artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১:৪৬   |  ২৮,কার্তিক ১৪২৬

বিনোদন ডেস্ক

রোববার, মে ১৯, ২০১৯ ৯:৫৭

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’

media

ইতালিতে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের বিচরণ এখন সর্বত্র।ইতালিয়ান সিনেমার পরিচালক এবং অভিনেতা হিসাবে অভিনয় করেছেন বাংলাদেশি ফাইম ভূইয়ান। ১৬ মে ইতালির সমগ্র প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই ইতালিজুড়ে আলোচনার ঝড় তুলেছে “বাংলা” নামের এই ছবিটি।

ইতালিতে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের বিচরণ এখন সর্বত্র।ইতালিয়ান সিনেমার পরিচালক এবং অভিনেতা হিসাবে অভিনয় করেছেন বাংলাদেশি ফাইম ভূইয়ান। ১৬ মে ইতালির সমগ্র প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই ইতালিজুড়ে আলোচনার ঝড় তুলেছে “বাংলা” নামের এই ছবিটি।

রোমান্টিক কমেডি নির্ভর “বাংলা” সিনেমা দ্বিতীয় প্রজন্মের কাহিনী দিয়ে ছবিটি শুরু করা হয়। ছবিটির নাম 'বাংলা' হওয়ায় সিনেমার বেশ কিছু চিত্রায়ণ হয় বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লায়লা ফ্যাশনসহ রোম শহরের বিভিন্ন স্থানে।

ছবির কাহিনীতে ফুটে উঠেছে মুসলমানদের জীবনব্যবস্থা। বাইশ বছরের যুবক ফাইম বাংলাদেশি বংশোদ্ভূত একজন রোমানো ইতালিয়ান নাগরিক।

ফাইমের বন্ধু অভিনেত্রী সানজিয়া হক জানান, ২২ বছর আগে ইতালিতে জন্মগ্রহণ করে ফাইম।বাঙালি বংশোদ্ভূত ইতালিয়ান তরুণ মুসলমান।সে রোমের বহু-জাতিগত এলাকা তরপিনাত্তারায় তার পরিবারের সাথে বসবাস করে।একটি জাদুঘরে স্টুয়ার্ট হিসাবে কাজ করছেন। সে আরও জানান, পুরো ইতালিতে ছবিটি বেশ সারা জাগিয়েছে।প্রায় প্রতিটি প্রেক্ষাগৃহে হাউসফুল।ফাইম ছাড়াও এতে অভিনয় করেন কার্লোটা আন্তোনিলি, সিমন লিবারতী, পিটারো সারমন্টি, ডেভিড অরনারো, অ্যালেসিয়া গিয়ুলিয়ানি, মিলেনা ম্যানসিনি, বাংলাদেশি সানজিয়া হক ঐশী, বাধন মিয়া প্রমুখ।

ছবির পরিচালক ফাইম ভুঁইয়া, বিষয় এবং স্ক্রিনপ্লেল ডিফয়েম ভূঁইয়া এবং ভ্যানেসা পিকারেলি, ফটোগ্রাফি সিমোনডি’ অনফ্রিয়ো, অ্যাসেম্বলি রবার্টো ডি টানা। 'বাংলা' নামক সিনেমাটি ইতালির ১৪টি প্রদেশে মুক্তি পেয়েছে।

উল্লেখ্য, এই প্রথমবারের মতো কোন বাংলাদেশি ইতালির মূলধারার চলচিত্র তৈরি করেছেন। ছবিটি পরিবেশনা করেছেন ফানদানগো ও টিম ভিশন। ছবিটি দেখতে প্রবাসী বাংলাদেশীরাও ভিড় জমাচ্ছে প্রেক্ষাগৃহে। 

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা