artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:২২   |  ৩,ভাদ্র ১৪২৬
রোববার, মে ১২, ২০১৯ ৭:১১

ভূমধ্যসাগরে নৌকাডুবি: নিহতদের মধ্যে ছয়জন সিলেটের

স্টাফ রিপোর্টার
media

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে নিহত বাংলাদেশিদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তারা সিলেট ও মৌলভীবাজার জেলার বাসিন্দা ছিলেন।

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে নিহত বাংলাদেশিদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তারা সিলেট ও মৌলভীবাজার জেলার বাসিন্দা ছিলেন।

নিহত ব্যক্তিরা হলেন- সিলেটের ফেঞ্চুগঞ্জের মুহিদপুর গ্রামের মন্টু মিয়ার ছেলে আহমদ হোসেন, একই গ্রামের হারুন মিয়ার ছেলে আবদুল আজিজ, মফিজুর রহমান সিরাজের ছেলে লিটন শিকদার, গোলাপগঞ্জের হাওরতলা গ্রামের রফিক মিয়ার ছেলে আফজাল মোহাম্মদ ও শরীফগঞ্জ ইউনিয়নের ইয়াকুব আলীর ছেলে কামরান আহমদ মারুফ এবং মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভুকসিমাইল গ্রামের আহসান হাবীব শামীম। 

নিহত ব্যক্তিদের মধ্যে আহসান হাবীব শামীম সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদের ছোট ভাই এবং কামরান আহমদ মারুফ তার শ্যালক।

নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তাদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। 

এর আগে রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার দিবাগত রাতে তিউনিসিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে যায়। এই নৌকাডুবিতে নিহত ৬০ জনের মধ্যে অধিকাংশই বাংলাদেশি।

পরিবারের সদস্যরা জানিয়েছেন, নিহত ব্যক্তিরা অভিবাসী হিসেবে আশ্রয় নিতে সাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইতালিতে যাচ্ছিলেন।

নিহত আবদুল আজিজের ভাই মফিজুর রহমান বলেন, তার ভাইয়ের সঙ্গে একই গ্রামের বিলাল আহমদও ওই নৌকাতে ছিলেন। ভাগ্যক্রমে বেঁচে যাওয়া বিলাল ফোন করে ছয় বাংলাদেশির নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি আরও বলেন, সিলেটের জিন্দাবাজার এলাকার ইয়াহিয়া ওভারসিজ নামের একটি ট্রাভেল এজেন্সির পরিচালকের সঙ্গে আট লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইতালি যাওয়ার চুক্তি হয়। চুক্তি অনুযায়ী গত বছরের ১৪ ডিসেম্বর বাংলাদেশ থেকে আবদুল আজিজসহ আরও বেশ কয়েকজনকে দুবাই নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে ওমান হয়ে লিবিয়া পাঠানো হয় তাদের। চুক্তির সময় এজেন্সির পরিচালক উড়োজাহাজে করে লিবিয়া থেকে ইতালি পৌঁছে দেওয়ার কথা বলে টাকা নিয়েছিলেন। কিন্তু উড়োজাহাজের বদলে তাদের নৌকায় উঠিয়ে দেওয়া হয়।

রিং সাইনের আইপিও আবেদন ২৫ আগস্ট অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ৭ জন নিহত চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন