artk
রোববার, জুলাই ১২, ২০১৫ ১১:২৪

স্যাটেলাইট নির্মাণ প্রতিষ্ঠান চূড়ান্ত হবে সেপ্টেম্বরে

media

ঢাকা: দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মূল অংশ তৈরি, উৎক্ষেপণসহ গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন নির্মাণের কাজ কোন প্রতিষ্ঠানকে দেওয়া হবে তা আগামী সেপ্টেম্বরে চূড়ান্ত করা হবে।

তথ্যটি জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সচিব সারওয়ার আলম।

তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নির্মাণে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে গত মাসে আগ্রহী চারটি কোম্পানি দরপত্র জমা দেয়। স্যাটেলাইট নির্মাণে আগ্রহী এসব প্রতিষ্ঠানের দরপত্রগুলো এখন কারিগরি মূল্যায়ন কমিটি পর্যালোচনা করছে। আশা করছি। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এটি চূড়ান্ত করা হবে।

জানা গেছে, দরপত্র জমা দেয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে- চীনের গ্রেটওয়াল ইন্ডাস্ট্রি করপোরেশন, কানাডিয়ান প্রতিষ্ঠান এমডিএ, ফ্রান্সের কোম্পানি থ্যালাস এলিনিয়া স্পেস এবং যুক্তরাষ্ট্রের অরবিটাল কেটিএ।

এদিকে এরই মধ্যে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য অরবিটাল স্লট (নিরক্ষরেখা) ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ লিজ নিয়েছে বাংলাদেশ। আর এ লক্ষে বিটিআরসির সঙ্গে গত ১৫ জানুয়ারি একটি চুক্তি করেছে রাশিয়ার ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশন।

চুক্তি অনুযায়ী, ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করতে হবে। অরবিটাল স্লট সংগ্রহের জন্য ইন্টারস্পুটনিককে দিতে হবে দুই কোটি ৮০ লক্ষ ডলার। বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডার ক্যাপাসিটি থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার ব্যবহার করবে বাংলাদেশ, বাকি ২০টি বিক্রি করা হবে বলে জানা গেছে।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা