artk
রোববার, জুলাই ১২, ২০১৫ ১২:৩৩

জাফরুল্লাহকে ট্রাইব্যুনালে হাজির হতে নির্দেশ

media

ঢাকা: আদালতের বিচারকদের নিয়ে বিরূপ মন্তব্য করায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. জাফরুল্লাহ চৌধুরীকে আবারও তলব করেছেন ট্রাইব্যুনাল।

২২ জুলাই সকাল সাড়ে ১০টায় ট্রাব্যুনালে স্বশরীরে তাকে হাজির হয়ে তার বিরুদ্ধে আদালত অবমানার অভিযোগ কেন আনা হবে না তার কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

রোববার ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।  আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান শামীম আজিজ ও মোরশেদ আলম।

এর আগে সোমবার জাফরুল্লাহর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনার জন্য আবেদন জানায় তিন মুক্তিযোদ্ধা ও গণজাগরণ মঞ্চের একাংশ।

সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে এ আবেদন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল, মুক্তিযোদ্ধা আলী আসগর, মুক্তিযোদ্ধা শেখ নজরুল ইসলাম এবং গণজাগরণ মঞ্চের একাংশের আহবায়ক কামাল পাশা চৌধুরী ও কর্মী এফএম শাহীন।

তাদের পক্ষে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের মাধ্যমে আবেদনটি দাখিল করেন আইনজীবী খান মোহাম্মদ শামিম আজিজ। এ নিয়ে তৃতীয় বারের মতো জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হলো।

উল্লেখ্য, ব্রিটিশ নাগরিক ও বাংলাদেশের নিউএজ পত্রিকার সাংবাদিক ডেভিড বার্গম্যানকে দেয়া ট্রাইব্যুনালের সাজার বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়ায় তাকে ১০ জুন আদালত অবমাননার দায়ে এক ঘণ্টার কারাদণ্ড দেয়া হয়। এ দণ্ড তিনি পালন করেন ট্রাইব্যুনালের এজলাস কক্ষে আসামির কাঠগড়ায় এক ঘণ্টা দাঁড়িয়ে থেকে।

একইসঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে একমাসের কারাদণ্ডের নির্দেশ দেন ট্রাইব্যুনাল-২। কিন্তু জাফরুল্লাহ কাঠগড়ায় এক ঘণ্টা দাঁড়িয়ে থাকার দণ্ড ভোগ করলেও জরিমানা দেবেন না জানিয়ে আদালতের ভেতরে-বাইরে নানাভাবে প্রতিক্রিয়া প্রকাশ করেন।

এদিকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর আবেদনে তাকে ট্রাইব্যুনালের দেয়া পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ ১৬ জুন স্থগিত করে আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত। একইসঙ্গে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয়া আবেদনটি।

এছাড়া বেসরকারি টিভি চ্যানেল চ্যানেল-২৪ এ মুক্তবাক অনুষ্ঠানে করা মন্তব্যকে কেন্দ্র করে জাফরুল্লাহর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়। তখন বিচারিক বিষয় ও ট্রাইব্যুনাল নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে সতর্ক করে ওই আবেদনটি নিস্পত্তি করা হয়েছিল।

এক ঘণ্টা সাজা ভোগ করে পাঁচ হাজার টাকা জরিমানা দেবেন না বলে জরিমানার বিরুদ্ধে আপিল আবেদন নিয়ে চেম্বার আদালতে যান জাফরুল্লাহ চৌধুরী। ট্রাইব্যুনালের দেওয়া জরিমানার আদেশ স্থগিত করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ধার্য করেন হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার কোর্ট।

আদশের কপি ট্রাইব্যুনালে না পৌঁছায় গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল-২ এর বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আদালত। পরোয়ানা জারির দিন আপিল বিভাগের চেম্বারজজ আদালতের স্থগিতাদেশ ট্রাইব্যুনালে জমা দেওয়ার সময় তিনি আবারও ট্রাইব্যুনালের বিচারপতিদের নিয়ে মন্তব্য করেন।

তিনি বলেন, “আমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি তিনজন বিচারকের মানসিক অসুস্থতার প্রমাণ। তাই পাগলকে সঠিক পথ দেখানোর জন্য চেম্বার জজ আদালতের স্থগিতাদেশ ট্রাইব্যুনালের কাছে পৌঁছে দিয়ে গেলাম।”

নিউজবাংলাদেশ.কম/এমএইচএম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা