artk
বুধবার, মে ২২, ২০১৯ ১১:৫৫   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, মে ১৫, ২০১৯ ৪:০৮

পুঁজিবাজারে লেনদেন মন্দা, সূচকেও পতন

স্টাফ রিপোর্টার
media

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।  আর ডিএসইর লেনদেনও আড়াই শত কোটি টাকার ঘরে চলে এসেছে। 

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।  আর ডিএসইর লেনদেনও আড়াই শত কোটি টাকার ঘরে চলে এসেছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক পতনসহ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। আর সিএসইর লেনদেন এগার কোটি টাকার ঘরে চলে এসেছে। 

বুধবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ২৫৬  কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৫১ কোটি ১৬ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিট মধ্যে বেড়েছে ১০৩টির, কমেছে ১৭৩টির এবং পরিবর্তন হয়নি ৫৫টির দর। 

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৯৫ দশমিক শূন্য ৩ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৯ দশমিক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৪ দশমিক ২১ পয়েন্টে ও ১ হাজার ৮১২ দশমিক ৮১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ওয়াইম্যাক্স, লিগ্যাসি ফুটওয়্যার, এস এস স্টিল। 

অপর পুঁজিবাজার সিএসইতে বুধবার লেনদেনের পরিমাণ ১১ কোটি ৭১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর সূচক সিএএসপিআই ৫০ দশমিক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১২ পয়েন্টে। 

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯০ দশমিক ২৪ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৩২ দশমিক ৬০ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ১০ পয়েন্ট কমে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫৫ দশমিক ৮২ পয়েন্টে, ১৪ হাজার ৭ দশমিক ৭৮ পয়েন্টে, ৯ হাজার ৬৩২ দশমিক ৪১ পয়েন্টে ও ১ হাজার ৪৬ দশমিক ৮৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১০৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর।

রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত চিত্রশিল্পী ধোনি! ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে তারায় তারায় মিলন সেপ্টেম্বর থেকে ফেইসবুক-ইউটিউব নিয়ন্ত্রণ করবে সরকার আট বছর বয়সেই ১০৬ ভাষায় পারদর্শী! ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু বুধবার মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ পানিশূন্যতা কি রোজা ভঙ্গের কারণ হতে পারে? পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন