artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ২:১২   |  ৩,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, মে ১৮, ২০১৯ ৯:১৯

শনিবার শুভ বুদ্ধপূর্ণিমা

media

শনিবার শুভ বুদ্ধপূর্ণিমা। দেশের বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবে।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে এদিন সরকারি ছুটি। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে তারা বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, “মহামতি বুদ্ধ একটি সৌহার্দ্য ও শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় আজীবন সাম্য ও মৈত্রীর বাণী প্রচার করে গেছেন। ‘অহিংস পরম ধর্ম’ বুদ্ধের এই অমিয় বাণী আজও সমাজে শান্তির জন্য সমভাবে প্রযোজ্য।”

প্রধানমন্ত্রী তার বাণীতে এ দেশের বৌদ্ধ সম্প্রদায় গৌতম বুদ্ধের আদর্শ ধারণ করে জ্ঞান, মেধা, কর্মদক্ষতা ও কৃতিত্বে নিজেদের আরও ঊর্ধ্বে তুলে ধরবেন বলে প্রত্যাশা ব্যাক্ত করেন।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বুদ্ধ পূর্ণিমা। প্রায় আড়াই হাজার বছর আগে এই তিথিতে বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতমবুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন নেপালের লুম্বিনী কাননে। এ রাতেই তিনি বোধিজ্ঞান লাভ করেছিলেন ভারতের বিহার রাজ্যের বুদ্ধগয়ায়। এছাড়া গৌতমবুদ্ধের মৃত্যুও হয়েছিল এ রাতেই। আর এ কারণেই এ তিথিকে বলা হয় ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধপূর্ণিমা।

এছাড়া গৌতমবুদ্ধের জন্ম, মহাপ্রয়াণ ও বোধিলাভ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অপর নাম বৈশাখী পূর্ণিমা।

দিনভর বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করে থাকে। বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন , বাসাবো সবুজবাগ বৌদ্ধ বিহার দিবসটি উৎসবমূখর এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের জন্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কমৃসূচির মধ্যে রয়েছে বুদ্ধপূজা, মহাসংঘদান এবং আলোচনাসভা ।

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের