artk
সোমবার, জুন ২৪, ২০১৯ ৪:১৯   |  ১০,আষাঢ় ১৪২৬

ঝিনাইদহ সংবাদদাতা

রোববার, মে ১৯, ২০১৯ ৮:২০

১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার

media

‘এভিডিল’ নামের একটি ওষুধের দাম মাত্র ২৫ টাকা। অথচ এই ওষুধের দাম রাখা হয় ৩০০ থেকে ৫৭০ টাকা পর্যন্ত। কখনো ৬০০ টাকাও রাখা হয়। ‘সোলাস’ নামের বিদেশি একটি ওষুধের দাম রাখা হয় ৫০০ থেকে ৬০০ টাকা। অথচ ‘সোলাস’ ওষুধের দাম মাত্র ১৫ টাকা।

ঝিনাইদহে ক্রেতা ও রোগীদের কাছ থেকে ইচ্ছামতো বিভিন্ন ওষুধের দাম নিচ্ছে ফার্মেসি মালিকরা। বিশেষ করে সিজারিয়ান ওষুধগুলোর গলাকাটা হারে দাম নেয়া হচ্ছে।

‘এভিডিল’ নামের একটি ওষুধের দাম মাত্র ২৫ টাকা। অথচ এই ওষুধের দাম রাখা হয় ৩০০ থেকে ৫৭০ টাকা পর্যন্ত। কখনো ৬০০ টাকাও রাখা হয়। ‘সোলাস’ নামের বিদেশি একটি ওষুধের দাম রাখা হয় ৫০০ থেকে ৬০০ টাকা। অথচ ‘সোলাস’ ওষুধের দাম মাত্র ১৫ টাকা।

এ অবস্থায় রোববার দুপুরে সদর হাসপাতাল সংলগ্ন শহরের হামদহ এলাকার মাতৃছায়া ফার্মেসি, পান্না ফার্মেসি ও সিদ্দিক ফার্মেসি থেকে নাড়ু গোপাল, সিরাজ উদ্দিন ও নাসির বিশ্বাস নামের তিন ব্যক্তি এভিডিল ও সোলাস ওষুধ কিনতে যান।

এ সময় তাদের কাছ থেকে ২৫ টাকার এভিডিল ওষুধের দাম ৩০০ টাকা এবং ১৫ টাকার সোলাস ওষুধের দাম ৬০০ টাকা রাখে তিন ফার্মেসি। ওষুধের দাম অতিরিক্ত রাখায় কান্নায় ভেঙে পড়েন নাড়ু গোপাল ও নাসির বিশ্বাস।

ঠিক ওই মুহূর্তে ওসব ফার্মেসিতে গিয়ে হঠাৎ হাজির হন ভ্রাম্যমাণ আদালত। ওষুধের দাম অতিরিক্ত রাখার প্রমাণ হাতেনাতে পান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাত্রাতিরিক্ত দাম রাখার দায়ে তিন ফার্মেসিকে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে এক মাস করে কারাদণ্ড দেয়া হয়। তবে ফার্মেসি মালিকরা অপরাধ স্বীকার করে জরিমানা দিয়েছেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন আবু সালেহ মো. হাসনাত। এ সময় র‌্যাব-৬-এর ঝিনাইদহ ক্যাম্পের কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলমসহ র‌্যাবের টিম উপস্থিত ছিল।

ফার্মেসিতে চড়া মূল্যে ওষুধ কেনার বিষয়ে রিকশাচালক সিরাজ উদ্দিন বলেন, আমার সিজারিয়ান রোগীর জন্য রিকশা বিক্রি করে ওষুধ কিনতে ফার্মেসিতে যাই। কিন্তু কত কি দাম ওষুধের তা সঠিক জানি না। তারা যে টাকা বলেছেন সেটাই দিয়েছি। বুঝতে পারিনি ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা রাখবে তারা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মো. হাসনাত বলেন, ফার্মেসিগুলোতে ভোক্তা অধিকার আইনের ৪০ ধারা লঙ্ঘন করে চড়া দামে ওষুধ বিক্রি করা হচ্ছে এমন খবর পেয়ে অভিযান চালানো হয়। কয়েকটি ফার্মেসিতে গিয়ে সত্যতা ও হাতেনাতে প্রমাণ পাওয়ায় জেল-জরিমানা করা হয়।

একাদশে ফিরলেন মোসাদ্দেক-সাইফউদ্দীন টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা বিএনপি কার্যালয়ের সামনে বহিষ্কৃত ছাত্রদল নেতাকর্মীদের তুলকালাম বিএনপির সাবেক উপমন্ত্রী দুলুকে জিজ্ঞাসাবাদ বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ, পঞ্চমে ভারত সিডনিতে রংধনু অজ-বাংলা কালচারাল সোসাইটির বার্ষিক কালচারাল নাইট অনুষ্ঠিত বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস রেলসচিবের খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বিষয়ক সিদ্ধান্তে সন্ধ্যায় বসছে ২০ দল নোয়াখালীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পাকিস্তানে সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ নতুন ৪ ছবির ঘোষণা শাকিবের যেসব শারীরিক ব্যথা মানসিক অবস্থার সাথে সম্পর্কিত মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন শিক্ষাখাত: বাজেট ২০১৯-২০ সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ ‘জয় শ্রী রাম’ বলেও প্রাণে বাঁচলো না মুসলিম যুবক অস্ট্রেলিয়ায় আ. লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিকেলে বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান উপবন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধারকাজে নারীরাও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে প্লেনে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা মৌলভীবাজারে উপবন ট্রেন দুর্ঘটনায় ৫ মরদেহ উদ্ধার আফগানদের হুমকিকে ভয় পায় না টাইগাররা ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি ঝড়ে মন্দিরের প্যান্ডেল ভেঙে ১৪ জন নিহত ভারতে ‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’ বাবা-মা নৌকায় ভোট দেয়ায় ছেলের চুল কেটে নির্যাতন দক্ষিণ আফ্রিকাকে ৩০৯ রানের লক্ষ্য দিল পাকিস্তান