artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১১:৪৭   |  ৩,ভাদ্র ১৪২৬
শুক্রবার, মে ১৭, ২০১৯ ৮:৫৫

এই গরমে জন্ডিস হলে করণীয়

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
জন্ডিস রোগের প্রাথমিক লক্ষণ হিসেবে দেখা যায় চোখ, মূত্র, গায়ের রঙ হলদে হয়ে যাওয়া, খিদে না লাগা, দুর্বলতা, কাজে অনীহা, পেট খারাপ, মাথা ধরা, জ্বর ইত্যাদি।

তীব্র গরমে অনেকেরই পানি স্বল্পতায় জন্ডিসের সমস্যা হয়ে যায়। সাধারণত এই রোগের সাথে খাদ্যের সম্পর্ক রয়েছে। এটিকে খুব সাধারণ একটি সমস্যা মনে হলেও এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। মূলত যকৃতের প্রাথমিক সমস্যা থেকেই জন্ডিস হয়ে থাকে। একে ভাইরাল হেপাটাইটিসও বলা হয়। জন্ডিস হলে রক্তে বিলিরুবিন এর মাত্রা বেড়ে যায়। ১০০ মিলিলিটার রক্তে ১.০ মিলিগ্রামের উপরে বিলিরুবিন থাকলে তাকে জন্ডিস হয়েছে বলা যাবে।

লক্ষণ:

জন্ডিস রোগের প্রাথমিক লক্ষণ হিসেবে দেখা যায় চোখ, মূত্র, গায়ের রঙ হলদে হয়ে যাওয়া, খিদে না লাগা, দুর্বলতা, কাজে অনীহা, পেট খারাপ, মাথা ধরা, জ্বর ইত্যাদি। এই রোগের প্রতিক্রিয়া হিসেবে দেখা যায় মস্তিস্ক বাদ দিয়ে পুরো শরীর হলুদ হয়ে যায়। চোখের উজ্জ্বলতা নষ্ট হয়।

যা খাবেন:

জন্ডিসের খাবার একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ সময় কোনো খাবার বাদ দেয়া হয় না। তবে যে সকল খাবারে রোগী বিরক্ত হয় সে খাবার না দেয়াই ভাল। তবে অবশ্যই এর সঙ্গে থাকবে প্রচুর পানি। যকৃতের উপর চাপ কমানো ও যকৃতকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে আমিষ, শর্করা, মাঝারি পরিমান স্নেহ ও ভিটামিন গ্রহণের উপর গুরত্ব দেয়া হয়। প্রাথমিক অবস্থায় রোগীর যখন খাবারের অরুচি থাকে তখন তরল ও নরম খাদ্য অল্প অল্প পরিমানে বার বার দেয়া উচিত। বাড়িতে তৈরি কম তেল ও কম মসলার খাবার রোগীর জন্য ভাল। ভাজা পোড়া এ সময় খাওয়া যাবে না। অর্থাৎ এমন খাবার খাওয়া উচিত না যা লিভারের উপর চাপ ফেলে। কারণ অধিক চর্বি লিভারের বিশ্রামে বাধা দেয়।

জন্ডিসের রোগী যা খাবে না: ডুবো তেলে ভাজা খাবার, খাসির মাংস, গ্যাস হয় এমন সবজি পেঁয়াজ, ওলকপি, বাঁধাকপি, মুলা, ফুলকপি, শিম, ডাটা, বেগুন, মিষ্টিকুমড়া, ইতাদি। এছাড়াও তেঁতুল, কাঁচা লবণ, অ্যালকোহল, মরিচ, সরিষার তেল, ইত্যাদি।

ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন বোরবার সারাদেশে সাংবাদিকদের সমাবেশ এমপির নাম ভাঙিয়ে কেবিন দাবি, না পেয়ে হামলা মহানন্দায় ধরা পড়লো ১ মণ ওজনের বাঘাইড়! এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ আছে: কাদের নয়াদিল্লির এআইআইএমএস হাসপাতালে ভয়াবহ আগুন পুড়ে যাওয়া বস্তির খবর সংগ্রহে সাংবাদিককে বাধা নতুন মাশরাফি-সাকিব বের করবেন ডমিঙ্গো টাইগারদের কন্ডিশন ক্যাম্পের জন্য দল ঘোষণা অসাধু চামড়া ব্যবসায়ীদের কর্মকাণ্ড দুরভিসন্ধিমূলক: রাঙ্গা কাদেরকে বিরোধীদলীয় নেতা হওয়ার প্রস্তাব ‘অভিযানের পর এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানা’