artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৯   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, মে ১৩, ২০১৯ ৭:৫৯

অ্যাসাঞ্জের মামলা পুনরুজ্জীবিত করার ঘোষণা সুইডেনের

বিদেশ ডেস্ক
media

উইকিলিকস ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে তদন্ত আবার শুরুর সিদ্ধান্ত ঘোষণা করেছে সুইডেন।

উইকিলিকস ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে তদন্ত আবার শুরুর সিদ্ধান্ত ঘোষণা করেছে সুইডেন।

বাদী পক্ষের আইনজীবীর অনুরোধে এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। সরকারি কৌঁসুলি পর্ষদের উপ-পরিচালক এভা-মারি পারসন সোমবার একটি সংবাদ সম্মেলনে বলেছেন, “আমি অ্যাসাঞ্জের বিরুদ্ধে হওয়া ধর্ষণ মামলা পুনরুজ্জীবিত করার ঘোষণা দিচ্ছি। অ্যাসাঞ্জ ধর্ষণ করেছেন এমনটা সন্দেহ করার যথেষ্ঠ কারণ এখনো আছে।”

এখন ব্রিটেন থেকে অ্যাসাঞ্জকে সুইডেনে হস্তান্তর করার পথ প্রশস্ত হল বলে জানিয়েছেন এভা-মারি পারসন।

জুলিয়ান অ্যাসাঞ্জ ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন এবং ২০১২ সালে লন্ডনের একুয়েডর দূতাবাসে আশ্রয় নেওয়ার পর প্রায় ৭ বছর তিনি সুইডেনে হস্তান্তর এড়িয়েছেন।

মামলা এগিয়ে নেওয়া সম্ভব না মনে করে দুই বছর আগে সুইডেন অ্যাসেঞ্জের ধর্ষণ মামলা খারিজ করেছিল। তখন সুইডেনের আদালত থেকে কারণ হিসেবে বলা হয়েছিল, অ্যাসাঞ্জ একুয়েডরের দূতাবাসের আশ্রয়ে আছেন এবং সেখান থেকে বের হচ্ছেন না।

৪৭ বছর বয়স্ক অ্যাসাঞ্জকে গত মাসে নানা অভিযোগে একুয়েডর দূতাবাস থেকে বের করে দেওয়া হয় এবং জামিনের শর্ত ভঙ্গের জন্য তার ৫০ সপ্তাহের জেলও হয়েছে। সম্প্রতি অ্যাসাঞ্জকে লন্ডনের বেলমার্শ কারাগারে রাখা হয়েছে।

গত মাসে লন্ডনে ইকুয়েডর দূতাবাস থেকে অ্যাসাঞ্জ গ্রেপ্তার হওয়ার পর তার বিরুদ্ধে পুরনো ধর্ষণ মামলা পুনরুজ্জীবিত করার আবেদন করা হয়।

২০১০ সালে ‍অ্যাসেঞ্জের বিরুদ্ধে এ মামলা হয়েছিল। মামলাটি খারিজ হওয়ার পর তদন্ত কার্যক্রমও বন্ধ হয়ে যায়। তবে সে সময় কৌঁসুলিরা বলেছিলেন, পরিস্থিতি পরিবর্তন হলে মামলা আবার শুরু হতে পারে।

অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ ২০১০ সালে পেন্টাগন ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন।

যার মধ্যে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধসম্পর্কিত ৭৬ হাজার এবং ইরাক যুদ্ধ সম্পর্কিত আরো ৪০ হাজার নথি ছিল। যা যুক্তরাষ্ট্র সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়।

কম্পিউটারে অনুপ্রবেশ করে গোপন তথ্য চুরি এবং তা অবৈধভাবে প্রকাশ করার অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে  অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা চলছে। সেখানে দোষীসাব্যস্ত হলে তার সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।

এখন ‍সুইডেনেও তার বিরুদ্ধে ধর্ষণ মামলা পুনরুজ্জীবিত হওয়ায় স্বাভাবিকভাবেই অ্যাসাঞ্জকে কোন দেশে হস্তান্তর করা হবে তা নিয়ে প্রশ্ন উঠবে।

সুইডেনে মামলা পুনরুজ্জীবিত হওয়ার পর উইকিলিকসে এক বিবৃতিতে বলা হয়, “ধর্ষণ মামলা পুনরুজ্জীবিত হওয়ার কারণে তিনি নিজেকে নির্দোষ প্রমাণ করার একটা সুযোগ পাবেন। মামলার পুনঃতদন্ত শুরুর জন্য সুইডেনের ‍উপর সব সময়ই রাজনৈতিক চাপ আছে।”

যুবলীগ অস্ট্রেলিয়া শাখার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বিশিষ্টজনদের সম্মানে মিরসরাই প্রেসক্লাবের ইফতার তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার