোম্পানিটির শেয়ার দর উর্ধ্বমুখী ছিল বলে জানান পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর সূত্রে জানা যায়, রানার অটোমোবাইলসের ফেস ভ্যালু ১০ টাকা দরের শেয়ার প্রথম দিনের লেনদেন শেষে দাঁড়িয়েছে ১০০ টাকা। অবশ্য আইপিওতে যোগ্য বিনিয়োগকারী ও  সাধারন বিনিয়োগকারীদের জন্য ইস্যু মূল্য নির্ধারণ হয়েছিল যথাক্রমে ৭৫ টাকা ও ৬৭ টাকা। 

প্রথম দিনে রানার অটোমোবাইলসের শেয়ারটি লেনদেন শুরু হয় ৯৭ টাকা দিয়ে। এদিন ৯২ টাকা থেকে ১০৮ টাকায় শেয়ার দর ওঠা নামা করেছে। সর্বশেষ ১০০ দশমিক ৪০ টাকায় লেনদেন হয়। প্রথম দিন কোম্পানিটির ৩৫ লাখ ২২ হাজার ১৮টি শেয়ার লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ১৭ হাজার ৩৫৬ বার। এর মাধ্যমে কোম্পানিটির ৩৫ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সংশ্লিষ্টরা বলেন, কোন কোম্পানি পুঁজিবাজারে নতুন লেনদেন করলে তাকে নিয়ে কয়েকটি চক্র ফায়দা হাসিল লক্ষে ইচ্ছা মতো খেলতে চায়। কারণ লেনদেনের প্রথমে শেয়ার দর ওঠার কোন সার্কিট ব্রেকার থাকে না। তাই পরিকল্পনা করে পারস্পরিক যোগসাজশে প্রথমদিনেই শেয়ার দর বাড়তে ব্যস্ত থাকে ওইসব চক্র। এসব কাজে অনেক ব্রোকারেজ হাউসের সংশ্নিষ্টতার তথ্য মিলেছে। 

দেখা যায়, ওইসব কারসাজি চক্র যেসব নতুন কোম্পানির শেয়ারের দর বাড়াতে চায়, প্রথমদিনই আগ্রাসীভাবে তারা সেই শেয়ার কিনতে থাকে। এক পর্যায়ে শেয়ারটির দর বাড়িয়ে অতিমূল্যায়িত করে ফেলে। পরদিন লেনদেন শুরুর মুহূর্তেই পুনরায় ওই দরেই শেয়ার কেনা শুরু করে। এমনকি সর্বোচ্চ বিপুল পরিমাণ ক্রয় আদেশ দিয়ে রাখে। এভাবেই কোম্পানির শেয়ার দর আকাশকুশুম করে রাখে। ফলে ওই শেয়ার অতিমূল্যায়িত দরে কিনে সাধারণ বিনিয়োগকারীরা বিপদে পরে। তাই সাধারণ বিনিয়োগকারীদের অতিমূল্যায়িত দরে শেয়ার কেনার থেকে বিরত থাকতে পরামর্শ দেন সংশ্লিষ্টরা।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ‘এন’ ক্যাটাগরিভুক্ত এই কোম্পানির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে : ‘RUNNERAUTO’ এবং কোম্পানি কোড হচ্ছে: ১৩২৪৬। সিএসইতে স্ক্রিপ্ট আইডি: ১৬০৩৯ এবং স্ক্রিপ্ট কোড হচ্ছে : ‘RUNNERAUTO’

এর আগে ৬ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় রানার অটোমোবাইলসের আইপিও অনুমোদন দেয়া হয়। এর আলোকে কোম্পানিটির পক্ষে ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন সংগ্রহ করা হয়।

রানার অটোমোবাইলস পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এ লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৭৫ টাকা করে বিক্রয় করে ৬২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়। আর সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার ৬৭ টাকা করে বিক্রয় করা হয়। এই শেয়ার বিক্রয় থেকে ৩৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হয়।

গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যবহারের জন্য কোম্পানিটি শেয়ারবাজার থেকে উত্তোলনযোগ্য ১০০ কোটি টাকা উত্তোলন করে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়নসহ) দাঁড়িয়েছে  ৫৫.৭০ টাকা এবং শেয়ারপ্রতি নিট সম্পত্তি (পুনর্মূল্যায়ন ব্যতিত) দাঁড়িয়েছে ৪১.৯৪ টাকা। আর কর পরবর্তী ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩১ টাকা।

এর আগে ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির বিডিং অনুমোদন দেয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের