artk
বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯ ৪:১৭   |  ৯,জ্যৈষ্ঠ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, মে ১১, ২০১৯ ১:০৪

সূচকে পতন হলেও লেনদেন বেড়েছে ৪০ শতাংশ

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৩৯ দশমিক ৮৮ শতাংশ বেড়েছে। তবে ওই সময় ৫০ দশমিক ৭০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। আবার পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচক।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ১০ দশমিক ৯২ পয়েন্ট বা দশমিক ২১ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৭৫ দশমিক ৮৩ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস চার দশমিক ৬৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৯ দশমিক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২২০ দশমিক ৩১ পয়েন্টে এবং ১ হাজার ৮৫১ দশমিক ৩৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫২টি কোম্পানির। দর কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ১৪৪ কোটি ৮১ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৫৩৩ কোটি ৩৪ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৯ দশমিক ৮৮ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৯৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৩৮৩ কোটি ৩৩ লাখ টাকা। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮০ দশমিক ৭৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১১ দশমিক ২৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৭ দশমিক ১৫ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৮০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

টুইটে জয়ীদের অভিনন্দন জানালেন মমতা সী পার্লের আইপিও লটারি ড্র অনুষ্ঠিত জয়ের গন্ধ: সংসদীয় দলের বৈঠক ডাকলো বিজেপি নিখোঁজের ৪ মাস পর ফিরলেন নাটোরের যুবলীগ নেতা বাজারেই ৫২ পণ্য: নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব মিসিসিপির আইনপ্রণেতার কাণ্ড: কাপড় খুলতে দেরি করায় স্ত্রীকে ঘুষি বিজেপিতে বিজয়োৎসবের প্রস্তুতি ট্রেনের টিকিট: অ্যাপ শুধু ঘোরে এগিয়ে বিজেপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ২ শিশু ও দম্পতির মৃত্যু বধিরতা থামাতে পারেনি যাদের ভালোবাসাকে ফুটবল: কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ছে না নজরুলসংগীত শিল্পী খালিদ হোসেন আর নেই ভারতে নির্বাচন: ভোটগণনা শুরু টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১ ঢাকায় কোনো ছিনতাইকারী নেই: ডিএমপি কমিশনার রূপপুরে কেনাকাটায় অনিয়ম: প্রকল্প পরিচালককে প্রত্যাহার ৪০০ মণ আম ধ্বংস, ৯ প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা বগুড়া-৬ আসনে খালেদা জিয়াসহ ৫ জনের দলীয় মনোনয়ন সংগ্রহ ঢাকাস্থ শরিয়তপুরের সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ স্থগিত পাঁচ উপজেলায় ভোট ১৮ জুন রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে অনিয়ম ‘সাগরচুরি’: টিআইবি রূপপুরের নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার পরিচালকদের গোপনে শেয়ার বিক্রির তথ্য বের করবে ডিএসই সালাহর বিমানের মেঝেতে ঘুমানোর ভিডিও ভাইরাল! চাল আমদানিতে দ্বিগুণ শুল্ক আরোপ লেস্টারে কঠোর অনুশীলনে বাংলাদেশ দল খালেদা জিয়ার অসুস্থতার জন্য প্রধানমন্ত্রীই দায়ী: রিজভী ধানে আগুন ‘স্যাবোটাজ’ কি না খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর: কাদের এবার বিশ্বকাপের জন্য দোয়া চেয়ে ইংল্যান্ডের পথে মাশরাফি