artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৫১   |  ৭,শ্রাবণ ১৪২৬
সোমবার, মে ১৩, ২০১৯ ৮:৪৯

লিভারপুলকে হারিয়ে ম্যানসিটিই চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক
media

ছবি : সংগৃহিত

শেষ ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর

মৌসুমের শেষদিন পর্যন্ত ম্যানসিটিকে ধাওয়া করেও বহু আরাধ্য ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার নাগাল পেল না লিভারপুল।

শেষ অঙ্কে লিভারপুলকে হতাশায় ডুবিয়ে সিটিই করল শিরোপা-উৎসব। রোববার একই সময়ে মাঠে গড়িয়েছিল প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডের সব ম্যাচ।

শিরোপা-ভাগ্য ম্যানসিটির হাতেই ছিল, তবে পা হড়কালেই হয়ে যেত সর্বনাশ। ব্রাইটনের মাঠে ২৭ মিনিটে গোল খেয়ে ক্ষণিকের জন্য সেই ঘোর অমঙ্গলের শঙ্কায় পড়ে যায় সিটি।

ঘরের মাঠে উলভসের বিপক্ষে লিভারপুল তখন ১-০ গোলে এগিয়ে। এই স্কোরলাইনে দুটি ম্যাচ শেষ হলে শিরোপা হাতছাড়া হয়ে যেত সিটির। তবে গোল খেয়ে পাল্টা জবাব দিতে একটুও সময় নেয়নি পেপ গুয়ারডিওলার দল।

২৮ মিনিটে ডেভিড সিলভার পাস থেকে সিটিকে সমতায় ফেরান সের্গিও আগুয়েরো। তখনও ফল লিভারপুলের দিকে হেলে। তবে বিরতির আগেই সব উত্তেজনা মিলিয়ে যায়।

৩৮ মিনিটে এমেরিক লাপোর্তের গোলে ম্যাচের মতো শিরোপা লড়াইয়েও এগিয়ে যায় সিটি। ৬৩ মিনিটে ব্যবধান ৩-১ করে শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলেন রিয়াদ মাহরেজ।

আর ৭২ মিনিটে ব্রাইটনের কফিনে শেষ পেরেক ঠুকে গ্যালারির নীল অংশে উৎসবের ঢেউ তুলে দেন গুন্ডোগান। শেষ বাঁশি বাজতেই উৎসব রূপ নেয় উন্মাদনায়। শেষ ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর

মৌসুমে সিটিই হাসল শেষ হাসি। ৩৮ ম্যাচে ৯৮ পয়েন্ট নিয়ে গত এক দশকে প্রথম দল হিসেবে প্রিমিয়ার লিগে টানা দু’বার চ্যাম্পিয়ন হল ম্যানসিটি। সাদিও মানের জোড়া গোলে শেষ ম্যাচে উলভসকে ২-০ ব্যবধানে হারিয়েও হতাশার পোস্টার হতে হল লিভারপুলকে। প্রিমিয়ার লিগ ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৯৭ পয়েন্ট নিয়েও ২৯ বছরের শিরোপাখরা ঘোচাতে পারল না অলরেডরা। সিটির এক পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় হয়েও অবশ্য একটি রেকর্ড গড়েছে জুর্গেন ক্লপের দল। যে রেকর্ড শুধু যন্ত্রণা বাড়ায়। প্রিমিয়ার লিগে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে রানার্সআপ হওয়ার রেকর্ড এখন লিভারপুলের!

মৌসুমের মাঝপথে লিভারপুলের সাত পয়েন্ট পেছনে থাকা সিটি টানা ১৪ ম্যাচ জিতে ঘরে তুলেছে নিজেদের ষষ্ঠ লিগ শিরোপা। এর চারটিই এসেছে গত আট বছরে। ২০১১-১২ মৌসুমেও এমন নখ কামড়ানো উত্তেজনায় থেকে শেষ ম্যাচে আগুয়েরোর গোলে নাটকীয় জয়ে শিরোপা উৎসব করেছিল সিটি। এবার প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে লিভারপুলের ভ্যান ডাইকের হাতে। সমান ২২ গোল করে আর্সেনালের অবামেয়াংয়ের সঙ্গে যৌথভাবে লিগের টপ স্কোরার লিভারপুলের মোহামেদ সালাহ ও সাদিও মানে। তবে দিন শেষে এসবই সান্ত্বনা পুরস্কার!

চূড়ান্ত পয়েন্ট টেবিল (শীর্ষ ছয়)

ক্লাব ম্যাচ জয় ড্র হার গোল পয়েন্ট

ম্যানসিটি ৩৮ ৩২ ২ ৪ ৯৫/২৩ ৯৮

লিভারপুল ৩৮ ৩০ ৭ ১ ৮৯/২২ ৯৭

চেলসি ৩৮ ২১ ৯ ৮ ৬৩/৩৯ ৭২

টটেনহ্যাম ৩৮ ২৩ ২ ১৩ ৬৭/৩৯ ৭১

আর্সেনাল ৩৮ ২১ ৭ ১০ ৭৩/৫১ ৭০

ম্যানইউ ৩৮ ১৯ ৯ ১০ ৬৫/৫৪ ৬৬

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত