artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৫১   |  ৭,শ্রাবণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ৩:৪৩

সৌদিতে গাছে বেঁধে গৃহকর্মীকে নির্যাতন

media

সৌদি আরবে নিয়োগকর্তার হাতে গৃহকর্মীদের নির্যাতনের অভিযোগ নতুন নয়। এবার ফিলিপাইনের এক গৃহকর্মীকে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে তার ধনবান গৃহকর্তার বিরুদ্ধে। ওই নারীর ‘অপরাধ’ তিনি আসবাবপত্র বাড়ির বাইরে রোদে ফেলে রেখেছিলেন। এই নির্যাতনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা ব্যাপক সমালোচনা হয়।

ফিলিপিনো লাভলি অ্যাকোস্টা বারুয়েলো (২৬) রাজধানী রিয়াদের একটি ধনী ব্যক্তির বাসায় কয়েক মাস আগেই কাজ নিয়েছিলেন। একটি দামি আসবাবপত্র রোদে ফেলে রাখায় সেটার রং-চটে যাওয়ার ঝুঁকি থাকায় ওই নারীর ওপর নেমে আসে নির্যাতনের খড়্গ। ৯ মে বাড়ির বাগানের একটি গাছে লাভলির হাত ও পা শক্ত করে বেঁধে তাকে নির্যাতন করা হয়। আর সেটার ছবি ধারণ করেন ওই ফিলিপিনো নারীর এক সহকর্মী।

ফিলিপাইনের পররাষ্ট্রবিষয়ক দপ্তর (ডিএফএ) বলেছে, ঘটনাটি তাদের অবগত করা হয় এবং দুই সন্তানের মা লাভলিকে দেশে ফিরিয়ে আনতে সাহায্য করা হয়। ডিএফএর একজন মুখপাত্র বলেন, নির্যাতনের শিকার গৃহকর্মী লাভলি সৌদি আরব থেকে ৯ মে ম্যানিলায় পৌঁছেছেন।

লাভলির এক সহকর্মী নিজ দেশে ফিরতে সাহায্য চেয়ে বলেছেন, ছোটখাটো ভুল হলেই তাঁদের নিয়োগকর্তারা তাঁদের ওপর চরম নির্যাতন চালান।

ফিলিপাইনের লা ইউনিয়নে নিজের বাসায় ফেরার পর লাভলি চলতি সপ্তাহে আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বলেন ‘আমাকে যাঁরা সাহায্য করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। সৌদিতে থাকা অন্য ফিলিপিনো নারীদের নিজ দেশে ফিরিয়ে আনতেও সাহায্য চাই। নির্যাতনের সময় আমার ছবি তুলেছিলেন স্বদেশি এক সহকর্মী। এখন আমি তাদের নিরাপত্তা নিয়ে চরম শঙ্কিত।’

বাংলাদেশ, ফিলিপাইনসহ বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ নারী সৌদিতে কর্মরত। দেশটিতে বিদেশি নারী গৃহকর্মীদের ওপর নিপীড়নের অসংখ্য অভিযোগ রয়েছে।

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত