artk
রোববার, মে ২৬, ২০১৯ ১২:১৭   |  ১২,জ্যৈষ্ঠ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, মে ১০, ২০১৯ ২:১৬

‘স্মার্ট’ পাজামা

media

এই যুগে স্মার্ট হয়েছে ফোন থেকে শুরু করে ঘড়ি, কম্পিউটার, চশমা আরও কত কী। এবার সেই তালিকায় যোগ হলো পাজামা। অবাক হচ্ছেন? একবিংশ শতকে এটাও সম্ভব হলো কিছু বিজ্ঞানীর বদৌলতে। স্মার্ট পাজামা, যা সরাসরি হৃদস্পন্দন, শ্বাসপ্রশ্বাস এবং আপনার ঘুমের গতিবিধি মনিটর করবে। পাশাপাশি কোন পরিস্থিতিতে আপনার ভালো ঘুম হবে তারও বন্দোবস্ত করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, “সাধারণ মানুষের কাছে পরিচিত পোশাক ‘পাজামা’, যা আপনার গভীর নিদ্রাকে আরও উন্নত করবে। ইতিমধ্যে আমাদের স্মার্ট পাজামা অনেক প্রযুক্তিগত চ্যালেঞ্জ অতিক্রম করে অনুমোদন পেয়েছে।”

গবেষক টিসা এল অ্যানড্রিউ বলেন, “আমাদের দৈনন্দিন পোশাকগুলোতে কিছু অনুভূতিমূলক উপাদান এবং বহমান শক্তি থাকে। যার ফলে আরামদায়ক মনে হয় সেইসব পোশাক।”

গবেষকদের মতে, ভালো ঘুম সবসময় আপনার স্ট্রেস, সংক্রমণ, হৃদরোগ, কিডনি, অতিরিক্ত রক্তচাপ, ও ডায়াবেটিসের সমস্যা দূর করে। একইসঙ্গে শান দেবে আপনার মস্তিষ্ককেও। বাড়িয়ে দেবে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা।

স্মার্ট ম্যাট্রেস (তোষক) নির্মাতারা দাবি করেন, ভালো ঘুমের জন্য ম্যাট্রেসই যথেস্ট। কিন্তু তারা সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য সরবরাহ করেন না। পাশাপাশি, পোর্টেবল নয় ওইসব ম্যাট্রেস। বাজারে চলতি কিছু ইলেকট্রনিক ব্যান্ড অবশ্য রয়েছে, যারা হার্ট রেট সম্পর্কে জানান দেয় এবং ঘুমের প্রয়োজনীয়তা পরিমাপ করে।

কিন্তু ঘুম হওয়ার জন্য প্রয়োজন হয় নির্দিষ্ট পরিস্থিতির, যার কোনোটাই এইসব গ্যাজেট দিতে পারে না। গবেষকদের মতে, তাদের তৈরি পাজামার সেই ক্ষমতা আছে। পাজামার দ্বারা বাষ্প সৃষ্টি হবে, যা পরিচালিত হবে আপনার শরীরে, এবং আরামদায়ক অনুভূতি জোগাবে। 

“এই পদ্ধতিতে প্রথমে একটি পলিমার সংশ্লেষ হবে এবং একই সঙ্গে বাষ্পকালে ফ্যাব্রিকে সরাসরি তা জমা হতে থাকবে, তৈরি করবে বৈদ্যুতিক উপাদানসহ কিছু সেন্সর।” 

পাজামাতে সেন্সরের সঙ্গে পাঁচটি টেক্সটাইল প্যাচ রয়েছে। প্যাচগুলি রুপোর পাত ও সূতির সঙ্গে যুক্ত।

প্রতিটি প্যাচ থেকে নির্গত তার একটি বোতাম আকারের প্রিন্টেড সার্কিট বোর্ডে শেষ হয়েছে। মাপজোকের ফলে কোনো তার ছাড়াই ব্লুটুথ ট্রান্সমিটারের মাধ্যমে পৌঁছে যাবে রিসিভারে। পোশাকের মধ্যে রয়েছে দুধরনের সেন্সর, যা মাপবে আপনার রক্তচাপের অদলবদল এবং আপনার ঘুমের চালচলন। পাজামায় যে ট্রাইবো ইলেকট্রিক প্যাচের ব্যবহার রয়েছে তা দিয়ে জানতে পারবেন আপনার হার্ট রেট।

তেজগাও স্টেশনে রোদের মধ্যেই সারিতে টিকিট প্রত্যাশীরা নিউ লাইন ক্লোথিংসের লেনদেন শুরু সোমবার আ.লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল পালিত দিনাজপুরে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত যুক্তরাষ্ট্রে বাংলাদেশিকে গুলি করে হত্যা সিডনি যাচ্ছেন ফারুকী ও তিশা মোদি এবার কিভাবে অর্থনীতি সামলাবেন সিডনিতে সফররত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মানে ইফতার পার্টি অনুষ্ঠিত কেনিয়ার সমকামীদের জীবন যেভাবে কাটে কোলেস্টেরল কমাবে ১০ খাবার কাশ্মীরে নিহত ‘শীর্ষ জঙ্গি’ জাকির মুসা আসলে কে? অস্ট্রেলিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাস্তবতা টের পেলো ইংলিশরা বিসিকের বর্ষা মেলা শুরু রোববার চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল শিক্ষার্থীর চট্টগ্রামে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ বন্ধু নিহত খালেদার চিকিৎসা নিয়ে মির্জা ফখরুলের বক্তব্য দায়িত্বহীন: নাসিম নাটোরে একসঙ্গে ৪ সন্তানের জন্ম দেশের ৯০ শতাংশ সম্পদ সুপার ধনীদের হাতে বিড়ির শুল্ক প্রত্যাহার চান শতাধিক সংসদ সদস্য ‘আ.লীগের বিরুদ্ধে শাজাহান খান’ বরিশাল নগরীতে দেশের প্রথম থ্রি ডি জেব্রা ক্রসিং এবার রংপুরে কৃষকের ধান কেটে দিলো পুলিশ বান্দরবানে হরতালের ডাক দিয়েছে স্থানীয় আ.লীগ শান্তিরক্ষা মিশনে সুদান যাচ্ছে বাংলাদেশের ১৪০ পুলিশ সদস্য ১ কেজি রসমালাইয়ে ২৫০ গ্রাম কম! চালক-হেলপারদের সন্দেহ হলে ডোপ টেস্ট করান: ডিএমপি কমিশনার বাটা ও ইনফিনিটিকে ১ লাখ টাকা জরিমানা গোররক্ষকদের হাতে নারীসহ ৩ মুসলিম মারধোরের শিকার মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা ট্রাম্পের ‘কৃষি যন্ত্রপাতি কেনার টাকা খেয়ে ফেলছেন সরকার দলীয় লোকজন’