artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১৬   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ৬:৩১

পুঁজিবাজারে সূচকের উত্থান, লেনদেনে মন্দা

media

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ২৯০  কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ২৫৬  কোটি ২৭ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১৯৯টির, কমেছে ৮৯টির এবং পরিবর্তন হয়নি ৫১টির দর। 

সপ্তাহের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এসময় বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে ডিএসইর লেনদেন তিনশত কোটি টাকার ঘরের কাছাকাছি অবস্থানে রয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটি বাদে বাকী সূচকের উত্থানসহ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর সিএসইর লেনদেন তের কোটি টাকার ঘরের কাছাকাছি অবস্থানে। 

বৃহস্পতিবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ২৯০  কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ২৫৬  কোটি ২৭ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১৯৯টির, কমেছে ৮৯টির এবং পরিবর্তন হয়নি ৫১টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩০ দশমিক ৭৮ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ দশমিক ৩৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৭ দশমিক ৫৬ পয়েন্টে ও ১ হাজার ৮১৮ দশমিক ২০ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক, ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রীড, বিকন ফার্মা, এক্সিম ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ১২ কোটি ৯৫ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ১১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৮৯ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১ দশমিক ৮৩ পয়েন্টে। 

সিএসই-৫০ সূচক ৭ দশমিক ৭৬ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৫৪ দশমিক ৭৩ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৩ দশমিক ৫৮ পয়েন্টে, ৯ হাজার ৬৮৭ দশমিক ১৫ পয়েন্টে ও ১ হাজার ৪৯ দশমিক ১৪ পয়েন্টে।  এছাড়া সিএসই-৩০ সূচক ৩ দশমিক ৯০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩ দশমিক ৮৮ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৬৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর।

টুইটে জয়ীদের অভিনন্দন জানালেন মমতা সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি