artk
শনিবার, জুলাই ১১, ২০১৫ ৫:৩৪
ছিটমহলে যৌথ জরিপ

ভারত যেতে আগ্রহীর সংখ্যা বাড়ছে

media

লালমনিরহাট: ভারত ও বাংলাদেশের ১৬২ ছিটমহলে ৬ জুলাই থেকে চলছে যৌথ জরিপ কার্যক্রম। বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতের ১১১টি ছিটমহলে এ জরিপ কার্যক্রম শুরু হয়। ভারতের ২০ সদস্যের একটি জরিপ দল লালমনিরহাট জেলার ৫৯টি ছিটমহলে জরিপ কার্যক্রম চালাচ্ছে।

জরিপ কার্যক্রমের খোঁজ-খবর নিয়ে জানা যায়, প্রথমদিকে ভারত যেতে আগ্রহীর সংখ্যা কম দেখা গেলেও ধীরে ধীরে এই সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।

এতে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার অভ্যন্তরে থাকা ভারতীয় ১৩৬ নম্বর গোতামারী ছিটমহলের সর্বমোট ৯টি পরিবারের মধ্যে ৬টি সনাতন পরিবারের ২৫ সদস্যই ভারতের নাগরিকত্বের জন্য আবেদন ফরম পূরণ করেছেন। এ ছিটমহলের জনগণনার হালনাগাদ কার্যক্রম সমাপ্ত ঘোষণা করেন জনগণনাকারী প্রতিনিধিরা।

ভারতীয় জনগণনাকারী সদস্য পিন্টু রায় জানান, এ ছিটমহলে ৯টি পরিবারের মধ্যে ৬টি সনাতনধর্মী পরিবার পাওয়া গেছে। এসব পরিবারের মোট সদস্য সংখ্যা ২৫ জন। এরা সকলে ভারতে যাওয়ার আবেদন ফরম পূরণ করেছেন। ১০ সদস্যের ২টি মুসলিম পরিবার পাওয়া গেছে। এছাড়া সহিরন নেছা নামের এক সদস্যের পরিবারের কোনো খোঁজখবর পাওয়া যায়নি।

তবে আগামী ১৬ জুলাই পর্যন্ত তারা তথ্য সংগ্রহের জন্য অপেক্ষা করবেন বলে জানিয়েছেন।

এদিকে, বুধবার বিকেল পর্যন্ত পাটগ্রাম উপজেলার অভ্যন্তরে থাকা ভারতীয় ৫৫টি ছিটমহলের মধ্যে জনবসতিপূর্ণ ৩৮টি ছিটমহলের জনগণনাকারী প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে সেলফোনে যোগাযোগ করলে, ভারতে যেতে ইচ্ছুক এমন কোনো আবেদন ফরম পূরণ করা হয়নি বলে নিশ্চিত করেছেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ছিটমহল ৫৯ টি। এর মধ্যে ১৭টিতে জনবসতি নেই। ৪২ টি ছিটমহল থেকে ভারতে যেতে আবেদন ফরম পূরণ হচ্ছে। এসব ছিটমহলে হাতীবান্ধার অভ্যন্তরে থাকা ১৩৫ গোতামারী ও ১৩৬ গোতামারী ছিটমহল। পাটগ্রাম উপজেলায় ১১৯ নম্বর বাঁশকাটা ও ১১২ বাঁশকাটা ছিটমহল। এর মধ্যে ১৩৬ গোতামারী ছিটমহলে ৯টি পরিবারের মধ্যে ৬টি পরিবারের ২৫ জন ভারতে যেতে আবেদন ফরম পূরণ করেছেন।

গত ৬ দিনে ১১৯ বাঁশকাটা ছিটমহলের ১০ টি পরিবারের ৬১ জন, ১১২ বাঁশকাটা ছিটমহলের ২জন ও ১৩৫ নম্বর গোতামারী ছিটমহলের জনগণনার ৭৮ জন সনাতন ধর্মীয় ভারতীয় নাগরিকত্ব পেতে আবেদন করেছেন। এখন পর্যন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। তবে জরিপের সকল প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে কোন দেশ কতজন নাগরিক পাবে, তা জানার জন্য অপেক্ষা করতে হবে ৩১ জুলাই পর্যন্ত।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা