artk
শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৫:৫৭   |  ২,ভাদ্র ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, মে ১২, ২০১৯ ১১:০৭

অকালে চুল পাকা থেকে মুক্তির উপায়

media

অকালে চুল পাকার সমস্যা ঘরে ঘরে। খাদ্যাভ্যাস, দুঃশ্চিন্তা, শারীরিক পরিশ্রমের অভাব, পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল যুক্ত খাবার না খাওয়া, হরমোনের ভারসাম্যহীনতা ইত্যাদি কারণে এ সমস্যা হতে পারে। আসুন দেখে নিই চুল পাকা রোধের কয়েকটি উপায়।

প্রাকৃতিক উপায়ে ঘর বসেই বিভিন্ন উপাদান দিয়ে চুলের অকালপক্কতার চিকিৎসার উপকরণ তৈরি করা সম্ভব। নিম্নে এগুলো বর্ণনা করা হলো।

মাথার চামড়া ও চুলে পেঁয়াজ বাটার ম্যাসাজ

পেঁয়াজ বাটা চুল পাকা প্রতিরোধে একটি অত্যন্ত কার্যকরী উপাদান। এজন্য যা করতে হবে তাহলো পেঁয়াজ ভালোমতো বেটে মাথার চামড়ায় ও চুলে ম্যাসাজ করতে হবে। পেঁয়াজ বাটা শুকিয়ে গেলে আনুমানিক ৩০ মিনিট পর চুল ও মাথা ধুয়ে ফেলতে হবে। এভাবে পেঁয়াজ বাটা নিয়মিত মাখলে অল্প কয়েকদিনের মধ্যেই পাকাচুল কালো হতে শুরু করবে। এমনকি এটি চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতেও সাহায্য করে।

মাথার চামড়ায় আমলকি ও লেবুর রস মিশিয়ে ম্যাসাজ

আমলকি ও লেবু এই দুটো ফল যেমন শরীরের মেদ কমানো, হৃদপিণ্ডের সমস্যা ইত্যাদি কমায় পাশাপাশি মাথার ত্বকের জন্যও প্রয়োজনীয় ভিটামিনের যোগান দেয়। অকালে চুল পাকা প্রতিরোধে আমলকির গুঁড়ার সাথে লেবুর রস মিশিয়ে প্রতিদিন ১ ঘণ্টা করে মাথার চামড়ায় ম্যাসাজ করে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিলে চুল পাকা অনেকটাই রোধ হয়।

নারিকেল তেল এবং লেবুর রস মিশিয়ে মাথায় মাখানো

চুলের যত্নে নারিকেল তেলের অনেক ভুমিকা রয়েছে। পাকা চুলের হাত থেকে রেহাই পেতে তাই প্রতিদিন চার চা চামচ নারিকেল তেলের সাথে আড়াই চা চামচ লেবুর রস মিশিয়ে উক্ত মিশ্রণ চুলের গোড়ায় এবং মাথার চামড়ায় লাগাতে হবে। এভাবে লাগালে দুই সপ্তাহের মধ্যেই পাকা চুল কালো হয়ে উঠবে। এতে একদিকে যেমন মাথার চামড়া সুস্থ থাকবে অপরদিকে চুলে খুশকিও হবে না এবং চুলও হবে উজ্জ্বল।

গাজরের জুস পান করা

গাজর একটি পুষ্টিকর সবজি। এটি আমাদের শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের যোগান দেয়। চুলের যত্নেও এটি বেশ কার্যকর ভূমিকা রাখে। গাজরের সাথে চিনি ও পানি মিশিয়ে ব্লেন্ড করে তৈরি জুস প্রতিদিন অন্তত একগ্লাস করে পান করলে পাকা চুলের সমস্যায় অনেক উপকার পাওয়া যায়। শুধু চুল নয়, শরীরকে সুস্থ রাখতেও গাজরের জুস অনেক সাহায্য করে। ত্বক উজ্জ্বল ও লাবন্যময় রাখতেও এর বিশেষ ভুমিকা রয়েছে।

উল্লেখিত পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই ঘরে বসে অকালে চুল পাকা রোধ করা সম্ভব। যেহেতু পুষ্টিহীনতা, ঘুম কম হওয়া, টেনশন ইত্যাদির কারণে অল্প বয়সে চুল পাকে, তাই এই সমস্যা প্রতিরোধে প্রচুর শাকসবজি খাওয়া, পর্যাপ্ত ঘুমানো, চিন্তামুক্ত থাকা এবং প্রচুর পরিমাণে পানি পান করা ও খুবই গুরুত্বপুর্ণ।

সৌদিতে বাস দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী একটি অসাধু চক্র চামড়ার দরপতনের খেলায় নেমেছে: তথ্যমন্ত্রী বিএনপির হাত ধরেই 'জঙ্গিবাদের' উত্থান: হানিফ ১ হাজার যাত্রীর অতিরিক্ত ভাড়ার টাকা ফেরত চিকিৎসা ও শিক্ষার উন্নয়নে সবকিছু করবে সরকার: প্রধানমন্ত্রী গাজীপুরের সাবেক মেয়র করিম বিএনপিতে ইসরাইলের শর্ত মেনে পশ্চিম তীর সফরে যাবেন না রাশিদা ক্রিকেট না খেলেই টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো! ভেসে যাওয়া ২ ভাইয়ের একজনের লাশ উদ্ধার নাঙ্গলকোটে ট্রেনের ধাক্কায় ১ ব্যক্তি নিহত ডেঙ্গুতে ঢাকা মেডিকেলে আরও একজনের মৃত্যু অবসরের জন্য দুই মাস সময় চেয়েছেন মাশরাফি-পাপন ছাত্রদলের মনোনয়নপত্র বিতরণ শুরু ঢাকায় পৌঁছেছে হজের প্রথম ফিরতি ফ্লাইট টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ব্রাজিলের দল ঘোষণা, থাকছেন নেইমার ইসি বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন ফখরুল বকেয়া না পেলে ট্যানারিতে চামড়া দেবেন না আড়তদাররা আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন আতাউর রহমান চিকিৎসার হাল: ম্যাজিস্ট্রেটই চরম হয়রানির শিকার শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী প্রথম বিদেশ সফরে বাংলাদেশ আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী বার্সার হারে নেইমারকে ফেরানোর দাবি জোরালো হচ্ছে যমুনায় বেড়ানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ প্রেম করে বিয়ে, পরে তরুণীকে গলা কেটে হত্যা কাশ্মীর সঙ্কট নিয়ে রাষ্ট্রদূতদের বাকযুদ্ধ পুলিশি অভিযানের মধ্যেই গণপিটুনিতে নিহত ২ ফেসবুকে মেয়ে সেজে র‌্যাবের হাতে ধরা ছাত্রলীগ নেতা মেসিকে ছাড়া আরও একবার টের পেল বার্সা