artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ২:০১   |  ২,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, মে ১৯, ২০১৯ ৭:১৭

‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’

media

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কর্মকর্তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করা এক ধরনের অপরাধ। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা কেউই এ জাতীয় অপরাধে সম্পৃক্ত হবো না। এই অপরাধ দমনের দায়িত্ব দুর্নীতি দমন কমিশনের। তাই সবাই স্ব-স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হব।

রোববার বিকালে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে সকল মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এসব বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, তাত্ত্বিকভাবে ২০৩০ সালে বাংলাদেশ হবে বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। মূল শর্ত হচ্ছে সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা।  কারণ আমাদের বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের যেমন স্বল্পতা রয়েছে, তেমনি রপ্তানিযোগ্য পণ্যের পরিমানও কম। তাই শিক্ষা ক্ষেত্রই হবে এদেশের অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু। আমাদের সন্তানদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার দায়িত্ব সম্মানিত  শিক্ষকদের । আপনারা যদি ব্যর্থ হন পুরো জাতি ব্যর্থ হবে। আমরা শুধু শতভাগ পাশ করায় সন্তুষ্ট নই । 

আমরা আমাদের সন্তানদের জ্ঞান, মূল্যবোধ, দক্ষতা, সৃজনশীলতা সম্পন্ন সক্ষম মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে চাই। এক্ষেত্রে শিক্ষকদের দায়িত্ব সর্বাধিক। 

তিনি বলেন, ২০১৯ সালে বিদ্যালয়ের শিক্ষক উপস্থিত নিশ্চিত করার জন্য কমিশন দেশব্যাপী বিশেষ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে। ফেল করা ছাত্রদের প্রমোশন বন্ধ করা হবে। যারা এ দায়িত্ব পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি ব্যক্তিগতভাবে একজন শিক্ষকের সন্তান হিসেবে বলতে চাই, শিক্ষকরা আমার পিতৃতুল্য। 

আপনাদের কাছে আমার অনুরোধ আপনারা শ্রেণিকক্ষে স্ব-স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করুন। অনুত্তীর্ণ বা ফেল করা শিক্ষার্থীদের কোন অবস্থাতেই পরবর্তী ক্লাশে প্রমোশন দিবেন না। এটা করা সরকারি দায়িত্ব পালন না করার শামিল। তাই কমিশনকে দায়িত্ব পালনের অংশ হিসেবে কঠোর আইনি ব্যবস্থা নিতেই হবে।

তিনি আরও বলেন, আপনার এ জাতীয় দায়িত্ব পালনে কোনো চাপের কাছে নতি স্বীকার করবেন না। চাপ আসলে দুদককে জেলা প্রশাসকের মাধ্যমে জানাবেন দুদক আপনাদের পাশে থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার মো. আলী আফরোজ প্রমুখ। 

সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী অন্য প্রতিষ্ঠানেও ‘ভাগাভাগি’ হচ্ছে: আরেফিন সিদ্দিক প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার চায় এলআরএফ বাংলাদেশকে হারাতে মরিয়া জিম্বাবুয়ে বুধবার শ্রীলঙ্কায় যাচ্ছে মিরাজ-মুমিনুল-সৌম্যরা মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাকের নিচে এনজিওকর্মী কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন