artk
বুধবার, মে ২২, ২০১৯ ১১:৫৬   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, মে ১৫, ২০১৯ ৯:৫৯

রোজা ভেঙে হিন্দু রোগীকে রক্তদান

media

সারা পৃথিবী জুড়েই ইসলাম ধর্মাবলম্বীরা পালন করছেন তাদের পবিত্র রোজা। এরই মাঝে ভারতের আসামের একটি ঘটনা নজর কাড়ল বিশ্ববাসীর। আসামের এক মুসলমান তরুণ রোজা ভেঙে রক্ত দিলেন এক হিন্দুকে। ঘটনাটি ঘটেছে আসামের মঙ্গলদই গ্রামে।

সেহরির পর আহমেদ প্রথম খেয়াল করেন তার রুমমেট তাপস ভগবতী কোনো এক কারণে খুব চিন্তিত। তাপস নিজে সে রাজ্যের রক্তদানের একটি দল ‘টিম হিউম্যানিটি’র সদস্য। আগের রাতেই তাপস তার দলের সদস্যদের থেকে খবর পান দুই ইউনিট ও নেগেটিভ রক্ত দরকার এক রোগীর। অনেক খোঁজার পরেও ধেমাজি জেলায় রোগীর পরিবার তার গ্রুপের রক্ত জোগাড় করতে পারেননি। খবর ইন্ডিয়া এক্সপ্রেস।

আহমেদ এবং তাপস দুজনেই গুয়াহাটির স্বাগত সুপার স্পেশালিটি সার্জিক্যাল হাসপাতালে কর্মরত। খবর পেয়ে তৎক্ষণাৎ ওই রোগীর হাসপাতালে ছুটে যান দুজনেই। আহমেদ জানান, তিনি উপবাসে রয়েছেন, কিন্তু রক্ত দিতে চান। চিকিৎসকেরা পরামর্শ দেন রক্ত দিতে চাইলে উপোষ ভাঙাই কাম্য। সেই মুহূর্তে রোজা ভাঙেন আহমেদ।

জানা গেছে, রক্ত দানের পূর্বে এক মৌলবির পরামর্শও নিয়েছিলেন পানাউল্লা আহমেদ। মৌলবিও তাকে সে কাজে উৎসাহ দেন এবং রোজা ভাঙার পরামর্শ দেন।

দুই বন্ধুর রক্তদানের ছবি ফেসবুকে শেয়ার করে একটি গ্রুপের পক্ষ থেকে সবাইকেই নিয়মিত রক্তদানের জন্য উৎসাহ দেয়া হয়েছে।

রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত চিত্রশিল্পী ধোনি! ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে তারায় তারায় মিলন সেপ্টেম্বর থেকে ফেইসবুক-ইউটিউব নিয়ন্ত্রণ করবে সরকার আট বছর বয়সেই ১০৬ ভাষায় পারদর্শী! ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু বুধবার মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ পানিশূন্যতা কি রোজা ভঙ্গের কারণ হতে পারে? পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন