artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, মে ১৭, ২০১৯ ৫:৩৮

১৭ রোগীকে বিষ প্রয়োগের অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে

media

ফ্রান্সের এক চিকিৎসকের বিরুদ্ধে ১৭ জন রোগীকে বিষপ্রয়োগের অভিযোগ উঠেছে। এ ঘটনায় তদন্ত চলছে। ওই চিকিৎসকের নাম ফির দ্য পি চিয়ের। তিনি একজন অবেদনবিদ। অভিযোগ রয়েছে, তার বিষ প্রয়োগের কারণে ৯ জনের মৃত্যু হয়েছে।

ফ্রান্সের এক চিকিৎসকের বিরুদ্ধে ১৭ জন রোগীকে বিষপ্রয়োগের অভিযোগ উঠেছে। এ ঘটনায় তদন্ত চলছে। ওই চিকিৎসকের নাম ফির দ্য পি চিয়ের। তিনি একজন অবেদনবিদ। অভিযোগ রয়েছে, তার বিষ প্রয়োগের কারণে ৯ জনের মৃত্যু হয়েছে।

আইনপ্রণেতাদের অভিযোগ, চিয়ের স্বেচ্ছায় অজ্ঞান করার ওষুধের প্যাকেটে বিষ প্রয়োগ করেন। জরুরি পরিস্থিতি তৈরি করা ও নিজের কেরামতি দেখানোই তার উদ্দেশ্য ছিল। তবে চিয়ের এসব অভিযোগ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে চিয়েরের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

অবশ্য চিয়েরের আইনজীবী জেন ইভে লি বহোইয়া এএফপিকে বলেন, তদন্তে কিছুই পাওয়া যাবে না। তিনি বলেন, চিয়ের বিষ প্রয়োগ করেছেন—এ নিছক অনুমান।

চিয়েরের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আগেও উঠেছে। সে সময় তদন্তও চলেছে। ২০১৭ সালের মে মাসে বেসান এলাকায় প্রথম সাতটি বিষ প্রয়োগের ঘটনা নিয়ে চিয়েরের বিরুদ্ধে তদন্ত চলে। পরে তাকে অব্যাহতি দেওয়া হয়। কিন্তু ওষুধ দেওয়া বন্ধ করে দেওয়া হয়।

অস্ত্রোপচার চলাকালে ৬৬ জন রোগী হৃদরোগে আক্রান্ত হন। তাদের ব্যাপারে চিকিৎসক চিয়েরকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

আইন কৌঁসুলি এচেনা মওতো স্থানীয় গণমাধ্যমকে বলেন, চিয়েরের সঙ্গে তার সহকর্মীদের বিরোধ ছিল। যখনই অস্ত্রোপচার কক্ষে কোনো অঘটন ঘটত, তখনই চিয়েরকে সেখানে পাওয়া যেত। সন্দেহজনক কিছু না থাকলেও চিয়ের দ্রুত কারণ খুঁজে বের করতেন।

তবে চিয়ের এসব অভিযোগ অস্বীকার করেছেন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ফল যা–ই হোক, আমার ক্যারিয়ার শেষ হয়ে গেছে। বিষ প্রয়োগের অভিযোগ উঠলে চিকিৎসককে কেউ বিশ্বাস করতে পারে না। আমার পরিবার ও সন্তানকে নিয়ে আমি বিপর্যয়ের মধ্যে রয়েছি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা