artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৮   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ১১:৪২

দেশব্যাপী মাদুরো বিরোধী বিক্ষোভের আহ্বান গুয়াইদোর

media

ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো শনিবার ‘ভয় না পেয়ে’ দেশব্যাপী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার জন্য তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গুয়াইদোর জনসভায় এক হাজার পাঁচশ থেকে দুই হাজার হাজার মানুষ অংশ নেয়। তবে আগের বারের বিক্ষোভকারীদের চেয়ে এখানে উপস্থিতির সংখ্যা অনেক কম। কারাকাসের পূর্বাঞ্চলের একটি অংশে সরকার বিরোধীদের মিত্র একটি পার্টির চত্ত্বরে এটি অনুষ্ঠিত হয়। এএফপি।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবি ও ভিডিওচিত্রে দেখা যায়, অন্য শহরগুলোতেও মাদুরো বিরোধী জনসভা আগের সপ্তাহের চেয়ে ছোট ছিল।

গুয়াইদো বলেন, “আমরা ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি।”

তিনি বলেন, “হয় আমরা ভয় পেয়ে হাত গুটিয়ে বসে থাকব নয়তো আমরা আশা, ক্ষমতা ও আত্মবিশ্বাসের সাথে রাস্তায় নেমে আন্দোলন চালিয়ে যাব।”

কারাকাসের জনসভায় ৪২ বছর বয়সী গুয়াইদোর একজন সমর্থক বলেন, “আমাদের সবার মাঝেই দমনপীড়নের ভয় থাকতে পারে। তবে সেজন্য আমরা ঘরে বসে থাকতে পারি না।”

গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ৫০টির বেশি দেশ স্বীকৃতি দিয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, গুয়াইদোর ডেপুটি এডগার জাম্ব্রানোকে মাদুরোর এসইবিআইএন গোয়েন্দা সংস্থা গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, ষড়যন্ত্র ও বেসামরিক বিদ্রোহের অভিযোগ আনা হয়েছে।

গ্রেপ্তার এড়াতে আরো তিন আইনপ্রণেতা কারাকাসের কূটনৈতিক অফিসে আশ্রয় নিয়েছেন এবং একজন পার্শ্ববর্তী কলম্বিয়ায় পালিয়ে গেছেন।

শুক্রবার রাতে গুয়াইদো টুইটারে তার সমর্থকদের প্রতি ‘জাতীয় পরিষদ ও সাহসী আইনপ্রণেতাদের পক্ষে’ শনিবার রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন।

তিনি আরো বলেন, “এই সাহসী আইনপ্রণেতারা তাদের সবকিছু জাতির মুক্তির জন্য উৎসর্গ করেছেন।”

বিশিষ্টজনদের সম্মানে মিরসরাই প্রেসক্লাবের ইফতার তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের