artk
শনিবার, জুলাই ১১, ২০১৫ ৫:৫৬

শুধু নারীদেরই কেন, পুরুষদেরও তো হত্যা করা যায়!

media

২৮ বছর বয়সী তুর্কি নারী সিলেম কারাবুলুত পুলিশকে দেওয়া জবানবন্দিতে ক্ষুব্ধ কণ্ঠে প্রশ্ন রাখেন-  শুধু নারীদেরই হত্যা করা হবে কেন? পুরুষদেরও তো হত্যা করা যায়!

জবানবন্দিতে এমন বিস্ফোরক আর নারীবাদী বিক্ষোভের বয়ান অবশ্যি এমনি এমনি বেরিয়ে আসেনি সিলেমের কণ্ঠ থেকে। তিনি নিজে তার স্বামীকে গুলি করে হত্যা করেছেন।

স্থানীয় পত্রিকা হুররিয়েত জানায়, স্বামীর মারধরে আর অনৈতিক প্রস্তাবে ত্যক্ত বিরক্ত হয়ে গত বুধবার বিকেলে স্বামীকে গুলি করে হত্যার পর সিলেম নিজেই পুলিশ ডেকে এনে ধরা দেন।

পরদিন বৃহস্পতিবার তাকে আদালতে নেওয়া হয়। এসময় তার হাবভাব ছিল বেপরোয়া। হ্যান্ডকাফ পরা সিলেমকে দুইজন নারী পুলিশ কর্মকর্তা আদালতে যখন নিয়ে যায় তখন তার টিশার্টে ইংরেজিতে লেখা স্লোগানটি সবার দৃষ্টি আকর্ষণ করে। এতে লেখা ছিল, “প্রিয় অতীত, সকল শিক্ষার জন্য তোমাকে ধন্যবাদ। প্রিয় ভবিষ্যত, আমি প্রস্তুত (ডিয়ার পাস্ট, থ্যাঙ্কস ফর অল দ্য লেসনস। ডিয়ার ফিউচার, আই অ্যাম রেডি)।”

এসময় তিনি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তার প্রতি লোকজনের সমর্থনের জবাব দেন।

দক্ষিণ তুরস্কের আদানা এলাকার এ ঘটনায় সমগ্র তুরস্ক এখন তোলপাড়। স্টপ ভায়োলেন্স এগেইনস্ট ওমেন নামের একটি এনজিওর তথ্যমতে, ২০১৪ সালে দেশটিতে ২৮৬ জন নারীকে হত্যা করা হয়েছে বিভিন্ন ঘটনায়। আর ২০১৫ সালে জানুয়ারি থেকে এখন চলতি জুলাই পর্যন্ত সময়ে এরই মধ্যে ১৬০ জনকে হত্যা করা হয়েছে। তুরস্ক সরকারও স্বীকার করছে যে দেশটিতে নারীদের বিরুদ্ধে নৃশংসতা একটি গুরুতর বিষয়ে পরিণত হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই স্বামী বা নিকটাত্মীয়দের আক্রোশের শিকার হচ্ছে তারা।  

আদালতে সিলেম জানান, স্বামী হাসান কারাবালুত (৩৩) প্রায়ই তাকে মারধর করতেন। এছাড়া তাকে পতিতাবৃত্তি এবং মাদক ব্যবসায় বাধ্য করতেও চাইতেন। সবশেষে তার নিজের জীবন সংশয়ও দেখা দিয়েছিল স্বামীর কাছে।

কারাবুলুত দম্পতির দেড় বছর বয়সী এক কন্যা সন্তান রয়েছে।

তুরস্ক তোলপাড় করা এ ঘটনাকে অনেকেই এক ধরনের ‘অনার কিলিং’ বলে চিহ্নিত করছেন। দেশটিতে স্বামীদের হাতে স্ত্রীদের নিহত হওয়ার ভুড়ি ভুড়ি ঘটনা থাকলেও স্ত্রীর হাতে কোনও স্বামী নিহত হয়েছেন- এমন ঘটনা অতি বিরল।

ভারত-পাকিস্তানসহ অনেক দেশেই পারিবারিক সম্মান রক্ষার্থে প্রেমঘটিত বিয়ের পাত্রপাত্রীদের হত্যা করে থাকে স্বজনরা। মূলত উঁচু-নিচু জাত বা ধনী-গরীব দ্বন্দ্বের জেরে ঘটিত এসব জঘন্য অপরাধ মিডিয়ায় অনার কিলিং হিসেবে পরিচিত। 

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা