artk
রোববার, জুলাই ১২, ২০১৫ ৩:০৬

ভারতের জনসংখ্যা ১২৭ কোটির বেশি

media

ভারতের জনসংখ্যা ১২৭ কোটির বেশি। এই সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১৭ দশমিক ২৫ শতাংশ। ২০১১ সালের সবশেষ জনগণনায় ভারতের জনসংখ্যা ছিল প্রায় ১২১ কোটি ১ লাখ ৯৩ হাজার।

বর্তমানে দেশটির জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৬ শতাংশ, যা চীনের চেয়ে বেশি। এই প্রবণতা অব্যাহত থাকলে ২০৫০ সালের মধ্যে ভারত মোট জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে। চীনের বর্তমান জনসংখ্যা প্রায় ১৩৯ কোটি। এই সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১৯ দশমিক ২৪ শতাংশ।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে গত শনিবার ভারতের জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা (এনপিএসএফ) এসব তথ্য প্রকাশ করেছে। সংস্থা জানায়, গতকাল বিকেল পাঁচটা পর্যন্ত ভারতের জনসংখ্যা ছিল ১২৭ কোটি ৪২ লাখ ৩৯ হাজার ৭৬৯ জন।

ভারতের জনসংখ্যা বৃদ্ধির বর্তমান হারে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা উদ্বেগ জানিয়ে বলেছেন, জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকে আরও উদ্যোগী হতে হবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

 
পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা