artk

বিনোদন ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ১০:১৪

এ আর রহমানের ছবি দেখতে পাবেন না ভারতীয় দর্শক

media

এবার চিত্রপরিচালকের ভূমিকায় এলেন সঙ্গীত পরিচালক এ আর রহমান। তার ভার্চুয়াল রিয়্যালিটি শর্ট ফিল্মটি আন্তর্জাতিক স্তরে ইতিমধ্যেই চর্চার বিষয়।

ফ্রান্সে শুরু হয়েছে কান চলচ্চিত্র উৎসব। বিশ্বের সিনেমা জগতের সবচেয়ে বড় ইভেন্ট হিসেবেই পরিচিত এই আন্তর্জাতিক উৎসবে এ আর রহমান মঙ্গলবার শেয়ার করলেন তার ডেবিউ ছবির সাঙ্গীতিক অভিজ্ঞতার কথা। ছবির নাম ‘লে মাস্ক’।

কিন্তু ভারতে বসে এই ছবিটি দেখতে পারবেন না কোনো দর্শক। কারণ এ আর রহমান সম্প্রতি জানিয়েছেন যে ছবিটি ভারতীয় প্রেক্ষাগৃহে রিলিজ করার কোনো পরিকল্পনা নেই তার। তবে ভবিষ্যতে কী হবে তা এখনই বলা যাচ্ছে না। আসলে ‘লে মাস্ক’ হলো একটি ভার্চুয়াল রিয়্যালিটি ছবি। এই ধরনের ছবি প্রদর্শনের জন্য যে বিশেষ ধরনের প্রেক্ষাগৃহ প্রয়োজন, তা ভারতের সর্বত্র নেই।

ভার্চুয়াল রিয়্যালিটি কোনো ছবি রিলিজ করতে গেলে প্রেক্ষাগৃহে যে ধরনের পরিকাঠামো প্রয়োজন তা বিরল এবং রাতারাতি অন্তত এই অবস্থার উন্নতি হওয়ার কোনো আশা নেই। নিঃসন্দেহে ভারতীয় দর্শকের কাছে খুবই দুঃসংবাদ।

এ আর রহমানের এই ছবির শ্যুটিং হয়েছে রোমে। ছবির মুখ্য চরিত্রে রয়েছেন নোরা আরনেজেডার, গাই বারনেট, মুনিরি গ্রেস এবং মারিয়াম জোহরাবিয়া। 

কিন্তু প্রশ্ন হলো এমন একটি ফরম্যাটে ছবিটি কেন তৈরি করলেন রহমান, যাতে ভারতীয় দর্শকই ছবিটি দেখা থেকে বঞ্চিত হলেন?

এই প্রসঙ্গে এ আর রহমান সংবাদমাধ্যমকে বলেন, এই ছবির বিষয়বস্তুই এমন যে চিরাচরিত ফরম্যাটে ঠিক বানাতে চাননি ছবিটা। 

ছবির ভাবনা কীভাবে এলো, সেই প্রসঙ্গে বলেন, “আমার স্ত্রীর সঙ্গে এমনিই কথা বলতে বলতে বিষয়টা মাথায় আসে। ও খুব সুগন্ধী ভালোবাসে। ওই আমাকে বলে ‘গন্ধ’, এই বিষয়টি নিয়ে কোনো ছবি করতে। সেখান থেকেই এই ছবির ভাবনাটা তৈরি হয়।”

আপাতত এ আর রহমান ব্যস্ত তার পরের ছবি ‘নাইন্টি নাইন সংস’ নিয়ে। ওই ছবিটি একটি রোম্যান্টিক মিউজিকাল। আশা করা যায়, ওই ছবিটি দেখা থেকে বঞ্চিত হবেন না ভারতীয় দর্শক। সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা