artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১৩   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ৫:০২

প্রকাশ্যে পানাহারের অভিযোগে আটক ৮০

media

উত্তর নাইজেরিয়ার কানো রাজ্যে রমজানের দিন জনসম্মুখে খাওয়ার অভিযোগে ৮০ জনকে সীমিত সময়ের জন্য আটক করেছে দেশটির ইসলামিক শরিয়া পুলিশ।

রমজান মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত ইসলাম ধর্মাবলম্বীদের যে কোনো ধরণের খাবার বা পানীয় গ্রহণ থেকে বিরত থাকার কথা।

উত্তর নাইজেরিয়ার যেসব রাজ্যে ২০০০ সালের পর থেকে শরিয়া আইন কার্যকর করা হয়, কানো তার মধ্যে একটি।

নাইজেরিয়ায় ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি শরিয়া আইনও আংশিকভাবে বাস্তবায়ন করা হয়।

কানো রাজ্যের হিসবাহ মুখপাত্র আদামু ইয়াহইয়া বিবিসিকে জানান, আটককৃত ব্যক্তিদের সকলেই মুসলিম ছিলেন।

অমুসলিমদের যেহেতু ইসলামের নিয়ম-কানুন মানতে হয় না, তাই এই ধরণের অভিযানে কর্তৃপক্ষ অমুসলিমদের লক্ষ্যবস্তু করে না বলেও জানান মি. ইয়াহইয়া।

তিনি বলেন, আটককৃতদের কয়েকজন জানিয়েছেন যে তারা রমজানের চাঁদ নিজে না দেখায় রোজা পালন করেন না আর অন্যান্যরা অসুস্থতাকে রোজা না রাখার কারণ হিসেবে উল্লেখ করেছেন।

তবে কর্তৃপক্ষ তাদের সবার যুক্তিকেই ভিত্তিহীন বলে দাবি করেছে।

"প্রথমবার আইন ভাঙায়" আটককৃত ৮০ জনকে সতর্ক করে ছেড়ে দেওয়া হয় বলে জানান মি. ইয়াহইয়া।

তাদেরকে সাবধান করে দেওয়া হয় যে, এরপর যদি তারা ধরা পড়ে তাহলে তাদের আদালতেও পাঠানো হতে পারে।

যেসব মুসলিমরা রোজা রাখেন না, তাদের বিরুদ্ধে পুরো রমজান মাসই এধরণের অভিযান চলবে বলে হিসবাহ'র পক্ষ থেকে জানানো হয়েছে।

সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব