artk
শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৫:৫৬   |  ২,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ১১:৪২

দেশব্যাপী মাদুরো বিরোধী বিক্ষোভের আহ্বান গুয়াইদোর

media

ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো শনিবার ‘ভয় না পেয়ে’ দেশব্যাপী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার জন্য তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গুয়াইদোর জনসভায় এক হাজার পাঁচশ থেকে দুই হাজার হাজার মানুষ অংশ নেয়। তবে আগের বারের বিক্ষোভকারীদের চেয়ে এখানে উপস্থিতির সংখ্যা অনেক কম। কারাকাসের পূর্বাঞ্চলের একটি অংশে সরকার বিরোধীদের মিত্র একটি পার্টির চত্ত্বরে এটি অনুষ্ঠিত হয়। এএফপি।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবি ও ভিডিওচিত্রে দেখা যায়, অন্য শহরগুলোতেও মাদুরো বিরোধী জনসভা আগের সপ্তাহের চেয়ে ছোট ছিল।

গুয়াইদো বলেন, “আমরা ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি।”

তিনি বলেন, “হয় আমরা ভয় পেয়ে হাত গুটিয়ে বসে থাকব নয়তো আমরা আশা, ক্ষমতা ও আত্মবিশ্বাসের সাথে রাস্তায় নেমে আন্দোলন চালিয়ে যাব।”

কারাকাসের জনসভায় ৪২ বছর বয়সী গুয়াইদোর একজন সমর্থক বলেন, “আমাদের সবার মাঝেই দমনপীড়নের ভয় থাকতে পারে। তবে সেজন্য আমরা ঘরে বসে থাকতে পারি না।”

গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ৫০টির বেশি দেশ স্বীকৃতি দিয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, গুয়াইদোর ডেপুটি এডগার জাম্ব্রানোকে মাদুরোর এসইবিআইএন গোয়েন্দা সংস্থা গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, ষড়যন্ত্র ও বেসামরিক বিদ্রোহের অভিযোগ আনা হয়েছে।

গ্রেপ্তার এড়াতে আরো তিন আইনপ্রণেতা কারাকাসের কূটনৈতিক অফিসে আশ্রয় নিয়েছেন এবং একজন পার্শ্ববর্তী কলম্বিয়ায় পালিয়ে গেছেন।

শুক্রবার রাতে গুয়াইদো টুইটারে তার সমর্থকদের প্রতি ‘জাতীয় পরিষদ ও সাহসী আইনপ্রণেতাদের পক্ষে’ শনিবার রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন।

তিনি আরো বলেন, “এই সাহসী আইনপ্রণেতারা তাদের সবকিছু জাতির মুক্তির জন্য উৎসর্গ করেছেন।”

সৌদিতে বাস দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী একটি অসাধু চক্র চামড়ার দরপতনের খেলায় নেমেছে: তথ্যমন্ত্রী বিএনপির হাত ধরেই 'জঙ্গিবাদের' উত্থান: হানিফ ১ হাজার যাত্রীর অতিরিক্ত ভাড়ার টাকা ফেরত চিকিৎসা ও শিক্ষার উন্নয়নে সবকিছু করবে সরকার: প্রধানমন্ত্রী গাজীপুরের সাবেক মেয়র করিম বিএনপিতে ইসরাইলের শর্ত মেনে পশ্চিম তীর সফরে যাবেন না রাশিদা ক্রিকেট না খেলেই টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো! ভেসে যাওয়া ২ ভাইয়ের একজনের লাশ উদ্ধার নাঙ্গলকোটে ট্রেনের ধাক্কায় ১ ব্যক্তি নিহত ডেঙ্গুতে ঢাকা মেডিকেলে আরও একজনের মৃত্যু অবসরের জন্য দুই মাস সময় চেয়েছেন মাশরাফি-পাপন ছাত্রদলের মনোনয়নপত্র বিতরণ শুরু ঢাকায় পৌঁছেছে হজের প্রথম ফিরতি ফ্লাইট টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ব্রাজিলের দল ঘোষণা, থাকছেন নেইমার ইসি বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন ফখরুল বকেয়া না পেলে ট্যানারিতে চামড়া দেবেন না আড়তদাররা আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন আতাউর রহমান চিকিৎসার হাল: ম্যাজিস্ট্রেটই চরম হয়রানির শিকার শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী প্রথম বিদেশ সফরে বাংলাদেশ আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী বার্সার হারে নেইমারকে ফেরানোর দাবি জোরালো হচ্ছে যমুনায় বেড়ানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ প্রেম করে বিয়ে, পরে তরুণীকে গলা কেটে হত্যা কাশ্মীর সঙ্কট নিয়ে রাষ্ট্রদূতদের বাকযুদ্ধ পুলিশি অভিযানের মধ্যেই গণপিটুনিতে নিহত ২ ফেসবুকে মেয়ে সেজে র‌্যাবের হাতে ধরা ছাত্রলীগ নেতা মেসিকে ছাড়া আরও একবার টের পেল বার্সা