artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১৪   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, মে ১৫, ২০১৯ ৯:৩৩

নিয়ম রক্ষার ম্যাচেও জয় চায় বাংলাদেশ

media

লিগ পর্বের এক ম্যাচ বাকি রেখেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। সেখানে টাইগাররাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ফলে লিগ পর্ব থেকেই বাদ পড়লো স্বাগতিক আয়ারল্যান্ড। টুর্নামেন্টের ফাইনালিস্ট নির্ধারণ হয়ে যাওয়ায় লিগ পর্বের শেষ ম্যাচটি হয়ে পড়েছে গুরুত্বহীন। যেখানে বুধবার লড়বে বাংলাদেশ ও স্বাগতিক আয়ারল্যান্ড। 

আর এই গুরুত্বহীন ম্যাচেও জয় চায় মাশরাফির দল। নিজেদের শেষ ম্যাচে প্রথম জয়ের স্বাদ নিতে মরিয়া আইরিশরাও। ডাবলিনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার বিকেল ৩টা ৪৫ মিনিট।

দুর্দান্ত জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে লড়াই করার সুযোগই দেয়নি টাইগাররা। ক্যারিবীয়দের আট উইকেটে হারের লজ্জা দেয় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাটিং করে শাই হোপের ১০৯ রানের সুবাদে নয় উইকেটে ২৬১ রানের লড়াকু সংগ্রহ পায় ক্যারিবীয়রা। জবাবে তামিম ইকবাল-সৌম্য সরকার ও সাকিব আল হাসানের হাফ-সেঞ্চুরিতে পাঁচ ওভার বাকি রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। তামিম ৮০, সৌম্য ৭৩ রানে ফিরলেও সাকিব অপরাজিত ৬১ রান করেন।

এর পর আয়ারল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। ম্যাচটি না হওয়ায় বেশ হতাশা হন বাংলাদেশের খেলোয়াড়রা। তবে ফিরতি পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে ঝামেলা পাকায়নি বৃষ্টি। ঠিকঠাক হয়ে যাওয়া ম্যাচে সহজ জয়ই পেয়েছে বাংলাদেশ। মঙ্গলবার অনুষ্ঠিত ওই ম্যাচে পাঁচ উইকেটে জয় পায় টাইগাররা। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের বোলিং তোপে নয় উইকেটে ২৪৭ রানের সংগ্রহ পায় ক্যারিবীয়রা।

ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেয়া ২৪৮ রানে টার্গেটে ব্যাট হাতে দায়িত্বশীল ইনিংস খেলেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। মুশফিকুর রহিমের ৬৩, সৌম্য সরকারের ৫৪, মোহাম্মদ মিথুনের ৪৩ ও মাহমুদুল্লাহ রিয়াদের অপরাজিত ৩০ রানে ১৬ বল বাকী রেখেই জয় তুলে নেয় টাইগাররা। সেই সাথে ফাইনালের টিকিটও কেটে ফেলে বাংলাদেশ। ৩ খেলা শেষে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। চার খেলায় নয় পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ। তিন খেলায় দুই পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে স্বাগতিক আয়ারল্যান্ড।

মাশরাফির দলের আগে ফাইনালের টিকিট কাটে ওয়েস্ট ইন্ডিজ। তাই ১৭ মে টুর্নামেন্টের ফাইনালে খেলবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। তার আগে লিগ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নেয়াই প্রধান লক্ষ্য টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুন জয়ে বোলারদের প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি বলেন, “আমরা সত্যিই ভালো বল করেছি। শুরুটা ভালো হয়নি, তবে পরবর্তীতে ব্রেক-থ্রু পেয়েছি। মাঝের ওভারগুলোতে ফিজ ভালো বল করেছে, সাকিব ও মিরাজও দারুণ করেছে। ফাইনালে যাওয়াটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। এখন আমাদের দুটি ম্যাচ বাকি। আমরা নিজেদের সেরা পারফরমেন্সই করবো।”

ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৬ রানের বড় ব্যবধানে হেরে টুর্নামেন্ট শুরু করে আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় এক পয়েন্ট পায় আইরিশরা। ফিরতি পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নেয়ার দারুন এক সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। কিন্তু অভিজ্ঞতার কাছে হার মানে তারা। তাই ৩২৭ রান করেও পাঁচ উইকেটে ম্যাচ হারে আয়ারল্যান্ড। তাই আইরিশদের ফাইনালে খেলার পথ অনেক বেশি কঠিন হয়ে যায়। আর মঙ্গলবার বাংলাদেশ জিতে যাওয়ায় আয়ারল্যান্ডের ফাইনালে খেলার আশা একেবারেই শেষ হয়ে গেলো।

পয়েন্ট টেবিল

দল           খেলা   জয়   হার   টাই   পরিত্যক্ত   পয়েন্ট   রান রেট

বাংলাদেশ     ৩      ২    ০    ০      ১          ১০     ০.৪৬৫

ওয়েস্ট ইন্ডিজ  ৪      ২    ২    ০     ০           ৯      ০.৮৪৩

আয়ারল্যান্ড   ৩       ০   ২    ০     ১           ২       -২.১৫৮

সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি বিশ্বকাপের আগেই সিংহাসন ফিরে পেলেন সাকিব