artk
বুধবার, মে ৮, ২০১৯ ১:৩৮

শাহ আমানতে চার্জার লাইটে ২৪ স্বর্ণবার, চীনা নাগরিক আটক

চট্টগ্রাম সংবাদদাতা
media

ফাইল ফটো

আটক চীনা নাগরিকের নাম ফান রাংগুই (৩০)। সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের যাত্রী ছিলেন তিনি। তার বাড়ি চীনের গুয়াংজো প্রদেশে।

এবার সোনা চোরাচালান করে ধরা পড়ল এক চীনা নাগরিক। চার্জার লাইটের ভিতর কৌশলে লুকিয়ে ২৪টি অবৈধ সোনার বার পাচার করার সময় চট্টগ্রাম কাস্টমসের হাতে ধরা পড়েন তিনি।

বুধবার সকালে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে।

জানা গেছে, আটক চীনা নাগরিকের নাম ফান রাংগুই (৩০)। সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের যাত্রী ছিলেন তিনি। তার বাড়ি চীনের গুয়াংজো প্রদেশে।

বিমানবন্দরে দায়িত্বরত চট্টগ্রাম কাস্টমসের উপ-কমিশনার নুর উদ্দিন মিলন বলেন, বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (বিজি-১৪৮) চীনের এই নাগরিক দুবাই থেকে চট্টগ্রামে আসেন। সকাল ৭টা ১০ মিনিটে ফ্লাইটটি চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করে। ওই যাত্রীর লাগেজ স্ক্যানিংয়ের সময় তাতে সন্দেহজনক বস্তুর উপস্থিতি পাওয়া যায়। পরে সেটি খুলে তল্লাশি করলে ২৪ পিস সোনার বার পাওয়া যায়। সেগুলোর ওজন ২ কেজি ৮০০ গ্রাম এবং বাজার মূল্য এক কোটি ২০ লাখ টাকা।

নুর উদ্দিন মিলন বলেন, পাসপোর্ট যাচাই করে দেখেছি ওই চীনের নাগরিক ২০১৮ সাল থেকে আজকে পর্যন্ত ১৬ মাসে ৪৩ বার চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দর দিয়ে আসা-যাওয়া করেছে। সে কী কাজে বাংলাদেশে আসছে, কোথায় থাকে সঠিক কোনো তথ্য দিচ্ছে না। একবার বলছে টি-শার্ট অর্ডার দেয়ার জন্য দেশে এসেছে আবার বলছে বেড়াতে এসেছে। চট্টগ্রামের কোন হোটেলে উঠেছে তাও বলছে না। এক পর্যায়ে তার মোবাইল নিয়ে তার পরিবার ও দেশে কথা বলতে চাইলেও পাসওয়ার্ড দিচ্ছে না। তার কথা বার্তায় মনে হচ্ছে সে আগে থেকেই এই সোনা পাচারে জড়িত। এই প্রথম কাস্টমসের হাতে ধরা পড়ল।

জব্দকৃত স্বর্ণের ওজন ২ কেজি ৮০০ গ্রাম এবং বাজার মূল্য এক কোটি ২০ লাখ টাকা।

কাস্টমস কর্মকর্তারা জানান, চীনের নাগরিকের লাগেজ স্ক্যান করে সোনার বার পাওয়া নিশ্চিত হওয়ার পর এক পর্যায়ে লাগেজ ফেলে সে পালিয়ে বিমানবন্দর থেকে বের হয়ে যায়। কাস্টমস ও পুলিশ কর্মকর্তারা ধাওয়া করে তাকে গেইটের বাইরে থেকে ধরে ফেলে। এখন তাকে কাস্টমস কক্ষে রাখা হয়েছে।

আটক চীনা নাগরিকের বিরুদ্ধে স্থানীয় পতেঙ্গা থানায় চোরাচালান মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে কাস্টমস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা