artk
রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৪:৩৪   |  ১০,ভাদ্র ১৪২৬

বিনোদন ডেস্ক

রোববার, মে ১৯, ২০১৯ ৯:৫৭

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’

media

ইতালিতে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের বিচরণ এখন সর্বত্র।ইতালিয়ান সিনেমার পরিচালক এবং অভিনেতা হিসাবে অভিনয় করেছেন বাংলাদেশি ফাইম ভূইয়ান। ১৬ মে ইতালির সমগ্র প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই ইতালিজুড়ে আলোচনার ঝড় তুলেছে “বাংলা” নামের এই ছবিটি।

ইতালিতে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের বিচরণ এখন সর্বত্র।ইতালিয়ান সিনেমার পরিচালক এবং অভিনেতা হিসাবে অভিনয় করেছেন বাংলাদেশি ফাইম ভূইয়ান। ১৬ মে ইতালির সমগ্র প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই ইতালিজুড়ে আলোচনার ঝড় তুলেছে “বাংলা” নামের এই ছবিটি।

রোমান্টিক কমেডি নির্ভর “বাংলা” সিনেমা দ্বিতীয় প্রজন্মের কাহিনী দিয়ে ছবিটি শুরু করা হয়। ছবিটির নাম 'বাংলা' হওয়ায় সিনেমার বেশ কিছু চিত্রায়ণ হয় বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লায়লা ফ্যাশনসহ রোম শহরের বিভিন্ন স্থানে।

ছবির কাহিনীতে ফুটে উঠেছে মুসলমানদের জীবনব্যবস্থা। বাইশ বছরের যুবক ফাইম বাংলাদেশি বংশোদ্ভূত একজন রোমানো ইতালিয়ান নাগরিক।

ফাইমের বন্ধু অভিনেত্রী সানজিয়া হক জানান, ২২ বছর আগে ইতালিতে জন্মগ্রহণ করে ফাইম।বাঙালি বংশোদ্ভূত ইতালিয়ান তরুণ মুসলমান।সে রোমের বহু-জাতিগত এলাকা তরপিনাত্তারায় তার পরিবারের সাথে বসবাস করে।একটি জাদুঘরে স্টুয়ার্ট হিসাবে কাজ করছেন। সে আরও জানান, পুরো ইতালিতে ছবিটি বেশ সারা জাগিয়েছে।প্রায় প্রতিটি প্রেক্ষাগৃহে হাউসফুল।ফাইম ছাড়াও এতে অভিনয় করেন কার্লোটা আন্তোনিলি, সিমন লিবারতী, পিটারো সারমন্টি, ডেভিড অরনারো, অ্যালেসিয়া গিয়ুলিয়ানি, মিলেনা ম্যানসিনি, বাংলাদেশি সানজিয়া হক ঐশী, বাধন মিয়া প্রমুখ।

ছবির পরিচালক ফাইম ভুঁইয়া, বিষয় এবং স্ক্রিনপ্লেল ডিফয়েম ভূঁইয়া এবং ভ্যানেসা পিকারেলি, ফটোগ্রাফি সিমোনডি’ অনফ্রিয়ো, অ্যাসেম্বলি রবার্টো ডি টানা। 'বাংলা' নামক সিনেমাটি ইতালির ১৪টি প্রদেশে মুক্তি পেয়েছে।

উল্লেখ্য, এই প্রথমবারের মতো কোন বাংলাদেশি ইতালির মূলধারার চলচিত্র তৈরি করেছেন। ছবিটি পরিবেশনা করেছেন ফানদানগো ও টিম ভিশন। ছবিটি দেখতে প্রবাসী বাংলাদেশীরাও ভিড় জমাচ্ছে প্রেক্ষাগৃহে। 

কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী পাঁচ দফা না মানলে ফিরবো না, সমাবেশে রোহিঙ্গারা ওএসডি হলেন জামালপুরের ডিসি মওদুদের বিরুদ্ধে দুদকের মামলা চলবে চট্টগ্রামের হোটেল থেকে ১১ ডাকাত গ্রেপ্তার ইগো দূর করতে বই পড়ছেন কোহলি কাশ্মিরে দমন-পীড়ন: প্রতিবাদে ভারতের উচ্চপদস্থ কর্মকর্তার পদত্যাগ দুদকের জিজ্ঞাসাবাদে মাহী বি মাদারীপুরে ডেঙ্গুতে নারীর মৃত্যু দুটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করার দাবি হিজবুল্লাহর কাশ্মিরের পরিস্থিতি অস্বাভাবিক: রাহুল গান্ধী “বেস্ট অব সানাই” রিং শাইনের আইপিও বাতিল চায় বিনিয়োগকারীরা ‘স্বপ্নবাজি’ ছবিতে চুক্তিবদ্ধ সিয়াম কক্সবাজারে ব্রিজের পাশে গুলিবিদ্ধ মরদেহ মেসির ‘প্রত্যাবর্তন’ একমাত্র ভরসা বার্সার পঞ্চগড়ের চা-শিল্প ধ্বংসের ষড়যন্ত্রে মিল মালিকরা ‘জাহালমের কারাভোগে দায় নেই সোনালী ব্যাংকের’ ভয়ঙ্কর হয়ে উঠছে রোহিঙ্গারা শাকিবের নতুন নায়িকা আরিয়ানা জামান ১০ বছরেও ‘পাইলট-ক্রু’ সংকট কাটেনি বিমানের পাবনায় কবিরাজের মন্ত্র পড়া গুড় খেয়ে স্কুলশিক্ষকের মৃত্যু আপত্তিকর ভিডিও প্রকাশ: ওএসডি হচ্ছেন সেই ডিসি ফরিদপুরের সেই ব্রিজের রেলিংয়ে ছিল বাঁশ! খেলা থেকে ডেকে নিয়ে শিশুকে ধর্ষণ ঘুমন্ত স্বামীকে ব্যাট দিয়ে পিটিয়ে হত্যা ১০ বছরে দারিদ্র্য সীমা প্রায় অর্ধেকে নেমেছে: পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডিতে মশার লার্ভা, ৭ ভবনকে ৭৭ হাজার টাকা জরিমানা বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের দায়ে বেরোবির ছাত্রলীগ নেতা গ্রেপ্তার