artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৪৭   |  ৭,শ্রাবণ ১৪২৬

বিনোদন ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ১০:১৪

এ আর রহমানের ছবি দেখতে পাবেন না ভারতীয় দর্শক

media

এবার চিত্রপরিচালকের ভূমিকায় এলেন সঙ্গীত পরিচালক এ আর রহমান। তার ভার্চুয়াল রিয়্যালিটি শর্ট ফিল্মটি আন্তর্জাতিক স্তরে ইতিমধ্যেই চর্চার বিষয়।

ফ্রান্সে শুরু হয়েছে কান চলচ্চিত্র উৎসব। বিশ্বের সিনেমা জগতের সবচেয়ে বড় ইভেন্ট হিসেবেই পরিচিত এই আন্তর্জাতিক উৎসবে এ আর রহমান মঙ্গলবার শেয়ার করলেন তার ডেবিউ ছবির সাঙ্গীতিক অভিজ্ঞতার কথা। ছবির নাম ‘লে মাস্ক’।

কিন্তু ভারতে বসে এই ছবিটি দেখতে পারবেন না কোনো দর্শক। কারণ এ আর রহমান সম্প্রতি জানিয়েছেন যে ছবিটি ভারতীয় প্রেক্ষাগৃহে রিলিজ করার কোনো পরিকল্পনা নেই তার। তবে ভবিষ্যতে কী হবে তা এখনই বলা যাচ্ছে না। আসলে ‘লে মাস্ক’ হলো একটি ভার্চুয়াল রিয়্যালিটি ছবি। এই ধরনের ছবি প্রদর্শনের জন্য যে বিশেষ ধরনের প্রেক্ষাগৃহ প্রয়োজন, তা ভারতের সর্বত্র নেই।

ভার্চুয়াল রিয়্যালিটি কোনো ছবি রিলিজ করতে গেলে প্রেক্ষাগৃহে যে ধরনের পরিকাঠামো প্রয়োজন তা বিরল এবং রাতারাতি অন্তত এই অবস্থার উন্নতি হওয়ার কোনো আশা নেই। নিঃসন্দেহে ভারতীয় দর্শকের কাছে খুবই দুঃসংবাদ।

এ আর রহমানের এই ছবির শ্যুটিং হয়েছে রোমে। ছবির মুখ্য চরিত্রে রয়েছেন নোরা আরনেজেডার, গাই বারনেট, মুনিরি গ্রেস এবং মারিয়াম জোহরাবিয়া। 

কিন্তু প্রশ্ন হলো এমন একটি ফরম্যাটে ছবিটি কেন তৈরি করলেন রহমান, যাতে ভারতীয় দর্শকই ছবিটি দেখা থেকে বঞ্চিত হলেন?

এই প্রসঙ্গে এ আর রহমান সংবাদমাধ্যমকে বলেন, এই ছবির বিষয়বস্তুই এমন যে চিরাচরিত ফরম্যাটে ঠিক বানাতে চাননি ছবিটা। 

ছবির ভাবনা কীভাবে এলো, সেই প্রসঙ্গে বলেন, “আমার স্ত্রীর সঙ্গে এমনিই কথা বলতে বলতে বিষয়টা মাথায় আসে। ও খুব সুগন্ধী ভালোবাসে। ওই আমাকে বলে ‘গন্ধ’, এই বিষয়টি নিয়ে কোনো ছবি করতে। সেখান থেকেই এই ছবির ভাবনাটা তৈরি হয়।”

আপাতত এ আর রহমান ব্যস্ত তার পরের ছবি ‘নাইন্টি নাইন সংস’ নিয়ে। ওই ছবিটি একটি রোম্যান্টিক মিউজিকাল। আশা করা যায়, ওই ছবিটি দেখা থেকে বঞ্চিত হবেন না ভারতীয় দর্শক। সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত