artk
সোমবার, জুন ২৪, ২০১৯ ৪:১৭   |  ১০,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৯:৩৯

দীর্ঘায়ু লাভে জাপানি ডাক্তারের ৬ পরামর্শ

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
আনন্দে সময় কাটাতে হবে। অতিরিক্ত নিয়মকানুনের চাপে শরীরে ক্লান্ত হয়ে পড়ে। শৈশবে খাবারদাবারে অনিয়ম সত্ত্বেও শরীর অসুস্থ হয় না।

ডা. শিগেয়াকি হিনোহারা ২০১৭ সালের ২৫ জুলাই ১০৫ বছর বয়সে মারা যান জাপানি এ চিকিৎসক। দীর্ঘজীবন ধারণে তাঁকে একজন বিশেষজ্ঞ মানা হয় । তাঁর পরামর্শে গড় আয়ুর দিক থেকে জাপান বিশ্বে শীর্ষস্থান অধিকার করে আছে। বেশি দিন বেঁচে থাকার জন্য তার পরামর্শ বিশ্বব্যাপি ব্যাপক সমাদৃত। বিশেষ করে ডা. শিগেয়াকি হিনোহারর ৬টি বিশেষ অত্যন্ত গুরুত্বপূর্ণ টিপস।

হিনোহারার ৬টি টিপস:

১. যত দেরিতে সম্ভব কর্মজীবন থেকে অবসর নিবেন। জাপানি এই চিকিৎসক নিজে মৃত্যুর মাত্র কয়েক সপ্তাহ আগেও কর্মজীবনে সক্রিয় ছিলেন। তাঁর এই পরামর্শ খুবই কার্যকর। সাধারণত চাকরিজীবীদের ক্ষেত্রে দেখে যায়, অবসর নেওয়ার পর যেন তাঁদের বার্ধক্য হু হু করে বেড়ে যায়। দেখা দেয় নানা অসুখ-বিসুখ। কাজ মানুষের বার্ধক্য ‍ও দীর্ঘায়ু করতে সক্ষম।

২. শরীরের ওজনের প্রতি নজর রাখা। দিনে একবার খাও। ডিনারে মাছ ও সবজির ওপর বেশি জোর দিয়েছেন। মাংস অবশ্যই খেতে হবে। তবে সপ্তাহে দু বারের বেশি নয়। অলিভ অয়েল খাওয়ার ওপর জোর দিয়েছেন তিনি। শরীরের ত্বক ও শিরা-ধমনি ভালো রাখার জন্য অলিভ অয়েলের জুড়ি নেই।

৩. আনন্দে সময় কাটাতে হবে। অতিরিক্ত নিয়মকানুনের চাপে শরীরে ক্লান্ত হয়ে পড়ে। শৈশবে খাবারদাবারে অনিয়ম সত্ত্বেও শরীর অসুস্থ হয় না। কেন? কারণ, মানসিক চাপ থাকে না। মূলত ঘুমিয়ে বা কিছু না করেই শরীর ক্লান্ত না করার পরামর্শ দিয়েছেন তিনি।

৪. যা জানো, তা অন্যকে জানাও। তিনি বিশ্বাস করতেন, আমরা পৃথিবীতে এসেছিই এই সভ্যতায় কিছু না কিছু অবদান রাখার জন্য, মানুষকে সাহায্যে করার জন্য। আজ, আগামীকাল, এমনকি পাঁচ বছর পরের পরিকল্পনা করতেন তিনি

৫. জাগতিক সম্পদ নিয়ে চিন্তা না করা। ভালো থাকার পেছনে অর্থবহ কাজ করাটাই জরুরি। বস্তুগত চিন্তার তুলানায় আধ্যাত্নিক চিন্তায় শরীর ও মন ভালো বলে, বিশ্বাস করেন তিনি। অর্থবিত্ত মানুষকে আরও বেশি মানসিক চাপের মধ্যে ফেলে। অল্পতেই সন্তুষ্ট হওয়া জরুরী। তিনি সব সময় এটি মনে রাখতে বলেছেন, শেষ ঠিকানায় এসব কিছুই সাথে যাবে না।

৬. সিঁড়ি ব্যবহার করা নিয়ে তার পরামর্শ হলো। হিনোহারা নিজে একবারে দুটি সিঁড়িরি দু’টি ধাপ পার করতেন, যাতে তাঁর পেশি ঠিক থাকে। শরীরের ব্যায়ামের জন্য দৈনন্দিন কাজকর্মে যান্ত্রিকতা কমানোর পরামর্শ দিয়েছেন। কায়িক শ্রম পছন্দ করতেন তিনি। ডাক্তারদের পরামর্শকে অন্ধভাবে বিশ্বাস করতে মানা করেছেন তিনি। ডাক্তারর জীবন দিতে পারেন না। তাই অযথা সার্জারির বিপক্ষে তিনি।

একাদশে ফিরলেন মোসাদ্দেক-সাইফউদ্দীন টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা বিএনপি কার্যালয়ের সামনে বহিষ্কৃত ছাত্রদল নেতাকর্মীদের তুলকালাম বিএনপির সাবেক উপমন্ত্রী দুলুকে জিজ্ঞাসাবাদ বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ, পঞ্চমে ভারত সিডনিতে রংধনু অজ-বাংলা কালচারাল সোসাইটির বার্ষিক কালচারাল নাইট অনুষ্ঠিত বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস রেলসচিবের খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বিষয়ক সিদ্ধান্তে সন্ধ্যায় বসছে ২০ দল নোয়াখালীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পাকিস্তানে সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ নতুন ৪ ছবির ঘোষণা শাকিবের যেসব শারীরিক ব্যথা মানসিক অবস্থার সাথে সম্পর্কিত মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন শিক্ষাখাত: বাজেট ২০১৯-২০ সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ ‘জয় শ্রী রাম’ বলেও প্রাণে বাঁচলো না মুসলিম যুবক অস্ট্রেলিয়ায় আ. লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিকেলে বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান উপবন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধারকাজে নারীরাও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে প্লেনে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা মৌলভীবাজারে উপবন ট্রেন দুর্ঘটনায় ৫ মরদেহ উদ্ধার আফগানদের হুমকিকে ভয় পায় না টাইগাররা ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি ঝড়ে মন্দিরের প্যান্ডেল ভেঙে ১৪ জন নিহত ভারতে ‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’ বাবা-মা নৌকায় ভোট দেয়ায় ছেলের চুল কেটে নির্যাতন দক্ষিণ আফ্রিকাকে ৩০৯ রানের লক্ষ্য দিল পাকিস্তান