artk
শনিবার, জুলাই ১১, ২০১৫ ৭:২৩

ধর্মীয় বিদ্বেষ দূর করতে রোজা রাখবেন অমুসলিমরাও!

media

ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ‘ধর্ম বৈষম্য বা ধর্মীয় বিদ্বেষ দূর করতে’ রমজানে অন্তত একদিন রোজা রাখার উদ্যোগ নিয়েছেন সাবেক বিচারপতি মারকান্ডে। ভারতের সাবেক এই বিচারপতি চলতি বছর জুনের ৩০ তারিখ মুসলমানদের প্রতি সম্মান দেখাতে ফেসবুকে হিন্দুদেরও রোজা রাখার আহ্বান জানান। তার মতে, ধর্মীয় বিদ্বেষ কমাতে  প্রতীকী হিসেবে হিন্দুরাও রমজান মাসে অন্তত একদিন রোজা রাখতে পারেন।

সাবেক বিচারপতি মারকান্ডে কাটজু বিশ্বের সব ধর্মের অনুসারীদের এ বছর চার জুলাই তারিখে রোজা পালনের আহ্বান জানান। হিন্দু ও মুসলিম ছাড়াও তার এ ডাকে সাড়া দিয়েছেন অনেকেই। পাকিস্তানের বিখ্যাত সাংবাদিক হামিদ মির এক টুইটার বার্তায় মারকান্ডের এই উদ্যোগকে সুধুবাদ জানিয়েছেন। স্ক্রল ডট ইন।

কাটজু জানান, “ওই তারিখে তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছিলেন। তার সঙ্গে আরও কয়েকজন ভারতীয় হিন্দু যোগ দেন। তারা স্থানীয় সময় ভোর সাড়ে তিনটায় সেহেরি খান। এসময় মুসলিম রোজাদারের মতোই তারা ইফতার পর্যন্ত কোনো খাদ্য বা পানীয় গ্রহন করেননি। সেদিন সাইয়েদ আলি নামে সেখানকার এক ব্যক্তির বাড়িতে তারা খেজুর দিয়ে ইফতার সারেন। ইফতারের আগে আতহার আলি নামে আরেকজন তাদের রমজানের গুরুত্ব সম্পর্কে বর্ণনা করেন।”

দেশটির সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মারকান্ডে কাটজু জানান, আমি প্রতি বছরই ইসলাম ধর্মাবলম্বীদের প্রতি সম্মান জানাতে রমজানে মাসে একদিন রোজা পালন করে আসছি।”
 
সাবেক এই বিচারপতির মতে, মুসলমানদের ‘সন্ত্রাসী’ হিসেবে যে প্রচারণা চালানো হয় তাতে তিনি একমত নন। বেশ কিছু মুসলমানও তার এ তৎপরতাকে সাধুবাদ জানায়। তাদের কেউ কেউ হিন্দুদের ‘নবরাত্রিতে’ উপবাস করবেন বলেও কথা দেন।

তিনি বলেন, “ভারতসহ সারা বিশ্বে ধর্মীয় বিদ্বেষ বেড়েই চলেছে। বোম্বের পর বাবরি মসজিদ, গুজরাটের পর গোধরা, মুজাফ্ফরনগর, বালাঘর একের পর এক ভয়াবহ হামলা ধর্মীয় বিদ্বেষেরই সব প্রকাশ।”

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা