artk
সোমবার, জুন ২৪, ২০১৯ ৪:২৩   |  ১০,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, মে ১৯, ২০১৯ ৭:১৭

‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’

media

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কর্মকর্তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করা এক ধরনের অপরাধ। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা কেউই এ জাতীয় অপরাধে সম্পৃক্ত হবো না। এই অপরাধ দমনের দায়িত্ব দুর্নীতি দমন কমিশনের। তাই সবাই স্ব-স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হব।

রোববার বিকালে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে সকল মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এসব বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, তাত্ত্বিকভাবে ২০৩০ সালে বাংলাদেশ হবে বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। মূল শর্ত হচ্ছে সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা।  কারণ আমাদের বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের যেমন স্বল্পতা রয়েছে, তেমনি রপ্তানিযোগ্য পণ্যের পরিমানও কম। তাই শিক্ষা ক্ষেত্রই হবে এদেশের অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু। আমাদের সন্তানদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার দায়িত্ব সম্মানিত  শিক্ষকদের । আপনারা যদি ব্যর্থ হন পুরো জাতি ব্যর্থ হবে। আমরা শুধু শতভাগ পাশ করায় সন্তুষ্ট নই । 

আমরা আমাদের সন্তানদের জ্ঞান, মূল্যবোধ, দক্ষতা, সৃজনশীলতা সম্পন্ন সক্ষম মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে চাই। এক্ষেত্রে শিক্ষকদের দায়িত্ব সর্বাধিক। 

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

আপনাদের কাছে আমার অনুরোধ আপনারা শ্রেণিকক্ষে স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করুন। অনুত্তীর্ণ বা ফেল করা শিক্ষার্থীদের কোন অবস্থাতেই পরবর্তী ক্লাশে প্রমোশন দিবেন না। এটা করা সরকারি দায়িত্ব পালন না করার শামিল। তাই কমিশনকে দায়িত্ব পালনের অংশ হিসেবে কঠোর আইনি ব্যবস্থা নিতেই হবে।

তিনি আরও বলেন, আপনার এ জাতীয় দায়িত্ব পালনে কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না। চাপ আসলে দুদককে জেলা প্রশাসকের মাধ্যমে জানাবেন দুদক আপনাদের পাশে থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার মো. আলী আফরোজ প্রমুখ। 

অফিসে বসে শুধু চা খেলে হবে না: বিআরটিএ পরিচালককে হাইকোর্ট ডিআইজি মিজান ও এনামুলকে দুদকের তলব একাদশে ফিরলেন মোসাদ্দেক-সাইফউদ্দীন টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা বিএনপি কার্যালয়ের সামনে বহিষ্কৃত ছাত্রদল নেতাকর্মীদের তুলকালাম বিএনপির সাবেক উপমন্ত্রী দুলুকে জিজ্ঞাসাবাদ বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ, পঞ্চমে ভারত সিডনিতে রংধনু অজ-বাংলা কালচারাল সোসাইটির বার্ষিক কালচারাল নাইট অনুষ্ঠিত বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস রেলসচিবের খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বিষয়ক সিদ্ধান্তে সন্ধ্যায় বসছে ২০ দল নোয়াখালীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পাকিস্তানে সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ নতুন ৪ ছবির ঘোষণা শাকিবের যেসব শারীরিক ব্যথা মানসিক অবস্থার সাথে সম্পর্কিত মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন শিক্ষাখাত: বাজেট ২০১৯-২০ সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ ‘জয় শ্রী রাম’ বলেও প্রাণে বাঁচলো না মুসলিম যুবক অস্ট্রেলিয়ায় আ. লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিকেলে বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান উপবন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধারকাজে নারীরাও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে প্লেনে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা মৌলভীবাজারে উপবন ট্রেন দুর্ঘটনায় ৫ মরদেহ উদ্ধার আফগানদের হুমকিকে ভয় পায় না টাইগাররা ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি ঝড়ে মন্দিরের প্যান্ডেল ভেঙে ১৪ জন নিহত ভারতে ‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’