artk
বুধবার, জুন ২৬, ২০১৯ ৩:০৭   |  ১২,আষাঢ় ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

রোববার, মে ১৯, ২০১৯ ১০:৪৩

উচ্চ রক্তচাপের রোগীদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি

media

উচ্চ রক্তচাপে প্রতি চারজনে একজন মারাত্মক ডায়াবেটিস ঝুঁকিতে রয়েছে। এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের গ্রামাঞ্চলে শতকরা ২৩ জন লোক রোগে ভুগছে।

আইসিডিডিআর,বি এর এক ওয়েব পোস্টে বলা হয়েছে, আইসিডিডিআর,বি ২০১৬ সাল থেকে কয়েকটি দেশে এই গবেষণা শুরু করে। গবেষণায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকা এই তিনটি দেশের গ্রামাঞ্চলে বসবাসকারী দুই হাজার ৫০০ উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনসম্পন্ন লোকের ডাটা সংগ্রহ করা হয়।

জার্নাল অব অবেসিটি’র সাম্প্রতিক প্রকাশিত গবেষণায় আইসিডিডিআর,বি-এর হেড অব ইনিশিয়েটিভ ফর নন-কমিউকেবল ডিজিজেস ডা. আলেয়া নাহিদ বলেন, “বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসরত শতকরা ২৩ ভাগ লোক ডাইবেটিসে আক্রান্ত।”

তিনি আরো বলেন, “গবেষণায় দেখা গেছে শতকরা ২৪ ভাগ প্রি-ডায়বেটিসে ভুগছে। এদের শতকরা প্রায় ৪৭ জন হাইপারটেনশনের সঙ্গে ডায়বেটিস জাতীয় জটিলতার ঝুঁকিতে রয়েছে।”

অনুমিত হয়েছে, বাংলাদেশ হাইপারটেনশনের সঙ্গে প্রি-ডায়বেটিস বা ডায়বেটিস আক্রান্ততায় শ্রীলংকার নীচে ও পাকিস্তানের উপরে অবস্থান করছে। শ্রীলংকায় হাইপারটেনশনের সঙ্গে ডায়বেটিস ও প্রি-ডায়বেটিসে আক্রান্ততার হার সর্বোচ্চ (৭৩.১শতাংশ)। পাকিস্তানে আক্রান্তের হার সর্বনিম্ন (৩৯.২শতাংশ)।

ডা. নাহিদ বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, ডায়বেটিসের সম্ভাবনা তাদের বেশি যাদের বয়স বেশি, উচ্চশিক্ষিত এবং আর্থসামাজিক দিক থেকে তুলনামূলক ভালো অবস্থানে রয়েছেন।”

আইসিডিডিআর,বি-এর গবেষক পরামর্শ দেন, হাইপারটেনশনের রোগীরা পেট বেড়ে যাচ্ছে এমনটি টের পেলে শারীরিক কার্যক্রম বাড়িয়ে দেবেন।

তিনি গণস্বাস্থ্যকর্মী ও গণমাধ্যমকে হাইপারটেনশনের রোগীদের ডাইবেটিসের ঝুঁকি সংক্রান্ত সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোয় ডায়বেটিস আক্রান্তা দ্রুততার সঙ্গে বেড়ে যাচ্ছে বলে সতর্ক করেছে।

খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি মানবতাবিরোধী অপরাধ: রণদা প্রসাদ হত্যার রায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সৈকতে 'রহস্যময়' মাছ টকশো'তে সাংবাদিককে পেটালেন রাজনৈতিক নেতা! (ভিডিও) সহজে রান্না করুন মজাদার আম পাবদা দাঁতের সুরক্ষায় এনামেল-এর যত্ন নিন ট্রেন দুর্ঘটনা: সিলেট গেলেন দুই মন্ত্রী যেভাবে খুন হন ইন্দিরা গান্ধী নরসিংদীর দগ্ধ কলেজছাত্রী ফুলন মারা গেছেন মাশরাফি-সাকিবদের সুবিধা বাড়ানো হবে: প্রধানমন্ত্রী মসজিদ নিষিদ্ধ যে ‘পবিত্র শহরে’ ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া সম্পর্ক তাজা রাখতে বাদ দিন এ সব কথা জন্মনিরোধক জেল ব্যবহার করলেন প্রথম কোনো পুরুষ সংগীতশিল্পী মিলা লাপাত্তা! সাংবাদিক নিগ্রহে সালমানের বিরুদ্ধে মামলা যাত্রাবাড়ীতে ট্রাকচাপায় কনস্টেবল নিহত পটিয়ায় মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ২০ ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত এমন গহনা তৈ‌রি করুন ক্রেতা‌রা যেন কলকাতামুখী না হয় এখনও সাম্প্রদায়িক শক্তি হুমকি দিয়ে যাচ্ছে: কাদের পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে আবারও জরিমানা দুধে অ্যান্টিবায়োটিক, ফরমালিন, মসলায় টেক্সটাইল রঙ ট্রাম্পের শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যে বিস্ফোরণ ঘটাবে: ইসরাইল সুবিধাবাদী ব্যবসায়ীরা আজ সংসদে: নাসিম চালু হচ্ছে খুলনা-কলকাতা অ্যাম্বুলেন্স সার্ভিস ‘ওরা কামালকে ভাড়া করল ওদের জন্য, কাজ করল আমাদের জন্য’