artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৪:০৫   |  ৩,আশ্বিন ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

রোববার, মে ১৯, ২০১৯ ১০:৪৩

উচ্চ রক্তচাপের রোগীদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি

media

উচ্চ রক্তচাপে প্রতি চারজনে একজন মারাত্মক ডায়াবেটিস ঝুঁকিতে রয়েছে। এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের গ্রামাঞ্চলে শতকরা ২৩ জন লোক রোগে ভুগছে।

আইসিডিডিআর,বি এর এক ওয়েব পোস্টে বলা হয়েছে, আইসিডিডিআর,বি ২০১৬ সাল থেকে কয়েকটি দেশে এই গবেষণা শুরু করে। গবেষণায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকা এই তিনটি দেশের গ্রামাঞ্চলে বসবাসকারী দুই হাজার ৫০০ উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনসম্পন্ন লোকের ডাটা সংগ্রহ করা হয়।

জার্নাল অব অবেসিটি’র সাম্প্রতিক প্রকাশিত গবেষণায় আইসিডিডিআর,বি-এর হেড অব ইনিশিয়েটিভ ফর নন-কমিউকেবল ডিজিজেস ডা. আলেয়া নাহিদ বলেন, “বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসরত শতকরা ২৩ ভাগ লোক ডাইবেটিসে আক্রান্ত।”

তিনি আরো বলেন, “গবেষণায় দেখা গেছে শতকরা ২৪ ভাগ প্রি-ডায়বেটিসে ভুগছে। এদের শতকরা প্রায় ৪৭ জন হাইপারটেনশনের সঙ্গে ডায়বেটিস জাতীয় জটিলতার ঝুঁকিতে রয়েছে।”

অনুমিত হয়েছে, বাংলাদেশ হাইপারটেনশনের সঙ্গে প্রি-ডায়বেটিস বা ডায়বেটিস আক্রান্ততায় শ্রীলংকার নীচে ও পাকিস্তানের উপরে অবস্থান করছে। শ্রীলংকায় হাইপারটেনশনের সঙ্গে ডায়বেটিস ও প্রি-ডায়বেটিসে আক্রান্ততার হার সর্বোচ্চ (৭৩.১শতাংশ)। পাকিস্তানে আক্রান্তের হার সর্বনিম্ন (৩৯.২শতাংশ)।

ডা. নাহিদ বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, ডায়বেটিসের সম্ভাবনা তাদের বেশি যাদের বয়স বেশি, উচ্চশিক্ষিত এবং আর্থসামাজিক দিক থেকে তুলনামূলক ভালো অবস্থানে রয়েছেন।”

আইসিডিডিআর,বি-এর গবেষক পরামর্শ দেন, হাইপারটেনশনের রোগীরা পেট বেড়ে যাচ্ছে এমনটি টের পেলে শারীরিক কার্যক্রম বাড়িয়ে দেবেন।

তিনি গণস্বাস্থ্যকর্মী ও গণমাধ্যমকে হাইপারটেনশনের রোগীদের ডাইবেটিসের ঝুঁকি সংক্রান্ত সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোয় ডায়বেটিস আক্রান্তা দ্রুততার সঙ্গে বেড়ে যাচ্ছে বলে সতর্ক করেছে।

ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল সেবা বন্ধ রাঙামাটিতে ২ জেএসএস কর্মীকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত জাকির নায়েককে কেউ নিতে চায় না: মাহাথির সকালের নাস্তায় ভুল খাবার নয়, রাখুন এসব যে গ্রামের সব মানুষ দৃষ্টিহীন গণধর্ষণ মামলার বাদীর দুই পা গুড়িয়ে দিয়েছে আসামিরা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত বিপদসীমার ২১ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী