artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৮   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬
সোমবার, মে ১৩, ২০১৯ ৬:১৬

মুসলিমবিরোধী দাঙ্গা: শ্রীলঙ্কায় ফেসবুক বন্ধ

বিদেশ ডেস্ক
media

এর আগে, গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কার তিনটি হোটেল ও তিনটি গির্জায় জঙ্গিদের হামলায় ২৫৮ জন প্রাণ হারান।

শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী দাঙ্গা ছড়িয়ে পড়ার ঘটনায় সোমবার ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দেয়া হয়েছে। সংবাদ: এএফপি। 

এর আগে, গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কার তিনটি হোটেল ও তিনটি গির্জায় জঙ্গিদের হামলায় ২৫৮ জন প্রাণ হারান।

পুলিশ জানিয়েছে, ছিলাও ও আশপাশের এলাকায় জারি করা রাতের কারফিউ আজ শিথিল করা হয়েছে। তবে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা বহাল আছে।

এএফপির খবরে বলা হয় পুলিশ জানায়, এক দোকানি ফেসবুকে একটি পোস্ট দেন। এতে ক্ষুব্ধ হয়ে ছিলাও শহরে মুসলিম মালিকানাধীন দোকানে হামলা চালায় খ্রিষ্টান সম্প্রদায়ের একদল লোক। উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফাঁকা গুলি ছোড়েন। সহিংসতা ছড়িয়ে পড়ে আশপাশের শহরেও। সেখানকার মুসলিম মালিকানাধীন দোকানগুলোয় হামলা চালানো হয়।

স্থানীয় এক মুসলিম দোকানি ফেসবুকে পোস্ট দেন, ‘বেশি হেসো না। একদিন কাঁদবে।’ স্থানীয় খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ এটাকে হামলার হুমকি হিসেবে নেয়। তারা ক্ষুব্ধ হয়ে ওই ব্যক্তির দোকান গুঁড়িয়ে দেয়। এ সময় উত্তেজিত জনতা পলাশের একটি মসজিদে ভাঙচুর চালায়। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চালায়। গতকাল রোববার বিকেল থেকে আজ সকাল পর্যন্ত কারফিউ বলবৎ ছিল।

ইসলাম ধর্মীয় নেতাদের প্রধান সংগঠন অল গিলন জামাআতুল উলামা বলেছে, ‘ইস্টার সানডের দিন হামলার ঘটনার পর থেকে মুসলিম সম্প্রদায়ের প্রতি সন্দেহ বাড়ছে। আমরা মুসলিম সম্প্রদায়ের সদস্যদের প্রতি ধৈর্য ধরার, নিজেদের কর্মকাণ্ড নজরদারি করার এবং সামাজিক যোগাযোগমাধ্যমে অহেতুক কিছু পোস্ট না করার আহ্বান জানাচ্ছি।’

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশের সুযোগ বন্ধ করে দিতে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়।

গির্জায় হামলার ঘটনার পর প্রথমবারের মতো গতকাল ক্যাথলিক গির্জাগুলো গণপদযাত্রা করলে অস্থিরতা নতুন করে ছড়িয়ে পড়ে। বোমা হামলার ঘটনার পর থেকেই দেশটিতে জরুরি অবস্থা চলছে। সন্দেহভাজন যে–কাউকে গ্রেপ্তার ও দীর্ঘদিন আটকে রাখার ক্ষমতা দেওয়া হয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্য ও পুলিশকে।

 

বিশিষ্টজনদের সম্মানে মিরসরাই প্রেসক্লাবের ইফতার তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের