artk
বুধবার, মে ২২, ২০১৯ ১১:৫৬   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ১১:৫৬

মমতার প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে কমিশনের দ্বারস্থ বিজেপি

media

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নির্বাচনের প্রচার প্রক্রিয়ার বাইরে রাখার দাবি তুললো বিজেপি। বিজেপির দাবি, সাংবিধানিক পদে থেকেও অসাংবিধানিক মন্তব্য করে চলেছেন মমতা এবং সরাসরি হিংসার মাধ্যমে নিজের দলের কর্মী-সমর্থকদের বদলা নেয়া নিদান নিচ্ছেন তিনি।

এ অবস্থায় তার ভোট-প্রচার প্রক্রিয়ার অংশ থাকার কোনো নৈতিক যোগ্যতা নেই। নিজেদের দাবি, সামনে রেখে দিল্লিতে নির্বাচন কমিশনে যায় বিজেপি। প্রতিনিধি ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন থেকে শুরু করে মুক্তার আব্বাস নকভিসহ আরো কয়েকজন। 

পরে নকভি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় পদের অপব্যবহার করছেন। তৃণমূল কর্মীদের হিংসায় উন্মত্ত হতে উৎসাহ দিচ্ছেন। সাংবিধানিক পদে বসে অসাংবিধানিক মন্তব্য করছেন তিনি।”

এক্ষুনি নির্বাচনের প্রচার প্রক্রিয়ার থেকে তাকে বাইরে রাখা প্রয়োজন বলে মনে করেন মোদির মন্ত্রিসভার এই সদস্য। “তৃণমূলের গুণ্ডারা পশ্চিমবঙ্গের প্রশাসনকে হাইজ্যাক করেছে। আর  তাই এখন বাংলায় প্রশাসনকে পাশে নিয়েই সন্ত্রাস হচ্ছে” বলে দাবি করেন তিনি। 

পাশাপাশি তার দাবি, পশ্চিমবঙ্গের পরিস্থিতি ভয়াবহ জায়গায় পৌঁছেছে। কমিশনের ভূমিকাও বেশ খারাপ। পরিস্থিতি এমন যে কমিশনের গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে, বাংলার পরিস্থিতি ২০০৪- ২০০৫ সালের বিহারের অবস্থার মতো বলে মন্তব্য করে তিনি বলেন, “বিহারে একজন বিশেষ নির্বাচনী কমকর্তাকে পাঠিয়ে পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ কায়েম করার চেষ্টা হয়েছিল। কিন্তু পশ্চিমবঙ্গে কিছুই করা যাচ্ছে  না।    

এদিকে বিজেপি সভাপতি অমিত শাহর রোড শো ঘিরে বেনজির পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতায়। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নামাঙ্কিত কলেজে অবাধে ভাঙচুর চালানো হয়েছে। এ ঘটনায় অভিযোগের আঙুল বিজেপির দিকে। পাল্টা বিজেপির দাবি, হামলা চালিয়েছে তৃণমূল এবং মূর্তি ভাঙার নেপথ্যেও তারাই আছে। বিদ্যাসাগর কলেজের পাশাপাশি কলকাতা বিশ্ববিদ্যালয়ও গোলমাল হয়েছে। সে কথা উল্লেখ করে মমতা বলেন, শাহ (বিজেপি সভাপতি অমিত শাহ) কি জানেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য কী?  তিনি জানেন কারা কারা এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন? এরকম আক্রমণ সংগঠিত করার জন্য তার লজ্জিত হওয়া উচিত।”  

রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত চিত্রশিল্পী ধোনি! ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে তারায় তারায় মিলন সেপ্টেম্বর থেকে ফেইসবুক-ইউটিউব নিয়ন্ত্রণ করবে সরকার আট বছর বয়সেই ১০৬ ভাষায় পারদর্শী! ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু বুধবার মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ পানিশূন্যতা কি রোজা ভঙ্গের কারণ হতে পারে? পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন