artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৭   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ১১:৩৫

মোদিকে ঠেকাতে প্রধানমন্ত্রী পদে রাহুলকে মেনে নেবে তৃণমূল

media

ভারতে প্রধানমন্ত্রী পদে পরিবর্তন দেখতে চায় তৃণমূল। আর সেটা নিশ্চিত করতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী পদে দেখতে আপত্তি নেই দলটির। নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে রাহুলকে মেনে নেবে পশ্চিমবঙ্গের শাসক শিবির। দলীয় সূত্র এই খবর দিয়েছ। খবর এনডিটিভির।

এরই মধ্যে মঙ্গলবার আরো একবার ডিএমকে সভাপতি স্ট্যালিন বলেছেন, “দেশের আগামী প্রধানমন্ত্রী হবেন রাহুল গান্ধীই।”

এরপর তৃণমূল সূত্রে বলা হয়, মোদিকে ক্ষমতাচ্যুত করাই বড় ব্যাপার। কে প্রধানমন্ত্রী হলেন সেটা কোনো বিষয় নয়। তৃণমূলের শীর্ষ নেতারা প্রথম থেকেই বলে আসছেন নির্বাচনী প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে কোনো সিদ্ধান্তে আসা উচিত নয়। ভোট শেষ হয়ে যাওয়ার পর পরিস্থিতি বুঝে বিরোধীদের মধ্যে থেকে আলোচনা করে প্রধানমন্ত্রী হিসেবে কাউকে বেছে নেয়া হবে বলে একাধিকবার জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তার মনে হয়েছে এখন এ নিয়ে আলোচনা করলে বিরোধী ঐক্যে ধাক্কা লাগতে পারে।   

কয়েকটি আঞ্চলিক দল জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে সক্রিয় হয়ে উঠেছে। তালিকায় মায়াবতীর বিএসপির পাশাপাশি মমতার তৃণমূলও রয়েছে। অনেকেই মনে করেন রাহুলের সঙ্গে মমতার সমস্যা থাকাতেই পশ্চিমবঙ্গে কংগ্রেস এবং তৃণমূলের জোট হয়নি। শেষমেশ বিরোধী দলগুলোর মধ্যে ঐক্য তৈরি হবে কিনা তা অনেকাংশেই নির্ভর করছে এই সমীকরণের ওপর।        

অন্যদিকে, দেশের দক্ষিণ প্রান্তে অন্য ধরনের রাজনৈতিক তৎপরতা দেখা যাচ্ছে। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও দক্ষিণ ভারতে একাধিক রাজ্যে সফর করেছেন। বিভিন্ন আঞ্চলিক দলের নেতার সঙ্গে কথা বলেছেন তিনি। দীর্ঘদিন ধরেই আঞ্চলিক দলগুলোর নৈকট্যের পক্ষে সওয়াল করে আসছেন টিআরএস প্রধান। এই উদ্যোগেও আশার আলো দেখছে তৃণমূল। তারা মনে করছে, এভাবেই আঞ্চলিক দলগুলো কাছাকাছি আসছে এবং নরেন্দ্র মোদিকে ক্ষমতাচ্যুত করার পথ আরও চওড়া হচ্ছে। 

এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন মমতা। গত বছর তৃণমূল সুপ্রিমোর সঙ্গে দেখা করেছিলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী। সে সময় মমতাও তেলেঙ্গানা যাওয়ার কথা বলেছিলেন। এখনও পর্যন্ত সেটা হয়নি।

ইতিমধ্যে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, তামিলনাড়ুর বিরোধী দলীয় নেতা এম কে স্ট্যালিন, অন্ধ্রপ্রদেশের নেতা জগমোহন রেড্ডি, কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর সঙ্গে দেখা করেছেন চন্দ্রশেখর রাও।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এবং বিজেপির সুসম্পর্ক সুবিদিত। কিন্তু দক্ষিণ ভারতে গেরুয়া শিবিরের গ্রহণযোগ্যতা প্রশ্নের মুখে পড়ায় বিকল্প ভেবে রাখছেন কেসিআর। 

নির্বাচনের প্রক্রিয়া প্রায় শেষ হয়ে এলেও কয়েকটি দলের অবস্থান নিয়ে সংশয় রয়েছে। তার মধ্যে প্রথমেই রয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের দল বিজেডি। নবীন শেষমেশ কোন দিকে যান তার ওপর অনেক কিছু নির্ভর করছে। তবে রাজনৈতিক মহল মনে করছে, শেষ পর্যন্ত কংগ্রেস এবং বিজেপির মধ্যে সমদূরত্ব  রক্ষা করবেন বিজেডি প্রধান। 

তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের ‘কৃষি যন্ত্রপাতি কেনার টাকা খেয়ে ফেলছেন সরকার দলীয় লোকজন’