artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ১১:২৪   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬
শুক্রবার, মে ১৭, ২০১৯ ৯:৪৭

কানে রেড কার্পেট মাতালেন এল ফ্যানিং

বিনোদন ডেস্ক
media
এবারের প্রতিযোগিতা বিভাগের মূল বিচারক মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। তার হাত ধরেই কান উৎসবের সঙ্গে এল ফ্যানিংয়ের সম্পৃক্ততা।

ফ্রান্সের কান সৈকতে গত ১৪ মে থেকে শুরু হয়েছে ৭২তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব। এ উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। এবারের উৎসবে জুলিয়ান মুর, সেলেনা গোমেজসহ অনেক তারকাকে দেখা গেলেও সবার চোখ ছিল স্বর্ণকেশী আমেরিকান অভিনেত্রী এল ফ্যানিংয়ের দিকে। কারণ এবার কানের আসরে সবচেয়ে কমবয়সী বিচারকের আসনে বসেছেন তিনি।

আয়োজকদের কাছ থেকে মোবাইল ফোনে বিচারক হওয়ার আমন্ত্রণ পাওয়ার পর হতবাক হয়ে গিয়েছিলেন এল ফ্যানিং। কারণ ২০ বছর বয়স পার হতেই এত বড় সম্মান পাওয়ার কথা তিনি কখনো ভাবতেই পারেন নি। অকপটে এ বিষয়গুলো স্বীকার করেছেন তিনি। গতকাল এক সংবাদ সম্মেলনে এল ফ্যানিং বলেছেন, এখনও কিছুটা অবাক হচ্ছি ভেবে, কানের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক হয়েছি। কারণ এখানে অসাধারণ শিল্পীদেরই মূলত দেখা যায়। তাই এটা আমার জন্য চমৎকার মুহূর্ত। তারুণ্যকে প্রতিনিধিত্ব করতে পেরে ও নবীন অভিনেত্রী হিসেবে বিচারকদের সঙ্গে নিজের মতামত ভাগাভাগির সুযোগ পেয়ে আমি সম্মানিত ও গর্বিত। এবারের প্রতিযোগিতা বিভাগের মূল বিচারক মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। তার হাত ধরেই কান উৎসবের সঙ্গে এল ফ্যানিংয়ের সম্পৃক্ততা।

২০০৬ সালে প্রতিযোগিতা বিভাগে থাকা ‘বাবেল’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। তখন তার বয়স ছিল মাত্র আট বছর। ২০১৬ সালে কানের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ডেনিশ নির্মাতা নিকোলাস উইন্ডিং রেফনের ‘দ্য নিয়ন ডেমন’ ছবিতে দেখা যায় এল ফ্যানিংকে। এর পরের বছর কানে পাম দ’রের দৌড়ে থাকা সোফিয়া কপোলার ‘দ্য বিগাইল্ড’ ছবিতে অভিনয় করেন তিনি। একই আসরে আউট অব কম্পিটিশনে দেখানো হয় তার ‘হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস’। ছবিটি পরিচালনা করেন আমেরিকান নির্মাতা জন ক্যামেরন মিচেল।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে জন্ম এল ফ্যানিংয়ের। ইতোমধ্যে ৩০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। এ তালিকায় রয়েছে ‘সুপার এইট’ (২০১১), ‘মেলফিসেন্ট’ (২০১৪), ‘টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ওমেন’ (২০১৬) প্রভৃতি। এবার প্রতিযোগিতার বাইরে কিছু ছবিও আলোড়ন ফেলেছে। যেমন ভেরনার হেরজগের ‘ফ্যামিলি রোমান্স’, ‘এলএলসি’, ক্লদ লেলুশের ‘দ্য বেস্ট ইয়ার্স অব আওয়ার লাইভস’, আসিফ কাপাড়িয়ার ‘ডিয়াগো ম্যারাডোনা’ আর সংগীত কিংবদন্তি এলটন জনের জীবনী অবলম্বনে ডেক্সটার ফ্লেচার নির্মিত ছবি ‘রকেটম্যান’।

মূলধন কমেছে ৮৬৭৭ কোটি টাকা, সূচকেও পতন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জনতার ঢল টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ ইয়াবা কারবারি নিহত সা’দত আল-মাহমুদের দুটি বইয়ের মোড়ক উন্মোচন ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করবেন কিভাবে? খুলনায় পাটকল শ্রমিকদের অনশন তিনদিনের জন্য স্থগিত মঙ্গলে অদ্ভূত অক্সিজেন বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ভারতের নাগরিকত্ব আইনের সংশোধন চায় জাতিসংঘ শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার, শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা দণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে মুক্ত করা আইনের পরিপন্থী: গণপূর্তমন্ত্রী দৈনিক সংগ্রামের অফিসে ভাঙচুর, সম্পাদক পুলিশ হেফাজতে উত্তাল পরিস্থিতিতে শিলং সফর বাতিল করলেন অমিত শাহ ফিলিং স্টেশনে ৪ বছরে ৪৮ কোটি টাকার গ্যাস চুরি! ট্রাকের ধাক্কায় কবি নজরুল কলেজের শিক্ষার্থীর মৃত্যু ৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল শাজাহান খানের সম্পত্তির খোঁজ নেয়া উচিৎ: নিক্সন চৌধুরী ‘যত খুশি পেঁয়াজ নিয়া যান’ বীরগঞ্জে একসঙ্গে ২০ জোড়া এতিম তরুণ-তরুণীর বিয়ে ত্বকের যত্নে উপটান এনআরসি-সিএবি বিলের বিরুদ্ধে গণ-আন্দোলনের ডাক মমতার চাঁদপুরে গ্রাহকদের কোটি টাকা নিয়ে উধাও এনজিও জাপানের প্রধানমন্ত্রীও বাতিল করলেন ভারত সফর ২ মন্ত্রীর ভারত সফর বাতিলের কারণ জানালেন ওবায়দুল কাদের যুক্তরাজ্যে প্রথমবারের মতো এমপি সুনামগঞ্জের কন্যা আফসানা পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন