artk
বুধবার, মে ২২, ২০১৯ ১১:৫৮   |  ৮,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, মে ১৫, ২০১৯ ৯:৪৫

ইফতারে কলা ও পুদিনার লাচ্ছি

লাইফস্টাইল ডেস্ক
media
ব্যাস আপনার তৃপ্তি মিটলো আর স্বাস্থ্যগত উপকারও হলো। তাই এই গরমে ইফতারে অবশ্যই রাখতে পারেন লাচ্ছির এই দুই পদ।

সারা দিন রোজা রাখার পর আমরা সবাই চাই ইফতারে যেন ঠাণ্ডা কিছু থাকে। যা আমাদের তৃষ্ণা মেটাবে তার সাথে পুষ্টির ব্যাপারটাও যেন ঠিক থাকে। তৃপ্তিদায়ক এই কলার লাচ্ছি তেমনই একটি পানীয়। আসুন দেখা যাক কীভাবে আপনি কলার লাচ্ছি বানাবেন তা দেখা যাক।
   
কলার লাচ্ছির উপকরণ:

# ২৫০ লিটার ঠাণ্ডা পানি

# ১৫০ গ্রাম দই

# ২টি পাকা কলা

# ১ থেকে ২ চামচ মধু

# সামান্য এলাচ

প্রস্তুত প্রণালি:

পানি ছাড়া উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এতে পানি যোগ করুন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার লাচ্ছি।

এছাড়া আপনি পুদিনা পাতার লাচ্ছিও খেতে পারেন ইফতারে। যা আপনার স্বাস্থ্যগত ব্যাপারে অনেক ভালো হবে।

পুদিনা পাতার লাচ্ছির উপকরণ:

# ৫ চামচ পুদিনা পাতার কুচি

# ২ কাপ দই

# সামান্য লবণ

# আধা চামচ ভাজা জিরা

# ১ কাপ পানি

# কয়েক টুকরা বরফ

প্রস্তুত প্রণালি:

দই, জিরা, লবণ আর পুদিনা পাতা ব্লেন্ডারে দিয়ে ভাল ভাবে ব্লেন্ড করে নিন। এবার এতে পানি ও বরফের টুকরা দিন। ভালভাবে ব্লেন্ড করুন। গ্লাসে পরিবেশনের আগে সামান্য পুদিনা পাতা ও ভাজা জিরা যোগ করুন।

ব্যাস আপনার তৃপ্তি মিটলো আর স্বাস্থ্যগত উপকারও হলো। তাই এই গরমে ইফতারে অবশ্যই রাখতে পারেন লাচ্ছির এই দুই পদ।

রেলসেবা অ্যাপে মিলছে না একটি টিকিটও আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা অল্পের জন্য রক্ষা পেলো ৩ শতাধিক লঞ্চযাত্রী পিএসসিতে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ সিডনিতে বিএসসিএ’র ইফতার মাহফিল অনুষ্ঠিত চিত্রশিল্পী ধোনি! ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে তারায় তারায় মিলন সেপ্টেম্বর থেকে ফেইসবুক-ইউটিউব নিয়ন্ত্রণ করবে সরকার আট বছর বয়সেই ১০৬ ভাষায় পারদর্শী! ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু বুধবার মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ পানিশূন্যতা কি রোজা ভঙ্গের কারণ হতে পারে? পুলিশের ডিম ভাঙার তদন্ত শেষ, ওসিকে প্রত্যাহার সন্তানকে হাসপাতালে রেখে উধাও ‘বাবা-মা’ গণমাধ্যম ও সুশীল সমাজ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখছে: স্পিকার রকেটের চেয়েও দ্রুত গতিতে জাল বুনে মাকড়সা! জামিনে কারামুক্ত হলেন বিএনপি নেতা রবি দেশজুড়ে বিড়ি ভোক্তাদের বিক্ষোভ, কর প্রত্যাহারের দাবি প্রভাবশালীদেরও আইনের মুখোমুখি হতে হচ্ছে: দুদক চেয়ারম্যান ভারতে নাগা জঙ্গিদের হাতে বিধায়কসহ নিহত ১১ যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি রাখার দাবি ভোক্তাদের বকেয়া মজুরি পরিশোধের শর্তে পাটকলশ্রমিকদের আন্দোলন স্থগিত রানার শেয়ারে দর বেড়েছে ৩৩ শতাংশ ৬৮ বছরের বৃদ্ধকে বিয়ে করছেন সেলেনা! ইভিএমে কারচুপি নিয়ে শঙ্কিত ভারতের সাবেক রাষ্ট্রপতি বগুড়া উপনির্বাচন বর্জনের ঘোষণা বাম জোটের ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন সাকিব-মুশফিকরা আত্মহত্যা প্ররোচনার মামলায় ৫ জনের ১৩ বছর কারাদণ্ড পুঁজিবাজারে সূচকের পতন