artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ৯:৫৯

রোজা ভেঙে হিন্দু রোগীকে রক্তদান

media

সারা পৃথিবী জুড়েই ইসলাম ধর্মাবলম্বীরা পালন করছেন তাদের পবিত্র রোজা। এরই মাঝে ভারতের আসামের একটি ঘটনা নজর কাড়ল বিশ্ববাসীর। আসামের এক মুসলমান তরুণ রোজা ভেঙে রক্ত দিলেন এক হিন্দুকে। ঘটনাটি ঘটেছে আসামের মঙ্গলদই গ্রামে।

সেহরির পর আহমেদ প্রথম খেয়াল করেন তার রুমমেট তাপস ভগবতী কোনো এক কারণে খুব চিন্তিত। তাপস নিজে সে রাজ্যের রক্তদানের একটি দল ‘টিম হিউম্যানিটি’র সদস্য। আগের রাতেই তাপস তার দলের সদস্যদের থেকে খবর পান দুই ইউনিট ও নেগেটিভ রক্ত দরকার এক রোগীর। অনেক খোঁজার পরেও ধেমাজি জেলায় রোগীর পরিবার তার গ্রুপের রক্ত জোগাড় করতে পারেননি। খবর ইন্ডিয়া এক্সপ্রেস।

আহমেদ এবং তাপস দুজনেই গুয়াহাটির স্বাগত সুপার স্পেশালিটি সার্জিক্যাল হাসপাতালে কর্মরত। খবর পেয়ে তৎক্ষণাৎ ওই রোগীর হাসপাতালে ছুটে যান দুজনেই। আহমেদ জানান, তিনি উপবাসে রয়েছেন, কিন্তু রক্ত দিতে চান। চিকিৎসকেরা পরামর্শ দেন রক্ত দিতে চাইলে উপোষ ভাঙাই কাম্য। সেই মুহূর্তে রোজা ভাঙেন আহমেদ।

জানা গেছে, রক্ত দানের পূর্বে এক মৌলবির পরামর্শও নিয়েছিলেন পানাউল্লা আহমেদ। মৌলবিও তাকে সে কাজে উৎসাহ দেন এবং রোজা ভাঙার পরামর্শ দেন।

দুই বন্ধুর রক্তদানের ছবি ফেসবুকে শেয়ার করে একটি গ্রুপের পক্ষ থেকে সবাইকেই নিয়মিত রক্তদানের জন্য উৎসাহ দেয়া হয়েছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা