artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৫১   |  ৭,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, মে ১৪, ২০১৯ ৮:২০

প্লেসমেন্টধারীদের শেয়ার নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপ

media

উদ্যোক্তা/পরিচালক ও প্লেসমেন্টধারীদের শেয়ার নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্লক মডিউল অনুমোদন করেছে বিএসইসি। 

উদ্যোক্তা/পরিচালক ও প্লেসমেন্টধারীদের শেয়ার নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্লক মডিউল অনুমোদন করেছে বিএসইসি। 

কমিশনের ৬৮৬তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, এখন থেকে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা, পরিচালক, প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের এবং মিউচ্যুয়াল ফান্ডের উদ্যোক্তাদের ইউনিট সিডিবিএলর ব্লক মডিউল ব্যবহার করে ব্লক করে রাখবে। যাতে ব্লক করা শেয়ার ও ইউনিট বিও একাউন্ট থেকে স্থানান্তর করা না যায়।

শেয়ারহোল্ডাররা এবং ইউনিটহোল্ডাররা স্টক এক্সচেঞ্জে প্রয়োজনীয় ঘোষণা এবং প্রযোজ্য ক্ষেত্রে কর প্রদানের পর স্টক এক্সচেঞ্জ ওই শেয়ার ব্লক প্রত্যাহার করতে পারবে। ব্লক প্রত্যাহার হওয়ার শেয়ার বা মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন করা যাবে।

ব্লক মডিউল যাতে সহজেই ব্যবহার করা যায়, সে জন্য প্রস্তুতি হিসেবে কমিশনের নির্দেশে সিডিবিএল ইতিমধ্যে তালিকাভুক্ত কোম্পানি, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এবং স্টক এক্সচেঞ্জের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছে।

আরও জানান, সিডিবিএল ও স্টক এক্সচেঞ্জদ্বয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা এই মডিউল ব্যবহার সংক্রান্ত বিষয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবেন। এ সংক্রান্ত নির্দেশনা শিগগির জারি করা হবে।

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত