artk
শনিবার, জুলাই ১১, ২০১৫ ৯:০৭

কুটি মুনসুর হাসপাতালে, মরণোত্তর পুরস্কার চান না!

media

 

ঢাকা: তুমুল জনপ্রিয় লোকগীতি ‘আমি কি তোর আপন ছিলাম নারে জরিনা’সহ অজস্র লোকজ গানের প্রবাদপুরুষ কুটি মুনসুর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত নয় জুলাই (বৃহস্পতিবার) উচ্চমাত্রার ডায়াবেটিসে আক্রান্ত হয়ে রাজধানীর মগবাজারের ইনসাফ বারাকা কিডনি হাসপাতালে ভর্তি হন তিনি। একইসঙ্গে তিনি ফুসফুসের জটিলতায়ও ভুগছেন।

বর্তমানে ওই হাসপাতালের কার্ডিওলজি বিভাগের কনসালট্যান্ট ড. আশরাফুদ্দীন চোধুরীর তত্বাবধানে চিকিৎসাধীন আছেন তিনি।

কুটি মুনসুরের জামাতা শাহাবুদ্দিন দোলন নিউজবাংলাদেশকে জানান, “বাংলা লোকজ গানকে সমৃদ্ধ করেছেন তিনি। সততা আর নিষ্ঠা দিয়ে দিনের পর দিন লোকজ গানকে ভালোবেসে গেছেন। কিন্তু এর বিনিময়ে তিনি অর্থ বা পতিপত্তি চাননি। দেশের বাংলা গানের জন্য তিনি এতো অবদান রাখলেও কয়েকটি পুরষ্কার ছাড়া সরকার এই গুণী শিল্পীর কোনো খবরই রাখেন না।”

তিনি বলেন, “ কুটি মুনসুর ক্ষোভ প্রকাশ করে বলেছেন- রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, রথীন্দ্রনাথ রায়, নীনা হামিদসহ অনেকেই তার গান গেয়ে বিখ্যাত হয়েছেন। অথচ এখন আর কেউই তার কোনো খোঁজখবর রাখেন না। এতে তিনি খুব মনোকষ্ট পেয়েছেন। গভীর কষ্ট ও ক্ষোভ থেকে তিনি বলেছেন- “বেঁচে থাকতে যেহেতু কোনো মূল্যায়ন হলো না, তাই আমি মারা যাবার পর কোনো মরোনোত্তর পুরষ্কার দেওয়া হলে তোমরা তা গ্রহণ করো না।” দেশবাসীর কাছে কুটি মনসুরের আরোগ্য কামনায় দোয়া চেয়েছেন তিনি।

হাসপাতালে কুটি মুনসুরের যথাযথ চিকিৎসাব্যয় সংকুলান করাও তার একার পক্ষে সম্ভব নয় বলে জানিয়েছেন তার জামাতা দোলন।

লোকজ গানের জগতে অন্যতম পুরোধা ব্যক্তি কুটি মনসুর ১৯২৬ সালে ফরিদপুরের চরভদ্রাসন থানার লোহারটেক গ্রামে জন্মগ্রহণ করেন। পরিবার নিয়ে বর্তমানে রাজধানীর বনশ্রী এলাকার ই ব্লকে ভাড়া বাসায় বসবাস করছেন তিনি।

কুটি মুনসুর একাধারে গায়ক, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। কিন্তু এখন আর কেউ তার খোঁজখবর রাখেন না। ৮৯ বছর বয়সী অভিমানী এই মানুষটির দিন কাটছে হাসপাতালের বিছানায় নিভৃতে।

হয়তো শেষ বেলায় তার এমন পরিণতির কথা আঁচ করতে পেরেই এই গুণী শিল্পী লিখেছিলেন-
‘আইলাম আর গেলাম/পাইলাম আর খাইলাম/
ভবে দেখলাম শুনলাম/কিছুই বুঝলাম না।...’

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা