artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১৪   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, মে ১৬, ২০১৯ ২:৪৫

ফের আইএফআইসির রাইট শেয়ার ইস্যুর ঘোষণা

media

রাইট শেয়ার ইস্যুর ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক। এর আগে এ ব্যাংক ২০১৭ সালে রাইট ইস্যু করেছিল।  

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্রে জানা যায়, আইএফআইসি ব্যাংক বছরের পর বছর স্টক ডিভিডেন্ড দিয়ে পরিশোধিত মূলধন বাড়িয়ে যাচ্ছে। প্রতিবছরই স্টক ডিভিডেন্ড দিয়ে শেয়ারহোল্ডারদেরকে ক্যাশ ডিভিডেন্ড থেকে বঞ্চিত করে আসছে ব্যাংকটি।

২০১৭ সালে ব্যাংকটির পরিশোধিত মূলধন ছিল ৫৬৩ কোটি ৮২ লাখ টাকা। এর উপরে একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে আরো ৫৬৩ কোটি ৮২ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয়। এ হিসাবে সেই রাইট ইস্যুর পরে এখনো দুই বছর পার হয়নি। এরপর এবার অভিহিত মূল্যে একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করতে চায়, যা অুনমোদন পেলে ব্যাংকটির পরিশোধিত মূলধন হবে দুই হাজার ৯৪৫ কোটি ২২ লাখ টাকা, যা হবে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ পরিশোধিত মূলধন। 

ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১৬ ও ২০১৭ সালের সমাপ্ত বছরে ব্যবসায় স্টক ডিভিডেন্ডের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়িয়ে ব্যাংকটির মূলধন দাঁড়িয়েছে এক হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা। 

এছাড়া ২০১৮ সালের সমাপ্ত বছরে ব্যবসায় ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেবার মাধ্যমে ১৩৩ কোটি ৮৭ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানোর ঘোষণা দিয়েছে। যা কোম্পানির বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে। তখন পরিশোধিত মূলধন বেড়ে দাড়াবে ১ হাজার ৪৭২ কোটি ৬১ লাখ টাকায়।

সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব