artk
শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৫:৫৪   |  ২,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ১১:৩৫

মোদিকে ঠেকাতে প্রধানমন্ত্রী পদে রাহুলকে মেনে নেবে তৃণমূল

media

ভারতে প্রধানমন্ত্রী পদে পরিবর্তন দেখতে চায় তৃণমূল। আর সেটা নিশ্চিত করতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী পদে দেখতে আপত্তি নেই দলটির। নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে রাহুলকে মেনে নেবে পশ্চিমবঙ্গের শাসক শিবির। দলীয় সূত্র এই খবর দিয়েছ। খবর এনডিটিভির।

এরই মধ্যে মঙ্গলবার আরো একবার ডিএমকে সভাপতি স্ট্যালিন বলেছেন, “দেশের আগামী প্রধানমন্ত্রী হবেন রাহুল গান্ধীই।”

এরপর তৃণমূল সূত্রে বলা হয়, মোদিকে ক্ষমতাচ্যুত করাই বড় ব্যাপার। কে প্রধানমন্ত্রী হলেন সেটা কোনো বিষয় নয়। তৃণমূলের শীর্ষ নেতারা প্রথম থেকেই বলে আসছেন নির্বাচনী প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে কোনো সিদ্ধান্তে আসা উচিত নয়। ভোট শেষ হয়ে যাওয়ার পর পরিস্থিতি বুঝে বিরোধীদের মধ্যে থেকে আলোচনা করে প্রধানমন্ত্রী হিসেবে কাউকে বেছে নেয়া হবে বলে একাধিকবার জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তার মনে হয়েছে এখন এ নিয়ে আলোচনা করলে বিরোধী ঐক্যে ধাক্কা লাগতে পারে।   

কয়েকটি আঞ্চলিক দল জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে সক্রিয় হয়ে উঠেছে। তালিকায় মায়াবতীর বিএসপির পাশাপাশি মমতার তৃণমূলও রয়েছে। অনেকেই মনে করেন রাহুলের সঙ্গে মমতার সমস্যা থাকাতেই পশ্চিমবঙ্গে কংগ্রেস এবং তৃণমূলের জোট হয়নি। শেষমেশ বিরোধী দলগুলোর মধ্যে ঐক্য তৈরি হবে কিনা তা অনেকাংশেই নির্ভর করছে এই সমীকরণের ওপর।        

অন্যদিকে, দেশের দক্ষিণ প্রান্তে অন্য ধরনের রাজনৈতিক তৎপরতা দেখা যাচ্ছে। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও দক্ষিণ ভারতে একাধিক রাজ্যে সফর করেছেন। বিভিন্ন আঞ্চলিক দলের নেতার সঙ্গে কথা বলেছেন তিনি। দীর্ঘদিন ধরেই আঞ্চলিক দলগুলোর নৈকট্যের পক্ষে সওয়াল করে আসছেন টিআরএস প্রধান। এই উদ্যোগেও আশার আলো দেখছে তৃণমূল। তারা মনে করছে, এভাবেই আঞ্চলিক দলগুলো কাছাকাছি আসছে এবং নরেন্দ্র মোদিকে ক্ষমতাচ্যুত করার পথ আরও চওড়া হচ্ছে। 

এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন মমতা। গত বছর তৃণমূল সুপ্রিমোর সঙ্গে দেখা করেছিলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী। সে সময় মমতাও তেলেঙ্গানা যাওয়ার কথা বলেছিলেন। এখনও পর্যন্ত সেটা হয়নি।

ইতিমধ্যে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, তামিলনাড়ুর বিরোধী দলীয় নেতা এম কে স্ট্যালিন, অন্ধ্রপ্রদেশের নেতা জগমোহন রেড্ডি, কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর সঙ্গে দেখা করেছেন চন্দ্রশেখর রাও।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এবং বিজেপির সুসম্পর্ক সুবিদিত। কিন্তু দক্ষিণ ভারতে গেরুয়া শিবিরের গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে পড়ায় বিকল্প ভেবে রাখছেন কেসিআর। 

নির্বাচনের প্রক্রিয়া প্রায় শেষ হয়ে এলেও কয়েকটি দলের অবস্থান নিয়ে সংশয় রয়েছে। তার মধ্যে প্রথমেই রয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের দল বিজেডি। নবীন শেষমেশ কোন দিকে যান তার ওপর অনেক কিছু নির্ভর করছে। তবে রাজনৈতিক মহল মনে করছে, শেষ পর্যন্ত কংগ্রেস এবং বিজেপির মধ্যে সমদূরত্ব  রক্ষা করবেন বিজেডি প্রধান। 

সৌদিতে বাস দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী একটি অসাধু চক্র চামড়ার দরপতনের খেলায় নেমেছে: তথ্যমন্ত্রী বিএনপির হাত ধরেই 'জঙ্গিবাদের' উত্থান: হানিফ ১ হাজার যাত্রীর অতিরিক্ত ভাড়ার টাকা ফেরত চিকিৎসা ও শিক্ষার উন্নয়নে সবকিছু করবে সরকার: প্রধানমন্ত্রী গাজীপুরের সাবেক মেয়র করিম বিএনপিতে ইসরাইলের শর্ত মেনে পশ্চিম তীর সফরে যাবেন না রাশিদা ক্রিকেট না খেলেই টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো! ভেসে যাওয়া ২ ভাইয়ের একজনের লাশ উদ্ধার নাঙ্গলকোটে ট্রেনের ধাক্কায় ১ ব্যক্তি নিহত ডেঙ্গুতে ঢাকা মেডিকেলে আরও একজনের মৃত্যু অবসরের জন্য দুই মাস সময় চেয়েছেন মাশরাফি-পাপন ছাত্রদলের মনোনয়নপত্র বিতরণ শুরু ঢাকায় পৌঁছেছে হজের প্রথম ফিরতি ফ্লাইট টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ব্রাজিলের দল ঘোষণা, থাকছেন নেইমার ইসি বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন ফখরুল বকেয়া না পেলে ট্যানারিতে চামড়া দেবেন না আড়তদাররা আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন আতাউর রহমান চিকিৎসার হাল: ম্যাজিস্ট্রেটই চরম হয়রানির শিকার শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী প্রথম বিদেশ সফরে বাংলাদেশ আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী বার্সার হারে নেইমারকে ফেরানোর দাবি জোরালো হচ্ছে যমুনায় বেড়ানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ প্রেম করে বিয়ে, পরে তরুণীকে গলা কেটে হত্যা কাশ্মীর সঙ্কট নিয়ে রাষ্ট্রদূতদের বাকযুদ্ধ পুলিশি অভিযানের মধ্যেই গণপিটুনিতে নিহত ২ ফেসবুকে মেয়ে সেজে র‌্যাবের হাতে ধরা ছাত্রলীগ নেতা মেসিকে ছাড়া আরও একবার টের পেল বার্সা