artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৬:৪৪   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মে ১২, ২০১৯ ৭:১১

ভূমধ্যসাগরে নৌকাডুবি: নিহতদের মধ্যে ছয়জন সিলেটের

স্টাফ রিপোর্টার
media

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে নিহত বাংলাদেশিদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তারা সিলেট ও মৌলভীবাজার জেলার বাসিন্দা ছিলেন।

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে নিহত বাংলাদেশিদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তারা সিলেট ও মৌলভীবাজার জেলার বাসিন্দা ছিলেন।

নিহত ব্যক্তিরা হলেন- সিলেটের ফেঞ্চুগঞ্জের মুহিদপুর গ্রামের মন্টু মিয়ার ছেলে আহমদ হোসেন, একই গ্রামের হারুন মিয়ার ছেলে আবদুল আজিজ, মফিজুর রহমান সিরাজের ছেলে লিটন শিকদার, গোলাপগঞ্জের হাওরতলা গ্রামের রফিক মিয়ার ছেলে আফজাল মোহাম্মদ ও শরীফগঞ্জ ইউনিয়নের ইয়াকুব আলীর ছেলে কামরান আহমদ মারুফ এবং মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভুকসিমাইল গ্রামের আহসান হাবীব শামীম। 

নিহত ব্যক্তিদের মধ্যে আহসান হাবীব শামীম সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদের ছোট ভাই এবং কামরান আহমদ মারুফ তার শ্যালক।

নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তাদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। 

এর আগে রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার দিবাগত রাতে তিউনিসিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে যায়। এই নৌকাডুবিতে নিহত ৬০ জনের মধ্যে অধিকাংশই বাংলাদেশি।

পরিবারের সদস্যরা জানিয়েছেন, নিহত ব্যক্তিরা অভিবাসী হিসেবে আশ্রয় নিতে সাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইতালিতে যাচ্ছিলেন।

নিহত আবদুল আজিজের ভাই মফিজুর রহমান বলেন, তার ভাইয়ের সঙ্গে একই গ্রামের বিলাল আহমদও ওই নৌকাতে ছিলেন। ভাগ্যক্রমে বেঁচে যাওয়া বিলাল ফোন করে ছয় বাংলাদেশির নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি আরও বলেন, সিলেটের জিন্দাবাজার এলাকার ইয়াহিয়া ওভারসিজ নামের একটি ট্রাভেল এজেন্সির পরিচালকের সঙ্গে আট লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইতালি যাওয়ার চুক্তি হয়। চুক্তি অনুযায়ী গত বছরের ১৪ ডিসেম্বর বাংলাদেশ থেকে আবদুল আজিজসহ আরও বেশ কয়েকজনকে দুবাই নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে ওমান হয়ে লিবিয়া পাঠানো হয় তাদের। চুক্তির সময় এজেন্সির পরিচালক উড়োজাহাজে করে লিবিয়া থেকে ইতালি পৌঁছে দেওয়ার কথা বলে টাকা নিয়েছিলেন। কিন্তু উড়োজাহাজের বদলে তাদের নৌকায় উঠিয়ে দেওয়া হয়।

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি কুমিল্লায় আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন: ১৪৪ ধারা জারি আইসিসির শতবর্ষ উদযাপন শুরু মঙ্গলবার চ্যাটিং অপশন যুক্ত হলো গুগল ফটোস এ এসএ গেমসে সপ্তম স্বর্ণ উপহার দিলেন ফেন্সিংয়ের ফাতেমা বিপিএল মাতাতে আসছেন সালমান-ক্যাটরিনা ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪৬ জন বিপিএলের টাইটেল স্পন্সর ‘আকাশ ডিটিএইচ’ সরকারি চাকুরেদের ২দিন দেরিতে অফিস উপস্থিতিতে ১দিনের বেতন কাটা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার হাতিয়ার হতে পারে বিপিএল মোটা চালের দাম এক টাকাও বাড়েনি: কৃষিমন্ত্রী কুর্মিটোলা হাসপাতালের সামনে দোতলা বাসে আগুন বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে কানাডা: হাইকমিশনার পেশির বলে আ.লীগে নেতা হওয়া যাবে না: কাদের এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ হৃৎদপিণ্ড বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন এক নারী খালেদার মুক্তির দাবিতে রোববার বিএনপির বিক্ষোভ বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর পেট্রোবাংলা ভবনে অগ্নিকাণ্ড প্রবাসীর বাড়িতে ৩ লাশ ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ কাশ্মীরের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প মুন্সিগঞ্জে লঞ্চের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আহত ২০ বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে