artk
শনিবার, জুলাই ১১, ২০১৫ ৬:৩৮

ওমর শরিফের ‘অন্যরকম’ সাত

media

প্রখ্যাত অভিনেতা ওমর শরীফের গতকাল শুক্রবার কায়রোর এক হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মিশরীয় বংশোদ্ভূত এই সুদক্ষ অভিনেতা ‌‌‌‘লরেন্স অব অ্যারাবিয়া’, ‌‘ডক্টর জিভাগো’, ‘দ্য ফল অব দি রোমান এম্পায়ার’ এর মত ধ্রুপদী সিনেমায় অভিনয় করাসহ প্রায় আশিটি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

প্রবীণ এই হলিউড অভিনেতার জীবন তার বর্ণাঢ্য ক্যারিয়ারের মতই নানা উত্থান-পতনের মধ্যে দিয়ে আবর্তিত হয়েছে। সমস্ত অভিনয় জীবনে তিনি ১১৮টি চরিত্র অভিনয় করেছেন। যার কোথাও তিনি চেঙ্গিস খাঁ, কোথাও আবার ডক্টর জিভাগো। তবে সিনেমার জগতের বাইরে ওমর শরিফের বাস্তব জীবনও সিনেমার মতই! তার বাস্তব জীবনের অন্যরকম পাঁচ ঘটনা নিয়েই থাকছে এ আয়োজন-

১. ওমর শরিফ জন্মেছিলেন রোমান ক্যাথলিক পরিবারে জন্ম। বাবা-মা নাম দিয়েছিলেন মাইকেল দিমিত্রি চালহোব। পড়াশোনা করেন অঙ্ক ও পদার্থবিদ্যা নিয়ে। এরপর সিনেমা করতে গিয়েই বাবার কাছে লুকোতে ছদ্মনামে অভিনয় করলেন মাইকেল। নিজের নাম রাখলেন, ওমর শরিফ।

২. ‘দ্য ব্লেজিং সান’ সিনেমায় অভিনয় করতে গিয়েই মিশরের জনপ্রিয় অভিনেত্রী ফতে হামামার সঙ্গে প্রথম চুম্বন দৃশ্যে অভিনয় করেন ওমর শরিফ। পরে হামামার সঙ্গে বহু ছবিতে অভিনয় করেন তিনি। বন্ধুত্ব পরিণতি পায় প্রেমে। ১৯৫ সালে ধর্ম পরিবর্তন করে বিয়ে করেন হামামাকে।

৩. বারবার নানা নায়িকার প্রেমে পড়েছেন ওমর শরিফ। কখনও তার নাম জড়িয়েছে টুইসডে ওয়েল্ডের সঙ্গে, কখনও ডায়ান ম্যাকবেন, কখনও আবার ইনগ্রিড বার্গম্যানের সঙ্গে। যখন যার বিপরীতে অভিনয় করেছেন, প্রেমে পড়েছেন তারই! হয়ে উঠেছেন হলিউডের ‘সুলতান অব সেডাকশন’।

৪. ১৯৯৯ সালে একবার এক মহিলা সাংবাদিক দাবি করেন, তার ছেলের বাবা শরিফ। তখন ওমর শরিফ খুব শান্ত ভাবে জবাব দেন, “খুব অল্প সময়ের জন্য সম্পর্ক হয়েছিল ওই মহিলার সঙ্গে— মানে কয়েক মিনিটের। আমি ওকে আমার ছেলে বলে মানি না। তবে হ্যাঁ, আমারই স্পার্ম থেকে ওর জন্ম হয়ে থাকতে পারে। কিন্তু তা হলে তো আমার লাখখানেক সন্তান!”

৫. ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, ইতালীয়, আরবি, গ্রিক— এই ছয়টা ভাষা জানতেন ওমর শরিফ। আর তাই ছবিতে সহজেই হয়ে উঠেছেন, ‘বিদেশি’, কখনও ‘সুলতান’, ‘স্পেনীয় সন্ন্যাসী’, কখনও আবার ‘মেক্সিকান কাউবয়’ কিংবা ‘চেঙ্গিস খাঁ’।

৬. ওমর শরিফের শখ ছিলো ব্রিজ খেলা আর রেসের ঘোড়া পোষা। তাসের নেশা আর ক্যাসিনো একবার তাকে প্রায় পথে বসিয়ে দিয়েছিল। ৭ লাখ ৫০ হাজার পাউন্ড হেরে যাওয়ার পর নিজের প্যারিসের বাড়িটা বিক্রি করে দিতে হয় তাকে। পরে জানিয়েছিলেন,সে সময় কয়েকটা জামাকাপড় ছাড়া আমার আর কিছুই ছিল না।

৭. তবে একের পর এক প্রেম করলেও প্রকৃত অর্থেই তিনি ভালোবেসে ছিলেন ফতে হামামাকেই। হাজারো সম্পর্কের ভিড়ে একটা কথা বারবারই বলেছেন, “হামামাই আমার জীবনের একমাত্র ভালবাসা। আর কাউকে কোনও দিন ভালবাসতে পারিনি।”

আর কাকতালীয় হলেও সত্য এ বছরই গোড়ার দিকে ৮৩ বছর বয়সেই মারা যান হামামা। কয়েক মাসের মাথায় সেই তিরাশিতেই চলে গেলেন তার প্রেমিক, সুলতান অব হলিউডও! বর্ণময় জীবনের সমাপ্তিও ঘটল ফিল্মের মতো করেই।

নিউজবাংলাদেশ.কম/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা