artk
সোমবার, জুন ২৪, ২০১৯ ৪:১৮   |  ১০,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, মে ১৭, ২০১৯ ৪:০৫

ধান জমিন পুড়িয়ে ফেলা অশনিসংকেত: খন্দকার মোশাররফ

media

মূল্য না পেয়ে কৃষকের পাকা ধান জমিতে পুড়িয়ে ফেলা অশনিসংকেত বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, ধানের ন্যায্যমূল্য না পেয়ে অনেক কৃষক ক্ষেতেই আগুন দিয়ে ধান পুড়িয়ে ফেলছেন। এটা দেশের জন্য অশনিসংকেত। এটাকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই।

মূল্য না পেয়ে কৃষকের পাকা ধান জমিতে পুড়িয়ে ফেলা অশনিসংকেত বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, ধানের ন্যায্যমূল্য না পেয়ে অনেক কৃষক ক্ষেতেই আগুন দিয়ে ধান পুড়িয়ে ফেলছেন। এটা দেশের জন্য অশনিসংকেত। এটাকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই।

শুক্রবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন বলেন, দেশের কৃষকরা হাড়ভাঙা পরিশ্রেম ফলানো ধানের মূল্য পাচ্ছে না। মূল্য না পাওয়ার কারণের তারা পাকা ধান জমিতে পুড়িয়ে ফেলছে। এটা দেশের জন্য খুবই অশনিসংকেত।

সরকার বিষয়টি গুরুত্ব দিচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশ কৃষিনির্ভর। ভাত হচ্ছে আমাদের প্রধান খাদ্য। সেই দেশের কৃষকরা পাকা ধান পুড়িয়ে দিচ্ছে, এটি ছোট করে দেখার সুযোগ নেই।কিন্তু সরকার এ বিষয়ে ভ্রূক্ষেপ করছে না।

দেশে ২৫-৩০ লাখ টন ধান মজুদ আছে খাদ্যমন্ত্রীদের এমন বক্তব্য প্রসঙ্গে বিএনপির এ জ্যেষ্ঠ নেতা বলেন, সরকার বলছে খাদ্য মন্ত্রণালয় কিছু চাল বিদেশে রফতানি করার চেষ্টা করছে। অন্যদিকে আবার দেখা যাচ্ছে, সরকার চাল আমদানি করছে। এখানেই প্রশ্ন তৈরি হচ্ছে। কৃষকদের কাছ থেকে যদি বেশি দামে ধান কেনা হতো, তা হলে তারা পুড়িয়ে ফেলত না।’

পাচারকারীদের সুযোগ করে দিতে চাল আমদানির ব্যবস্থা করা হচ্ছে অভিযোগ করে মোশাররফ হোসেন বলেন, আপনারা বলছেন- দেশে খাদ্য মজুদ বেশি আছে, তা হলে আমদানি করা হচ্ছে কেন? গুঞ্জন আছে, যারা বাংলাদেশ থেকে টাকা পাচার করতে চাচ্ছে, তাদের সুযোগ করে দেয়ার জন্য ধান-চাল আমদানির কথা বলা হচ্ছে।’

বিএনপি চেয়ারপারসনের মুক্তি দাবি করে মোশাররফ বলেন, রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে খালেদা জিয়া আজ কারাগারে। বর্তমান প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে এটিই প্রমাণিত যে, আইনের মাধ্যমে নয়; বর্তমান সরকার তাকে কারাগারে রেখেছে।

অনুষ্ঠানে বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে উপস্থিত ছিলেন রাঙ্গামাটির মৈত্রী বৌদ্ধবিহারের সদস্য কৌণ্ডণ্য ভিক্ষু, পাঞ্চা বংশ ভিক্ষু, সুশীল বড়ুয়া, জন গোমেজ ও জিয়া পরিষদের নেতা সুভাষ চন্দ্র চাকমা।

বিএনপির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লা বুলু, সেলিমা রহমান প্রমুখ।

একাদশে ফিরলেন মোসাদ্দেক-সাইফউদ্দীন টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা বিএনপি কার্যালয়ের সামনে বহিষ্কৃত ছাত্রদল নেতাকর্মীদের তুলকালাম বিএনপির সাবেক উপমন্ত্রী দুলুকে জিজ্ঞাসাবাদ বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ, পঞ্চমে ভারত সিডনিতে রংধনু অজ-বাংলা কালচারাল সোসাইটির বার্ষিক কালচারাল নাইট অনুষ্ঠিত বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করার আশ্বাস রেলসচিবের খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বিষয়ক সিদ্ধান্তে সন্ধ্যায় বসছে ২০ দল নোয়াখালীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত পাকিস্তানে সামরিক হাসপাতালে ভয়াবহ বিস্ফোরণ নতুন ৪ ছবির ঘোষণা শাকিবের যেসব শারীরিক ব্যথা মানসিক অবস্থার সাথে সম্পর্কিত মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন শিক্ষাখাত: বাজেট ২০১৯-২০ সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ ‘জয় শ্রী রাম’ বলেও প্রাণে বাঁচলো না মুসলিম যুবক অস্ট্রেলিয়ায় আ. লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিকেলে বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান উপবন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধারকাজে নারীরাও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে প্লেনে ঘুম ভাঙার পর যা দেখলেন একজন নারী কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা মৌলভীবাজারে উপবন ট্রেন দুর্ঘটনায় ৫ মরদেহ উদ্ধার আফগানদের হুমকিকে ভয় পায় না টাইগাররা ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি ঝড়ে মন্দিরের প্যান্ডেল ভেঙে ১৪ জন নিহত ভারতে ‘মেডিক্যাল টেস্ট থেকে চিকিৎসকের কমিশন নেয়া বিচ্ছিন্ন ঘটনা’ বাবা-মা নৌকায় ভোট দেয়ায় ছেলের চুল কেটে নির্যাতন দক্ষিণ আফ্রিকাকে ৩০৯ রানের লক্ষ্য দিল পাকিস্তান