artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ৬:১৭   |  ৯,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১২:১৮

তালিকা করে সহকর্মীদের ধর্ষণের পরিকল্পনা মার্কিন নৌবাহিনীতে!

আন্তর্জাতিক ডেস্ক
media
‘ধর্ষণের তালিকা’ সামনে আসার পর থেকে আতঙ্কে রয়েছেন নারী কর্মীরা।

‘ধর্ষণের তালিকা’ তৈরি করে রেখেছিলেন মার্কিন নৌবাহিনীর কর্মীরা। ওই তালিকায় লেখা রয়েছে কাকে, কীভাবে ধর্ষণ করা হবে, ঠিক কতটা জঘন্য আচরণ করা হবে ওই মহিলার সঙ্গে। সাবমেরিনের নেটওয়ার্ক ঘেঁটে লুকিয়ে রাখা ওই ফোল্ডারটি উদ্ধার করার পর চক্ষু চড়কগাছ কমান্ডিং অফিসারদের। গাইডেড-মিসাইল সাবমেরিন ইউএসএস ফ্লোরিডার এমন ঘটনা সামনে আসায় রীতিমতো নড়েচড়ে বসেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি ইউএসএস ফ্লোরিডার গ্রুপ ১০-এর কমান্ডার জেফ জ্যাবলনের সঙ্গে কথা বলে ৭৪ পাতার ‘রেপ লিস্ট’ প্রকাশ্যে এনেছে মিলিটারি.কম। আগে সাবমেরিনে শুধুমাত্র পুরুষদেরই নিয়োগ করা হতো। তবে ইউএসএস ফ্লোরিডায় গত বছর থেকে মহিলা কর্মী নিয়োগ করা শুরু হয়েছে। গত বছর ফেব্রুয়ারিতে কর্মকর্তা এবং অন্যদের মিলিয়ে ১৭৩ জনের মধ্যে ৩২ জন নারী কর্মী নিয়োগ করা হয়।

মিলিটারি.কম সূত্রের খবর, অভিযোগ ওঠে ঠিক তারপরই। মাত্র কয়েক দিনের মধ্যেই এক নৌ কর্মকর্তার বিরুদ্ধে নারী কর্মীর শ্লীলতাহানি করার অভিযোগ ওঠে। অভিযোগ দায়ের করেন নির্যাতিতা। তবে সুবিচার তিনি পেয়েছেন কিনা, তা আজও জানা যায়নি।

মিলিটারি.কম-এর দাবি, তারপরেই জুন মাসে ‘ধর্ষণের তালিকা’ তৈরি করেন নৌবাহিনী কর্মী ও কর্মকর্তারা। কম্পিউটারের একটি গোপন ফোল্ডারে রাখা ছিল সেই তালিকা। তাতে একের পর এক নারী কর্মীর নাম লেখা রয়েছে। তবে উল্লেখ রয়েছে তারা কোন স্তরের পদাধিকারী, তাদের কথাবার্তা বলার ধরন, সাজপোশাক, চেহারার বিস্তারিত বিবরণ এবং পুরুষ কর্মীদের সঙ্গে তাদের সম্পর্কের কথা। এই বিভিন্ন বিষয়ে তুল্যমূল্য বিচার করেই নামের পাশে দেয়া ছিল তারকা চিহ্ন। এছাড়াও এক-এক জনের পাশে লেখা ছিল ধর্ষণের পদ্ধতির বিবরণও। অত্যন্ত কুরুচিকর এবং যৌন আবেদনপূর্ণ মন্তব্যও লেখা ছিল ওই তালিকায়।

‘ধর্ষণের তালিকা’ সামনে আসার পর থেকে আতঙ্কে রয়েছেন নারী কর্মীরা। রীতিমতো নিরাপত্তাহীনতায় ভুগছেন তারা। যদিও মিলিটারি.কম-এর এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর তদন্ত শুরু করেছে ন্যাভাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন টিম। ইতোমধ্যে দু’জনকে বরখাস্ত করা হয়েছে। বাকিদের চিহ্নিত করার চেষ্টা চলছে।

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান