artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৯:১৬   |  ১০,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৪:২৫

সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ আদালতের

media

ডা. শাহনীলা ফেরদৌসী কোন সংস্থার অধীনে গবেষণা করেন তাও জানান। তিনি বলেন, ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি ইউরোপীয় ইউনিয়ন ও নেদারলয়ান্ডের অর্থায়নে এই গবেষণা কাজ করেন, ২০১৫ সাল থেকে তারা এই গবেষণা কাজ করে আসছেন।

ঢাকাসহ সারাদেশের বাজারে পাস্তুরিত (তরল) দুধ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিএসটিআই, নিরাপদ খাদ্য অধিদফতরসহ সংশ্লিষ্টদের এ পরীক্ষা করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) দুধ ও দইয়ের বিষয়ে প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী রিপোর্ট জমা দেওয়ার পর হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী পক্ষে ছিলেন ব্যারিস্টার শাহনীলা ফেরদৌসী। ফুড সেফটি অথোরিটির পক্ষে আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম, বিএসটিআইয়ের পক্ষে সরকার এম আর হাসান (মামুন) এবং দুদকের পক্ষে আইনজীবী সৈয়দ মামুন মাহবুব উপস্থিত ছিলেন।

দইয়ে অনুজীব, কীটনাশক ও সীসার বিষয়ে নিরাপদ খাদ্য অধিদফতর কর্তৃপক্ষ ও বিএসটিআই আদালতে উল্লেখিত দুধ ও দইয়ের প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নামসহ ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী তার গবেষণার রিপোর্ট হলফনমা আকারে আদালতে জমা দেন। রিপোর্টটি আজ আদালতে জমা দেওয়ার ও উপস্থাপনের নির্ধারিত দিন ছিল।

দুদকের আইনজীবী সৈয়দ মামুন মাহবুব আদালতকে জানান, নিরাপদ খাদ্য অধিদফতর কর্তৃপক্ষ ও বিএসটিআই-এর কাছে দুদক চিঠি দিয়ে নাম জানতে চেয়েছিলেন।

এর আগে আদালত দেখেন, গত ১১ ফেব্রুয়ারির আদেশে ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান প্রফেসর ডা. শাহনিলা ফেরদৌসীকে নোটিশ জারির ১৫ দিনের মধ্যে গবেষণার রিপোর্ট আদালতে জমা দিতে বলা হয়েছে। তবে নির্দিষ্ট সময়ে রিপোর্ট জমা না দেওয়ায় ১৫ মে ডা. শাহনীলা ফেরদৌসীকে সশরীরে আদালতে হাজির হয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়।

আজ আদালতে উপস্থিত হয়ে প্রতিবেদন দাখিলের পাশাপাশি বক্তব্য তুলে ধরেন প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী। আদালত বলেন, আপনাকে আমরা ডেকেছি কোর্টকে সহযোগিতা করার জন্য। এ সময় ডা. শাহনীলা ফেরদৌসী বলেন, আদালত চাইলে অবশ্যই সহযোগিতা করব।

ডা. শাহনীলা ফেরদৌসী কোন সংস্থার অধীনে গবেষণা করেন তাও জানান। তিনি বলেন, ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি ইউরোপীয় ইউনিয়ন ও নেদারলয়ান্ডের অর্থায়নে এই গবেষণা কাজ করেন, ২০১৫ সাল থেকে তারা এই গবেষণা কাজ করে আসছেন।

তাদের গবেষণা কাজ ফাও (আন্তর্জাতিক ফুড ও এগ্রিকালচার অরগানাইজেশান) আন্তর্জাতিকভাবে প্রকাশ করে। তার রিপোর্টের মধ্যে যেই সমস্ত কোম্পানি নিয়ে কাজ করেছেন তার মধ্যে নাম করা সব কোম্পানিও রয়েছে বলেও জানান তিনি। গবেষণায় দইয়ের ৩০টি, পশুখাদ্যের ৩০টি, প্যাকেটজাত দুধ ৩১, রো কাউ মিল্ক ৯৬টির কোম্পানি ও ব্যক্তি বিশেষের নাম উল্লেখ আছে।

আদালত বিএসটিআইকে বলেন, আপনারা এতদিন কী কাজ করেছেন, এসি রুমে কাজ। কোনো গবেষণাই তো আপনারা করছেন না। ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি করতে পারলে আপনারা পারছেন না কেন?

এ সময় বিএসটিআই-এর আইনজীবী সরকার এমআর হাসান (মামুন) আদালতকে জানান, আমরা যে পরীক্ষা করছি সেটা আমাদের নিয়মিত কাজ। আর ওনি (প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী) শুধুমাত্র ঢাকা, গাজীপুর এবং নারায়ণগঞ্জের দুধ পরীক্ষা করেছেন। এটা সারাদেশের সাধারণ মানুষের ওপর প্রভাব পড়ে।

তিনি আরও বলেন, দেশের কিছু কিছু জেলায় বেশি দুধ উৎপাদন হয়। এর মধ্যে পাবনা, সিরাজগঞ্জ এবং যশোর অন্যতম। এসব এলাকার দুধ পরীক্ষা না করে সারাদেশের দুধের বিষয়ে প্রতিবেদন দেওয়া সম্ভব না। এর পর আদালত রাষ্ট্র, নিরাপদ খাদ্য এবং বিএসটিআই-এর আইনজীবীদের পরামর্শ করে সকলে মিলে পরীক্ষা করার নির্দেশ দেন।

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার