artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৪৪   |  ৭,শ্রাবণ ১৪২৬
শুক্রবার, মে ১০, ২০১৯ ১২:১২

রোদে পোড়া ত্বকের জন্য অ্যালোভেরা জেল তৈরি ও ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক
media
অ্যালোভেরা জেল লাগিয়ে রোদে যাওয়া যাবে না। এজন্য রাতে বা রোদ থেকে ফিরে এই জেল ব্যবহার করতে হবে।

বৈশাখের তীব্র রোদে জনজীবন অতিষ্ঠ। এমন সময় মানুষ যতটা সম্ভব ঘরে থাকতে চাইলেও কাজের প্রয়োজনে ঘরের বাইরে যেতেই হয়। রোদে পোড়া ত্বক তাই এসময়ের স্বাভাবিক ঘটনা। রোদের কারণে ত্বকে আরও নানা সমস্যা দেখা দিচ্ছে। এমন সময়ে রোদে পোড়া ত্বক নিরাময়ে অ্যালোভেরা জেল হতে পারে দারুণ একটা প্রাকৃতিক সমাধান।

নানারকম অ্যান্টি অক্সিড্যান্টস ও পুষ্টি উপাদানে ভরপুর অ্যালোভেরায় থাকা লিডোকেইন প্রাকৃতিকভাবে ব্যাথা ও রোদে পোড়া ত্বকের জ্বলুনি দূর করে।

তীব্র রোদ থেকে ঘরে ফিরে উচ্চ মাত্রার অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ অ্যালোভেরা জেল লাগানোর পর ত্বকে দ্রুত ঠাণ্ডা অনুভূতি এনে দেয়।

বেটা ক্যারোটিন, ভিটামিন সি এবং ই থাকায় এই জেল চমৎকার ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

রোদে পোড়া ত্বক নিরাময় ছাড়াও অ্যালোভেরা ত্বকের ছোটখাটো সংক্রমণ আর ক্ষত সারতে সাহায্য করে।

ত্বকের তেলতেলে ভাব দূর করে ত্বকের জলীয় উপাদান ধরে রাখে দীর্ঘক্ষণ।

এতে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করে। ত্বককে রাখে টানটান ও মসৃণ।

অ্যালোভেরা জেল রোমকূপ বন্ধ করে না বা ত্বকে কোন ধরণের অস্বস্তিও আনে না। তাই শুধু গ্রীষ্মেই নয়, অ্যালোভেরা হতে পারে আপনার সারা বছরের ত্বক পরিচর্যার গুরুত্বপূর্ণ প্রসাধন।

ভালো হয় ঘরে ফিরে সরাসরি অ্যালোভেরা জেল লাগাতে পারলে। কিন্তু হাতের কাছে সবসময় সেটা নাও থাকতে পারে। তাই ঘরেই বানিয়ে নিতে পারেন অ্যালোভেরা জেল যা দীর্ঘদিন সংরক্ষণ করে ব্যবহার করা যাবে।

আসুন দেখে নেই ঘরোয়া উপায়ে অ্যালোভেরা জেল বানানোর উপায়।

প্রথমে ভালোভাবে হাত পরিষ্কার বা জীবাণুমুক্ত করে নিন। বাসায় অ্যালোভেরার গাছ থাকলে একটি অ্যালোভেরা পাতা কেটে নিন। বাজারে কিনতে পাওয়া যায় অ্যালোভেরা। এবার পাতাটি লম্বা করে কেটে নিন, দুটি অংশ আলাদা হয়ে যাবে। অ্যালোভেরার দুটি অংশেই স্বচ্ছ আঠার মতো শাঁস দেখতে পাবেন। এই শাঁসকেই বলা হয় জেল। এবার একটি চামচ দিয়ে টেনে শাঁস বের করে একটি পাত্রে রাখুন।

অ্যালোভেরা ফ্রিজে রেখে ১ মাসের বেশি সময় ধরে ব্যবহার করা যায়। তবে এক্ষেত্রে অ্যালোভেরার সাথে মেশাতে হবে ভিটামিন সি পাউডার কিংবা ভিটামিন ই ক্যাপসুলের তেল। এরপর মিশ্রণটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ডেড জেল একটি পরিষ্কার কাচের পাত্রে ঢেলে ফ্রিজে সংরক্ষণ করুন।

এছাড়া অ্যালোভেরা দিয়ে তৈরি করতে পারেন ময়েশ্চারাইজার লোশন। তার জন্য আধা কাপ অ্যালোভেরার সাথে ১/৪ কাপ নারকেল তেল মিশিয়ে ব্লেন্ড করলেই তৈরি হয়ে যাবে লোশন। রাতে ঘুমানোর আগে এই লোশন ব্যবহার করলে ত্বক হবে মসৃণ।

ত্বক ভালোভাবে পরিষ্কারের পর অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে।  তবে অ্যালোভেরা জেল লাগিয়ে রোদে যাওয়া যাবে না। এজন্য রাতে বা রোদ থেকে ফিরে এই জেল ব্যবহার করতে হবে।

 

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত